Ad
  • মাধুকর প্রতিনিধি
  • ১০ ঘন্টা আগে
  • ২৪ বার দেখা হয়েছে

রাইজিং ফর রাইটস প্রকল্পের শিখন বিনিময় সভা অনুষ্ঠিত

রাইজিং ফর রাইটস প্রকল্পের শিখন বিনিময় সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক►

দক্ষিণ এশিয়ায় নিরাপদ পানি নিয়ে কাজ করা Freshwater Action Network South Asia (FANSA) এর বাংলাদেশ চ্যাপ্টার FANSA-BD এর Rising for Rights for Strengthening Civil Society Network to Achieve SDG 6 প্রকল্পের শিখন বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 

FANSA-BD –এর সচিবালয় এসকেএস ফাউন্ডেশনের উদ্যোগে আজ (বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে গাইবান্ধা সদর উপজেলার এসকেএস ইন রিসোর্টের বালাসী মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় গাইবান্ধা পৌরসভার কাউন্সিলর, কর্মকর্তা, নারী ফোরামের সদস্য, ওয়াশ মনিটরিং দলের সদস্য, যুব ফোরামের প্রতিনিধি, সাংবাদিক এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ ৩৫ জন প্রকল্প অংশীজন অংশ নেন। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন উদ্যোগ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক খন্দকার জিল্লুর রহমান ও ছিন্নমূল মহিলা সমিতির নির্বাহী পরিচালক মুরশিদুর রহমান খান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এসকেএস ফাউন্ডেশনের পাবলিক রিলেশন ও নেটওয়ার্কিংয়ের সমন্বয়কারী আশরাফুল আলম।

শিখন বিনিময় সভায় অংশগ্রহণকারীরা প্রকল্পের মাধ্যমে অর্জিত অভিজ্ঞতা ও শিখন বিনিময় করেন। তারা বলেন, মানুষের আচরণগত পরিবর্তন করা খুবই কঠিন এবং জনসচেতনতা তৈরি করতে হবে। বিশেষভাবে উল্লেখ করা হয় যে, সরকারি কর্মকর্তাদের বদলিজনিত কারণে প্রকল্প কার্যক্রমে ব্যাঘাত ঘটে, যা প্রকল্পের অগ্রগতিতে প্রভাব ফেলে। এছাড়া, জনগণের মাঝে উপকরণ সহায়তার প্রতি বেশি আগ্রহ থাকা প্রকল্পের অ্যাডভোকেসি প্রচেষ্টায় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে।

প্রতিনিধিরা সুপারিশ করেন যে, জনসচেতনতা বৃদ্ধির প্রচেষ্টা চালিয়ে যেতে হবে এবং একইসঙ্গে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে আরও দায়িত্বশীল করার জন্য অ্যাডভোকেসি কার্যক্রমও জোরদার করতে হবে।

প্রকল্পটির সার্বিক দিক উপস্থাপন করেন প্রকল্পের সমন্বয়কারী জেভিয়ার স্কু। এ সময় তিনি জানান, ২০২৩ সালের জানুয়ারিতে শুরু হওয়া এই প্রকল্পটি গাইবান্ধা পৌরসভা, সাঘাটা উপজেলার মুক্তিনগর ইউনিয়ন এবং মৌলভীবাজারের শ্রীমঙ্গল পৌরসভা ও বরিশাল সিটি কর্পোরেশন এলাকায় বাস্তবায়ন করা হচ্ছে। 

প্রকল্পের কার্যক্রম ও অর্জন তুলে ধরে জেভিয়ার স্কু বলেন, প্রকল্পটি নারী ফোরাম, ওয়াশ মনিটরিং দল, যুব ফোরামসহ সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন ও ইউনিয়ন পরিষদকে সাথে নিয়ে স্যানিটেশন পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে কাজ করেছে। প্রকল্পের প্রচারাভিযানের মাধ্যমে ওয়াশ বাজেট বৃদ্ধির জন্য উন্মুক্ত বাজেট আলোচনার আয়োজন, পিটিশন জমা, এবং নীতি বিশ্লেষণ তৈরি করা হয়েছে। এর মাধ্যমে সিডব্লিউআইএস পরিকল্পনা উন্নয়নে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, যা স্যানিটেশন উন্নতিতে অবদান রেখেছে।

সভার সমাপণী বক্তব্যে বলা হয় FANSA-BD এর উদ্যোগে আয়োজিত এই শিখন বিনিময় সভা নিরাপদ পানি ও স্যানিটেশন সেবা উন্নয়নে অংশীদারদের সম্মিলিত প্রচেষ্টা ও অভিজ্ঞতা বিনিময়ের একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করেছে। 

নিউজটি শেয়ার করুন

Ad

এ জাতীয় আরো খবর
Ad
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Ad