Ad
  • মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৪-৯-২০২৪, সময়ঃ রাত ০৭:৩৭
  • ৩৬ বার দেখা হয়েছে

গাইবান্ধায় বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতি দিবস পালিত

গাইবান্ধায় বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতি দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক►

ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের সশস্ত্র বিপ্লবী বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৯২তম আত্মাহুতি দিবস পালন করা হয়েছে। 

সমাজতান্ত্রিক মহিলা ফোরামের উদ্যোগে এ উপলক্ষে আজ (মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর) শহরের গোরস্থান মোড়ে সংগঠনটির কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক মহিলা ফোরামের কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা শাখার আহ্বায়ক ইশরাত জাহান লিপির সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সদস্য আফরোজা আব্বাস, জেলা সদস্য প্রতীমা রানী ও জেলা সংগঠক বিজয়া মোদক। এছাড়াও বক্তব্য দেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) জেলা কমিটির সদস্য পরিতোষ চন্দ্র সরকার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের জেলা নেতা জিহানুল হক জোহাসহ অন্যরা। 

সমাবেশে বক্তারা বলেন, বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার ছিলেন ব্রিটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামের প্রথম নারী শহীদ। প্রায় ২০০ বছরের ব্রিটিশ শাসন-শোষণে এ দেশের মানুষ নিষ্পেষিত ছিল। মাস্টারদা সূর্যসেন, প্রীতিলতারা দেখিয়ে দিয়েছিলেন ব্রিটিশদের সূর্যও অস্ত যায়। চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণ করতে গিয়ে সেদিন দেশমাতৃকার জন্য প্রীতিলতার যে আত্মত্যাগ সেটা পরবর্তীতে ব্রিটিশদের থেকে স্বাধীনতা সংগ্রাম তরান্বিত করেছিল। অগ্নিযুগের বিপ্লবীরা আমাদেরকে সেই অনুপ্রেরণা দেয়, যে কোনো অবস্থাতেই অন্যায়ের কাছে মাথা নত করা যাবে না।

নিউজটি শেয়ার করুন

Ad

এ জাতীয় আরো খবর
Ad
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Ad