Ad
  • মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৫-৭-২০২৪, সময়ঃ সকাল ১০:৩০
  • ২৩ বার দেখা হয়েছে

ইন্টারনেট বন্ধের ৫ দিনে যা ঘটেছিলো

ইন্টারনেট বন্ধের ৫ দিনে যা ঘটেছিলো

মাধুকর ডেস্ক►

ছাত্রদের কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে রাজধানী ঢাকা দেশের বিভিন্ন জেলায় ভয়াবহ সহিংসতা চালিয়েছে দুর্বৃত্তরা। এরপর বৃহস্পতিবার (১৮ জুলাই) রাত থেকে বন্ধ হয়ে যায় ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা।

শুক্রবার (১৯ জুলাই) দিনগত রাত ১২টা থেকে সারাদেশে কারফিউ জারি করে সরকার। বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য মোতায়েন করা হয় সেনাবাহিনী। সেই সঙ্গে জনসাধারণের নিরাপত্তা নিশ্চিতে প্রথমে রবিবার ২১ জুলাই, সোমবার, ২২ জুলাই সাধারণ ছুটি ঘোষণা করা হয়। পরে সাধারণ ছুটি আরও একদিন বাড়িয়ে মঙ্গলবার, ২৩ জুলাই ছুটি দেয়া হয়। পরিস্থিতির উন্নতি হওয়ায় ধীরে ধীরে কারফিউ শিথিলের সময়সীমা বাড়ানো হয়।

মঙ্গলবার (২৩ জুলাই) রাত থেকে সীমিত পরিসরে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হয়েছে।

বুধবার (২৪ জুলাই) থেকে অফিস–আদালত, ব্যাংক–বীমা, শেয়ারবাজার ও কলকারখানায় কাজ শুরু হয়েছে।

ইন্টারনেট বন্ধের মধ্যে যা যা ঘটেছিলো

শুক্রবার (২০ জুলাই) দুপুরের পর থেকে ঢাকাসহ সারা দেশে বিভিন্ন সরকারি স্থাপনায় হামলা চালানো হয়। এর মধ্যে রয়েছে মহাখালীর এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজা, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, মাদারীপুরে পুলিশ বক্স ও বিদ্যুৎ কার্যালয়, সিলেটের প্রধান ডাকঘর, নারায়ণগঞ্জ পাসপোর্ট অফিস ও যুব উন্নয়ন অধিদপ্তরের কার্যালয়, সাইনবোর্ড এলাকায় পিবিআইয়ের কার্যালয়, রাজধানীর বনশ্রীতে পিবিআইয়ের কার্যালয়, হাতিরঝিলের রামপুরার পানি শোধনাগার, স্বাস্থ্য অধিদপ্তরের পুরোনো ভবন এবং মহাখালীর কোভিড হাসপাতাল।

এ ছাড়া মোহাম্মদপুরে ঢাকা উদ্যানের পুলিশ ফাঁড়িতে আগুন ও ভাঙচুর, তিন রাস্তার মোড়ে সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক) কার্যালয়ে আগুন, ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে। এ ছাড়া নারায়ণগঞ্জ বিজিবি ক্যাম্পে হামলা ও ভাঙচুর চালায় দুর্বৃত্তরা। আগুনও দেয় তারা।

মেট্রোরেল বন্ধ ঘোষণা

গত ১৬ জুলাই মেট্রোরেলের ফার্মগেট স্টেশনে হামলা চালায় দুর্বৃত্তরা। এরপর ১৮ জুলাই মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর ১০ নম্বর স্টেশনে ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে। দুইটি স্টেশন পুনরায় চালু হতে এক বছর বছর সময় লেগে যেতে পারে। এরপর জননিরাপত্তার স্বার্থের কথা উল্লেখ করে মেট্রোরেল চলাচল বন্ধ করে দেওয়া হয়।

বৃহস্পতিবার (১৮ জুলাই) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) জরুরি বিজ্ঞপ্তিতে জানায়, ‘অনিবার্য কারণবশত জননিরাপত্তার স্বার্থে মতিঝিল মেট্রোরেল স্টেশন থেকে সর্বশেষ মেট্রো ট্রেন বিকেল ৫টা ৩০ মিনিটে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশনের উদ্দেশে ছেড়ে যাবে। এরপর আজ (বৃহস্পতিবার) আর কোনো মেট্রোরেল চলাচল করবে না। যাত্রীসাধারণের সাময়িক অসুবিধার জন্য মেট্রোরেল কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে।’

নরসিংদীর কারাগারে হামলা

শুক্রবার (১৯ জুলাই) বিকেলে নরসিংদী জেলা কারাগারে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এসময় ৯ জঙ্গিসহ ৮২৬ কারাবন্দি পালিয়ে যান। এ সময় আন্দোলনকারীরা আসামি ছিনিয়ে নিয়ে যান। এছাড়া অস্ত্রাগার ও কারারক্ষীদের থেকে ৮৫টি অস্ত্র ও আট হাজার ১৫০টি গুলি লুট করা হয়। এ ঘটনায় জেল সুপার আবুল কালাম আজাদ এবং জেলার কামরুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার (২৩ জুলাই) রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের বরাতে এ তথ্য জানান নরসিংদী জেলা প্রশাসক ড. বদিউল আলম। তিনি বলেন, পালিয়ে যাওয়া বন্দিদের আত্মসমর্পণের জন্য মাইকিং করা হচ্ছে। তারা দু–একজন করে আসছেন। আশা করছি বেশির ভাগ বন্দিই স্বেচ্ছায় আত্মসমর্পণ করবেন।

১৪ দলের সভা

কোটা সংস্কার আন্দোলনের মধ্যে শুক্রবার মধ্যরাতে ১৪ দলের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। বৈঠকে আইনশৃঙ্খলা পরিস্থিতির সার্বিক অবস্থা বিবেচনা করেই শরিকদের সম্মতিতে সারা দেশে কারফিউ জারির সিদ্ধান্ত নেয়া হয়।

কারফিউ জারি ও সেনা মোতায়েন

দেশের উদ্ভূত পরিস্থিতিতে জনগণের জানমালের নিরাপত্তার স্বার্থে ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য শুক্রবার দিনগত রাত ১২টা থেকে সারা দেশে কারফিউ জারি করে সরকার। একই সময় সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয়া হয়। সেনাবাহিনীর সদস্যরা বেসামরিক প্রশাসনকে সহায়তা করে সমন্বিতভাবে কাজ শুরু করেন।

তিন সমন্বয়কের সঙ্গে তিন মন্ত্রীর বৈঠক

শুক্রবার গভীর রাতে কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তিন সমন্বয়ক রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আইনমন্ত্রী আনিসুল হক, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাতের দেখা করে ৮ দফা দাবি জানান। সেগুলো আদায় না হওয়া পর্যন্ত তাদের কর্মসূচি চলমান থাকবে বলে জানানো হয়। কোটা আন্দোলনের তিন সমন্বয়ক হলেন হাসনাত আব্দুল্লাহ, সারজিস আলম ও হাসিব আল ইসলাম।

প্রধানমন্ত্রীর স্পেন ও ব্রাজিল সফর বাতিল

দেশের উদ্ভূত পরিস্থিতিতে পূর্বনির্ধারিত স্পেন ও ব্রাজিলের রাষ্ট্রীয় সফর বাতিল করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২০ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, চলমান পরিস্থিতির কারণে সফর দুটি বাতিল করেছেন প্রধানমন্ত্রী। এরই মধ্যে বিষয়টি আমাদের স্পেন ও ব্রাজিল দূতাবাসের মাধ্যমে দেশ দুটির সরকারকে অবহিত করা হয়েছে। একই সঙ্গে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তাদের চিঠি পাঠাচ্ছি।

কোটা নিয়ে হাইকোর্টের রায়

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বহাল করে হাইকোর্টের দেয়া রায় রবিবার (২১ জুলাই) বাতিল করেন আপিল বিভাগ। তবে ন্যায়বিচারের স্বার্থে আপিল বিভাগ সরকারি চাকরিতে কোটা ৭ শতাংশ নির্ধারণ করেন। এই ৭ শতাংশের মধ্যে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনার সন্তানদের জন্য ৫ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ১ শতাংশ এবং প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের জন্য ১ শতাংশ। এ ছাড়া বাকি ৯৩ শতাংশ মেধার ভিত্তিতে নিয়োগ হবে।

প্রধান বিচারপতি মো. ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন সাত বিচারপতির বেঞ্চ রাষ্ট্রপক্ষ ও দুই শিক্ষার্থীর করা লিভ টু আপিল নিষ্পত্তি করে এই রায় দেন। এই রায় ও আদেশের পর শিক্ষার্থীরা কোটাসংক্রান্ত চলমান কর্মসূচি প্রত্যাহার করবেন বলে সর্বোচ্চ আদালত আশা প্রকাশ করেন।

তিন বাহিনীর প্রধানদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

দেশের উদ্ভূত পরিস্থিতিতে তিন বাহিনীর প্রধানদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (২১ জুলাই) সকালে গণভবনে অনুষ্ঠিত এ বৈঠকে সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার–উজ–জামান, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম নাজমুল হাসান এবং বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল হাসান মাহমুদ খান উপস্থিত ছিলেন। এ ছাড়া প্রধানমন্ত্রীর সামরিক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিকী এবং মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনসহ সামরিক ও বেসামরিক প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিদেশি রাষ্ট্রদূতদের ব্রিফিং

রবিবার (২১ জুলাই) বিকেলে রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় দেশের চলমান পরিস্থিতির বিষয়ে ঢাকায় কর্মরত বিদেশি দূতাবাস ও মিশনপ্রধানদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। কোটা আন্দোলনের সুযোগ নিয়ে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বিএনপি–জামায়াত–শিবিরসহ স্বাধীনতাবিরোধী ও ধর্মীয় উগ্রবাদীরা দেশজুড়ে সহিংসতা এবং ধ্বংসযজ্ঞ চালিয়েছে বলে জানান তিনি। যুক্তরাষ্ট্র, ভারত, চীন, জাপান, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানিসহ প্রায় ৪০টি দেশ ও আন্তর্জাতিক সংস্থার মিশনপ্রধান এবং প্রতিনিধিরা এ কূটনৈতিক ব্রিফিংয়ে অংশ নেন।

ব্যবসায়ীদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ব্যবসায়িক নেতাদের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে এফবিসিসিআই, বিজিএমইএ, বিকেএমইএসহ বিভিন্ন ব্যবসায়িক সংগঠনের নেতারা অংশ নেন।

মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জনগণের জানমাল রক্ষায় কারফিউ দিতে বাধ্য হয়েছি। বিএনপির প্রত্যক্ষ মদদে এবং জামায়াত–শিবিরের পরিকল্পনায় এসব ধ্বংসযজ্ঞ হয়েছে। এই সহিংসতাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়ে এটাকে দমন ও প্রতিহত করব। এবার এদের সহজে ছাড় দেয়া হবে না। নাশকতাকারীদের দমন করে দেশের পরিবেশ স্বাভাবিক করব, ইনশাআল্লাহ।

পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে: সেনাপ্রধান

সেনাবাহিনী মাঠে নামার ৪৮ ঘণ্টার মধ্যে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার–উজ–জামান। সোমবার রাজধানীর বিভিন্ন এলাকা পরিদর্শন শেষে গুলিস্তানে মওলানা ভাসানী হকি স্টেডিয়াম চত্বরে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

সেনাপ্রধান বলেন, গত কয়েকদিন দেশে একটি অরাজক পরিস্থিতি ছিল। এতে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। জনগণের অনেক সম্পদ ধ্বংস হয়েছে। মূলত সেগুলো রক্ষা করতে এবং জনগণের নিরাপত্তা দিতে সেনাবাহিনীকে নিয়োগ দেওয়া হয়েছে। আমরা নিয়োগপ্রাপ্ত হয়ে সেনা মোতায়েন করেছি। পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক করতে পেরেছি।

আমান ও জামায়াতের সেক্রেটারি আটক

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার, সহকারী সেক্রেটারি জেনারেল এহসানুল মাহবুব যোবায়ের, শিবিরের সাবেক সভাপতি রাশেদুল ইসলামসহ শতাধিক নেতাকর্মীকে ঢাকা থেকে আটক করা হয়। জামায়াতে ইসলামীর নেতা মিয়া গোলাম পরওয়ারসহ ছয়জনের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

এ মামলায় রিমান্ডকৃত অন্য আসামিরা হলেন বিএনপির প্রচার সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, বিএনপির সাংগঠনিক সম্পাদক কাজী সায়েদুল আলম বাবুল, ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক, বাগেরহাট জেলা বিএনপির সভাপতি এম এ সালাম ও বিএনপির সমর্থক মো. মাহমুদুস সালেহীন।

রবিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শেখ সাদীর আদালত এ রিমান্ড মঞ্জুর করেন। একই মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুন রায় চৌধুরীর তিন দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। এ ছাড়া সেতু ভবন ভাঙচুর, অগ্নিসংযোগ, চুরি ও মারধরের ঘটনায় রাজধানীর বনানী থানার মামলায় গ্রেপ্তার গণঅধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

বিএনপির নেতারা গ্রেপ্তার

‘কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা ও ছাত্র হত্যার প্রতিবাদে’ শুক্রবার বাদ জুমা ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে যুগপৎভাবে ‘জাতীয় ঐক্য সমাবেশ ও মিছিল’ করার ঘোষণা দিয়েছিল বিএনপি। তবে পুলিশের বাধায় ওই এলাকায় যেতে পারেননি দলটির নেতাকর্মীরা। দুপুর ১২টার দিকে সেখান থেকে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে গ্রেপ্তার করা হয়। এ ছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী, কেন্দ্রীয় নেত্রী নিপুণ রায় চৌধুরী এবং গণ অধিকার পরিষদের আহ্বায়ক নুরুল হক নুরকে গ্রেপ্তার করা হয়।

বিএনপি মহাসচিবের বিবৃতি

সোমবার এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে কারফিউ জারি করার মাধ্যমে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জনগণের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়ে জনগণকে চরম দুর্ভোগের মধ্যে নিক্ষেপ করেছে সরকার। কোটাবিরোধী আন্দোলনে বিএনপির নেতাকর্মীদের কোনো ধরনের সংশ্লিষ্টতা না থাকলেও কাল্পনিক অভিযোগ এনে বিএনপি নেতাদের হেনস্তা করা হচ্ছে। শুধু তা–ই নয়, রিমান্ডে নিয়ে গ্রেপ্তার নেতাকর্মীদের ওপর চরম নির্যাতন করা হচ্ছে। সার্বিক অর্থে দেশে এখন এক ভীতিকর অবস্থা বিরাজমান।

স্বরাষ্ট্রমন্ত্রী যা বললেন

সোমবার রাতে রাজারবাগ পুলিশ হাসপাতালে আহত পুলিশ সদস্যদের দেখতে যান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। পরে তিনি সাংবাদিকদের বলেন, দেশজুড়ে চলমান পরিস্থিতিতে নাশকতারীদের হামলায় এ পর্যন্ত তিন পুলিশ নিহত এবং ১ হাজার ১১৭ পুলিশ সদস্য আহত হয়েছেন। একসঙ্গে এতসংখ্যক পুলিশ সদস্য আহত হওয়ার ইতিহাস বোধহয় এটাই প্রথম। তাদের কত পৈশাচিকভাবে আঘাত করা হয়েছে, এগুলো যারা না দেখেছেন, তারা বুঝবেন না। কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের আইসিইউতে ভর্তি আছেন তিনজন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ পর্যন্ত তিন পুলিশ সদস্য মৃত্যুবরণ করেছেন। এর মধ্যে একজন পিবিআইর পুলিশ ইন্সপেক্টর, একজন ডিএমপির নায়েক এবং একজন ট্যুরিস্ট পুলিশের এএসআই। সাধারণত ট্যুরিস্ট পুলিশরা এ ধরনের কার্যক্রমে থাকেন না। দায়িত্ব পালন করতে গিয়ে তিনিও বাদ যাননি। অত্যন্ত পেশাদারত্বের সঙ্গে দায়িত্ব পালন করতে গিয়ে তারা হতাহত হয়েছেন।

ভাড়াটিয়াদের তথ্য চায় পুলিশ

সোমবার যাত্রাবাড়ী এলাকা পরিদর্শনে গিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেন, আমাদের কাছে তথ্য আছে, এই নাশকতা চালানোর জন্য অনেকদিন আগে থেকেই সন্ত্রাসীরা ঢাকায় এসে ঘাঁটি গেড়েছিল এবং বিভিন্ন বাসা ভাড়া নিয়ে তারা থাকতে শুরু করে। জনগণকে বলব, যারা নতুন এসেছে, নতুন বাসা ভাড়া নিয়েছে তাদের তথ্য দিয়ে আমাদের সহযোগিতা করুন।

ডিএমপি কমিশনার বলেন, ‘যে পুলিশ ছাড়া একটি দিন কল্পনা করা যায় না, সেই পুলিশ সদস্যদের ওপর তারা হামলা চালিয়েছে, হত্যা করেছে। এমনকি কোথাও কোথাও পুলিশ সদস্যের সন্তান পরিচয় পেলে তাদেরও হত্যা করা হচ্ছে এবং হুমকি দেওয়া হচ্ছে।’

পিএসসির সব পরীক্ষা স্থগিত

মঙ্গলবার থেকে ৩১ জুলাই পর্যন্ত অনুষ্ঠিতব্য ৪৪তম বিসিএসের মৌখিকসহ বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। সোমবার পিএসসির জনসংযোগ কর্মকর্তা এস এম মতিউর রহমান এক এসএমএস বার্তায় এ তথ্য জানিয়েছেন।

এস এম মতিউর রহমান জানান, ২৩ জুলাই (আজ) থেকে ৩১ জুলাই পর্যন্ত অনুষ্ঠিতব্য ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা, অর্ধবার্ষিক বিভাগীয় পরীক্ষা জুন–২০২৪ এবং নন–ক্যাডারের এমসিকিউ, বাছাই, ব্যবহারিক, সাঁটলিপি, লিখিত ও মৌখিক পরীক্ষাসহ পিএসসির অধীন সব ধরনের পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। পরে এসব পরীক্ষার তারিখ ও সময়সূচি পিএসসির ওয়েবসাইট এবং পত্রিকার মাধ্যমে জানানো হবে।

ঢাকার ৮ থানার ওসি বদলি

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) আট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বদলি করা হয়েছে। গত ২২ জুলাই পুলিশ সদর দপ্তর থেকে তাদের বদলির এ আদেশ দেওয়া হয়।

পুলিশের একটি সূত্র জানিয়েছে, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘাত, সহিংসতা মোকাবিলার ক্ষেত্রে আগাম তথ্য সংগ্রহে ব্যর্থতা ও কার্যকর ব্যবস্থা নিতে না পারার কারণে আট থানার ওসি বদলি করা হয়েছে। ডিএমপির আরও কয়েকটি থানার ওসিকে বদলি করা হতে পারে।

বদলি হওয়া ওসিদের মধ্যে রয়েছেন, ধানমন্ডি থানার ওসি পারভেজ ইসলাম, মোহাম্মদপুর থানার ওসি মাহফুজুল হক ভূঁইয়া, খিলক্ষেত থানার ওসি হুমায়ন কবির, কাফরুল থানার ওসি ফারুকুল আলম, দারুস সালাম থানার ওসি সিদ্দিকুর রহমান, তুরাগ থানার ওসি শেখ সাদিক, দক্ষিণখান থানার ওসি আমিনুল বাশার ও কামরাঙ্গীরচর থানার ওসি শাকের মোহাম্মদ জুবায়ের।

তবে পুলিশ সদর দপ্তরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেসন্স বিভাগের পুলিশ সুপার ইনামুল হক সাগর গণমাধ্যমকে জানান, নিয়মিত বদলির অংশ হিসেবে তাদের এই বদলি করা হয়েছে।

প্রজ্ঞাপন জারি

সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা পুনর্বহাল সংক্রান্ত হাইকোর্টের রায় সর্বোচ্চ আদালতে সামগ্রিকভাবে বাতিলের পর মঙ্গলবার (২৩ জুলাই) প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘সরকারি, আধা–সরকারি, স্বায়ত্তশাসিত, আধা–স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, স্ব–শাসিত ও সংবিধিবদ্ধ কর্তৃপক্ষের এবং বিভিন্ন করপোরেশনের চাকরিতে বা কর্মে সরাসরি নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান কোটা পদ্ধতি সংশোধন।’

এতে বলা হয়, সমতার নীতি ও অনগ্রসর জনগোষ্ঠীর প্রজাতন্ত্রের কর্মে প্রতিনিধিত্ব লাভ নিশ্চিতকরণের লক্ষ্যে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের অর্থাৎ সরকারি, আধা–সরকারি, স্বায়ত্তশাসিত, আধা–স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, স্ব–শাসিত ও সংবিধিবদ্ধ কর্তৃপক্ষের এবং বিভিন্ন করপোরেশনে চাকরিতে বা কর্মে সরাসরি নিয়োগের ক্ষেত্রে সব গ্রেডে যে কোটা নির্ধারণ করা হয়েছে, সেটা হচ্ছে, মেধাভিত্তিক ৯৩ শতাংশ, মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনার সন্তানের জন্য পাঁচ শতাংশ, ক্ষুদ্র নৃ–গোষ্ঠী এক শতাংশ, প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের জন্য এক শতাংশ।’

প্রজ্ঞাপনে বলা হয়, ‘এছাড়া নির্ধারিত কোটায় যোগ্যপ্রার্থী পাওয়া না গেলে সংশ্লিষ্ট কোটার শূন্য পদগুলোতে সাধারণ মেধা তালিকা হতে পূরণ করা হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি–১ শাখার বিগত ২০১৮ সালের ৪ অক্টোবরের পরিপত্র নম্বর ০৫.০০.০০০০.১৭০.১১.১৮–২৭৬–সহ পূর্বে জারিকৃত সব পরিপত্র/প্রজ্ঞাপন/ আদেশ/নির্দেশ/অনুশাসন রহিত করা হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর করা হবে।’

রাষ্ট্রপতির সঙ্গে সেনাবাহিনী প্রধানের সাক্ষাৎ

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার–উজ–জামান। ২৩ জুলাই বঙ্গভবনে সাক্ষাৎকালে সেনাবাহিনী প্রধান দেশে বিরাজমান পরিস্থিতি এবং সেনাবাহিনীর কর্মকান্ড সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

সাক্ষাতকালে সেনাপ্রধান জানান, ঢাকাসহ দেশের ৫৭ জেলায় ২৭ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। দেশের আইন–শৃঙ্খলা রক্ষা এবং জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে সেনা সদস্যরা বেসামরিক প্রশাসনকে সহযোগিতা করছে। আইন–শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে যতদিন প্রয়োজন ততদিন সেনা সদস্যরা মাঠে থাকবে।

সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক রাষ্ট্রপতি দেশের আইন–শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে সেনাবাহিনীর দক্ষতা ও পেশাদারিত্বের প্রশংসা করেন। রাষ্ট্রপতি বাংলাদেশ টেলিভিশন, মেট্রোরেল, সেতুভবনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় ধ্বংসাত্মক কর্মকাণ্ডের নিন্দা জানান। তিনি বলেন, স্বাধীনতা বিরোধী চক্র এই ধ্বংসযজ্ঞের মাধ্যমে তাদের হীন স্বার্থ কায়েমের পাশাপাশি দেশের উন্নয়নকে ধ্বংস করতে চেয়েছিল।

 

নিউজটি শেয়ার করুন

Ad

এ জাতীয় আরো খবর
Ad
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Ad