Ad
  • মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৫-৯-২০২৪, সময়ঃ বিকাল ০৪:৪১
  • ৪৯ বার দেখা হয়েছে

গাইবান্ধা পৌরসভার টয়লেট ব্যবস্থাপনা নিয়ে মতবিনিময় সভা

গাইবান্ধা পৌরসভার টয়লেট ব্যবস্থাপনা নিয়ে মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক►

গাইবান্ধা পৌরসভার ৯টি ওয়ার্ডের বসতবাড়ি, কমিউনিটি টয়লেট এবং গণ শৌচাগারের বর্তমান অবস্থা ও করণীয় নিয়ে এক  মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 

এসকেএস ফাউন্ডেশনের উদ্যোগে আজ (বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর) এসকেএস ইন রিসোর্টের বালাসী মিলনায়তনে এই সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গাইবান্ধা পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. এরশাদ উদ্দিন।

এসকেএস ফাউন্ডেশনের Rising for Rights for Strengthening Civil Society Network to Achieve SDG 6 প্রকল্পের আওতায় অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় নারী ফোরাম ও মনিটরিং টিমের সদস্যগণ তাদের পর্যবেক্ষণ প্রতিবেদন উপস্থাপন করেন; যেখানে টয়লেটগুলোর বর্তমান অবস্থা তুলে ধরেন এবং সেখান থেকে উত্তরণে করণীয় প্রস্তাবনা পেশ করেন । 

তারা উল্লেখ করেন, শহরের পাবলিক টয়লেটগুলো অযত্নে এবং অপরিচ্ছন্নতায় ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। কোনো কোনো পাবলিক ও কমিউনিটি টয়লেট বেদখল হয়ে অন্য কাজে ব্যবহৃত হচ্ছে। টয়লেটে ব্যবহারের জন্য পানির উৎস বা টিউবওয়েলগুলোও অকেজো হয়ে পড়ে আছে। পিছিয়ে পড়া হরিজন সম্প্রদায়ের লোকদের অবস্থা আরো নাজুক। তারা মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে। 

পৌরসভার স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে বেশ কিছু সুপারিশ তুলে ধরে তারা বিদ্যমান পাবলিক ও কমিউনিটি টয়লেটগুলোর প্রয়োজনীয়তা এবং অপ্রয়োজনীয়তা নির্ধারণ করে প্রয়োজনীয় টয়লেটগুলোতে অগ্রাধিকারভিত্তিতে সচল ও স্বাস্থ্যসম্মত ব্যবস্থাপনার দিকে নজর দেওয়ার আহ্বান জানান। পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনার দিকেও নজর দেওয়ার তাগিদ দেন তারা।

নারী ফোরাম ও মনিটরিং দলের প্রচেষ্টার প্রশংসা করেন এবং স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়ে পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা এরশাদ উদ্দিন বলেন, সমস্যা সমাধানে সবার আগে আমাদের পারিবারিক শিক্ষা ও গণসচেতনতার ওপর গুরুত্বারোপ করতে হবে। এক্ষেত্রে সবার আগে নারীরা অগ্রণী ভূমিকা রাখতে পারে। এসময় তিনি উপস্থিত নারী নেত্রীবৃন্দের সহযোগিতা কামনা করেন। পর্যবেক্ষকদের কাজটিকে একটি বড় কাজ উল্লেখ করে তিনি বলেন, আগামীতে একটি পরিকল্পনার মাধ্যমে পৌরসভার প্রয়োজনীয় টয়লেটগুলোকে সচল ও স্বাস্থ্যসম্মত করা হবে। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পৌর নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হানিফ সরদার, কাউন্সিলর আবু বক্কর সিদ্দিক স্বপন ও শহীদ আহম্মেদ এবং নারী কাউন্সিলর মাহফুজা খানম মিতা, এসকেএস ফাউন্ডেশনের পাবলিক রিলেশন ও নেটওয়ার্কিংয়ের সমন্বয়কারী আশরাফুল আলম, রাইজিং ফর রাইটস প্রকল্পের সমন্বয়কারী জেভিয়ার স্কু এবং অ্যাডভোকেসি স্পেশালিস্ট শফিকুল ইসলাম। এছাড়াও নারী ফোরাম এবং মনিটরিং টিমের অর্ধশতাধিক সদস্য অনুষ্ঠানে অংশ নেন।

এর আগে গত ১৯ আগস্ট থেকে ২৯ আগস্ট পর্যন্ত পৌর এলাকার ৯টি ওয়ার্ডের পাবলিক ও কমিউনিটি টয়লেটগুলো কয়েকটি দলে ভাগ হয়ে মনিটরিং করে নারী ফোরাম এবং মনিটরিং টিমের সদস্যবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

Ad

এ জাতীয় আরো খবর
Ad
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Ad