• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৬-৬-২০২৪, সময়ঃ সকাল ১১:১২

বিশ্বের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎকেন্দ্র বানাল চীন

বিশ্বের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎকেন্দ্র বানাল চীন

আন্তর্জাতিক ডেস্ক►

বিশ্বের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎকেন্দ্র বানানোর দাবি করেছে চীন। সৌরকেন্দ্রটির বার্ষিক বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ঘণ্টায় ছয়শ কোটি কিলোওয়াট। যা একটি ছোট দেশে বিদ্যুৎ সরবরাহ করার মতো ক্ষমতাসম্পন্ন বলে দাবি নির্মাণ সংশ্লিষ্টদের।

সৌর বিদ্যুৎকেন্দ্রটি চীনের জিনজিয়াং প্রদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি মরুভূমি অঞ্চলে অবস্থিত। এটির আয়তন দুই লাখ একর যা প্রায় নিউইয়র্ক শহরের সমান।

এই ফিফথ-জেনারেশন ওয়ারফেয়ার বা ফাইভজিডব্লিউ কমপ্লেক্সকে গত সোমবার চীনের গ্রিডের সঙ্গে যুক্ত করা হয়। সংশ্লিষ্টদের দাবি, লুক্সেমবার্গ বা পাপুয়া নিউগিনির মতো ছোট আয়তনের দেশের বিদ্যুৎ চাহিদা মেটানোর জন্য সৌরকেন্দ্রটি যথেষ্ট।

বিশ্বে সৌরশক্তির ব্যবহার বাড়ানোর ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে চীন। ২০২৩ সালে দেশটি সৌরবিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৫০ শতাংশের বেশি বাড়িয়েছে। 

ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সির (আইইএ) এক প্রতিবেদনে নবায়নযোগ্য শক্তির দিক থেকে চীনের অগ্রগতিকে ‘বিস্ময়কর’ বলা হয়েছে। ২০২২ সালে পুরো বিশ্বে সামগ্রিক যে পরিমাণ সৌরবিদ্যুৎ উৎপাদিত হয়েছে, গত বছর দেশটি এককভাবে তার প্রায় সমপরিমাণ বিদ্যুৎ উৎপাদন করেছে।

২০২৮ সাল নাগাদ গোটা বিশ্বের নবায়নযোগ্য শক্তি উৎপাদন সক্ষমতার প্রায় ৬০ শতাংশই নিজ দেশে উৎপাদনের আশা করছে চীন। নবায়নযোগ্য শক্তি উৎপাদনের মাত্রা তিনগুণ করার বৈশ্বিক লক্ষ্যে পৌঁছানোর ক্ষেত্রে চীনের ভূমিকা গুরুত্বপূর্ণ। ২০৩০ সালের মধ্যে সমগ্র বিশ্বের প্রয়োজনীয় নতুন সক্ষমতার অর্ধেকেরও বেশি বিদ্যুৎ চীন তৈরি করবে বলে আশা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়