• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৫-৬-২০২৪, সময়ঃ বিকাল ০৫:৩৮

বাজেটে উন্নয়ন বরাদ্দের ৪০ শতাংশ কৃষিখাতে বরাদ্দের দাবি কৃষক সংগঠনের

বাজেটে উন্নয়ন বরাদ্দের ৪০ শতাংশ কৃষিখাতে বরাদ্দের দাবি কৃষক সংগঠনের

নিজস্ব প্রতিবেদক

কৃষি, কৃষক, ক্ষেতমজুর ও দেশ রক্ষায় আসন্ন বাজেটের উন্নয়ন বরাদ্দের ৪০ শতাংশ কৃষিখাতে বরাদ্দের দাবিতে গাইবান্ধায় বিক্ষোভ মিছিল, সমাবেশ ও জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেছে কৃষকেরা।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ (মার্কসবাদী)’র সহযোগী সংগঠন বাংলাদেশ ক্ষেতমজুর ও কৃষক সংগঠনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

গতকাল বুধবার দুপুরে শহরের ১নং রেলগেট থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে সংগঠনের নেতাকর্মীরা। এ সময় সকল কৃষি ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত, আর্মিরেটে রেশনসহ কৃষক-ক্ষেতমজুরদের নানা দাবি-দাওয়া সম্বলিত স্লোগান দেন তারা। এভাবে মিছিলটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে আবারও রেলগেটে গিয়ে সমাবেশে মিলিত হয়। সমাবেশ শেষে জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

সমাবেশে বক্তারা বলেন, আমাদের দেশে শতকরা ৮০ ভাগ মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কৃষির উপর নির্ভরশীল। জিডিপিতে কৃষির অবদান ১১ দশমিক ২ শতাংশ। শত প্রতিকূলতা সত্ত্বেও কৃষক ফসল, ফলমূল, মাছ-মাংসসহ কৃষি উৎপাদন অব্যাহত রেখে ১৭ কোটি মানুষের মুখে আহার জুগিয়ে চলছে। তাছাড়া শিল্পের কাঁচামাল জোগান দিয়ে শিল্প উৎপাদনে প্রবৃদ্ধি ঘটাচ্ছে ও বিদেশে রপ্তানি করে দেশের বৈদেশিক মুদ্রা অর্জনে বিশাল ভূমিকা রাখছে। এত অবদান সত্ত্বেও কৃষি, কৃষক ও খেতমজুরদের বাঁচাতে জাতীয় বাজেটে কৃষি বরাদ্দ বাড়ছে না। তাই কৃষি, কৃষক, ক্ষেতমজুর সর্বপরি দেশ রক্ষায় আসন্ন বাজেটে উন্নয়ন বরাদ্দের ৪০ শতাংশ কৃষিখাতে বরাদ্দের দাবি জানান নেতারা।

বাংলাদেশ ক্ষেতমজুর ও কৃষক সংগঠনের গাইবান্ধা সদর উপজেলা শাখার সভাপতি প্রভাষক গোলাম সাদেক লেবুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন বাসদ (মার্কসবাদী)’র জেলা আহবায়ক ও সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহসানুল হাবিব সাঈদ, সংগঠনের সদর উপজেলার সহ-সভাপতি কাজী আবু রাহেন শফিউল্লাহ খোকন,  সাধারণ সম্পাদক মাহাবুর রহমান খোকা, নিলুফার ইয়াসমিন শিল্পী ও ডাক্তার আব্দুল জব্বার প্রমুখ। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়