• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৮-৬-২০২৪, সময়ঃ বিকাল ০৪:২৬

বাজেট প্রত্যাখান করে গাইবান্ধায় বামজোটের বিক্ষোভ

বাজেট প্রত্যাখান করে গাইবান্ধায় বামজোটের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক►

প্রস্তাবিত বাজেটকে ধনী তোষণ ও গণবিরোধী দাবি করে তা প্রত্যাখান করে গাইবান্ধায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাম গণতান্ত্রিক জোট। 

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ (শনিবার, ৮ জুন) বেলা ১২টার দিকে শহরের ১নং রেলগেটে এ বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

বিক্ষোভ মিছিল শেষে সমাবেশে জোটের নেতারা বলেন, সরকার প্রায় ৮ লক্ষ কোটি টাকার বাজেট প্রনয়ন করেছে যার সিংহ ভাগ আসবে এদেশের সাধারণ, শ্রমজীবী, খেটে-খাওয়া মানুষের প্রত্যক্ষ ও পরোক্ষ কর থেকে। কিন্তু সেই মানুষদের জন্য কোনো সুযোগ-সুবিধা নেই; তারা শুধু টাকা জোগাবে আর ভোগ করবে ধনীরা। বক্তারা বলেন, এই বাজেটে শিক্ষা-স্বাস্থ্য-সামাজিক সুরক্ষায় যৎসামান্য বরাদ্দ দিলেও বরাদ্দ বেড়েছে জনপ্রশাসন ও প্রতিরক্ষা খাতে। এছাড়াও বিদেশি ঋণ নির্ভর এই বাজেটে কী করে চলমান অর্থনৈতিক সংকট, বৈদেশিক লেনদেনের বিপুল ঘাটতি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ক্ষয়, ডলারের মূল্যবৃদ্ধি, উচ্চ মূল্যস্ফীতি ইত্যাদি কাঠামোগত সমস্যা মোকাবিলা করা  হবে, তার কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা নেই।

আজিজ-বেনজির-আনার হত্যাকান্ডসহ দুর্নীতির যে ভয়াবহতা ফুটে উঠেছে তা অত্যন্ত বিপদজনক জানিয়ে বক্তারা বলেন, অথচ বাজেট প্রস্তাবে কালো টাকা সাদা করার সুযোগ রেখে দুর্নীতিকে আরও উৎসাহিত করা হচ্ছে। বৈধ আয়ে ৩০ শতাংশ কর আর সেখানে ১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা সাদা করার ব্যবস্থা রাখা হয়েছে। এর ফলে সমাজে দুর্নীতি  ও  বৈষম্য বেড়ে যাবে।

নেতৃবৃন্দ অবিলম্বে এই গণবিরোধী বাজেট প্রত্যাহারের দাবি জানান।

বাম গণতান্ত্রিক জোটের গাইবান্ধার সমন্বয়ক ও বিপ্লবী কমিউনিস্ট লীগ জেলার সম্পাদক রেবতি বর্মনের  সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন বাসদ (মার্কসবাদী)’র জেলা আহ্বায়ক আহসানুল হাবিব সাঈদ, বাসদের জেলা আহবায়ক গোলাম  রব্বানী,  সিপিবির জেলা সহ-সাধারণ সম্পাদকমুরাদ জামান রব্বানী ও বাসদ (মার্কসবাদী)’র জেলা কমিটির সদস্য নিলুফার ইয়াসমিন শিল্পী প্রমুখ ।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়