• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩০-৫-২০২৪, সময়ঃ বিকাল ০৪:২৫

এসএসসি ও সমমানের পুনঃনিরীক্ষণের ফল ১১ জুন

এসএসসি ও সমমানের পুনঃনিরীক্ষণের ফল ১১ জুন

শিক্ষা ডেস্ক►

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হবে আগামী ১১ জুন। 

আজ (বৃহস্পতিবার, ৩০ মে) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, যারা ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছেন, তাদের একাদশে আবেদন করতে হবে। সেদিকে নজর রেখে এবং নিয়মানুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে ফল প্রকাশের পরিকল্পনা করেছি আমরা। সেই পরিকল্পনা অনুযায়ী আগামী ১১ জুন সব শিক্ষা বোর্ড একযোগে পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করবে।

গত ১২ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে গড় পাসের হার ৮৩ দশমিক শূন্য ৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯ জন।

প্রকাশিত ফলাফলে কারও কাঙ্ক্ষিত ফল না এলে তাকে পুনঃনিরীক্ষণের আবেদন বা উত্তরপত্র চ্যালেঞ্জ করার সুযোগ দেয় শিক্ষা বোর্ডগুলো। ফল প্রকাশের পরদিন অর্থাৎ ১৩ মে থেকে পুনঃনিরীক্ষণ আবেদন শুরু হয়, যা চলে ১৯ মে পর্যন্ত।

ঢাকা বোর্ড সূত্র জানায়, পুনঃনিরীক্ষণে শিক্ষার্থীর উত্তরপত্র পুনরায় মূল্যায়ন করা হয় না। আবেদন করা উত্তরপত্রের চারটি দিক দেখা হয়। সেগুলো হলো- সব প্রশ্নের উত্তরে সঠিকভাবে নম্বর দেওয়া, প্রাপ্ত নম্বর পুনরায় গণনা, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে তোলা এবং প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটের বৃত্ত ভরাট করা হয়েছে কি না।

এ চারটি বিষয়টি পুনরায় পরীক্ষা করে পুনঃনিরীক্ষণের ফল দেওয়া হয়। এ জায়গায় কোনো ভুল হলে, তা সংশোধন করে নতুন করে ফল প্রকাশ করা হয়।

গত বছর অর্থাৎ, ২০২৩ সালে এসএসসিতে ঢাকা বোর্ডে উত্তরপত্র চ্যালেঞ্জ করে ফেল থেকে পাস করে ১০৪ জন শিক্ষার্থী। আর নতুন করে জিপিএ-৫ পায় ৩৬২ জন। এছাড়া অন্যান্য গ্রেড পরিবর্তন হয় ৩ হাজার ৮৫ জন শিক্ষার্থীর।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়