• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৪-৩-২০২৪, সময়ঃ সকাল ১১:০০
  • ৪২ বার দেখা হয়েছে

ঈদ ঘিরে সৈয়দপুর রেল কারখানায় মেরামত হচ্ছে ১১০ কোচ

ঈদ ঘিরে সৈয়দপুর রেল কারখানায় মেরামত হচ্ছে ১১০ কোচ

শাহজাহান আলী মনন, সৈয়দপুর

আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে অতিরিক্ত যাত্রীসেবা দিতে ট্রেনের রেকর্ড সংখ্যক কোচ মেরামত করা হচ্ছে সৈয়দপুর রেলওয়ে কারখানায়। প্রয়োজনের মাত্র ২৪ শতাংশ জনবল, বাজেট স্বল্পতা, উপকরণ সরবরাহসহ নানা সমস্যা নিয়েই ১১০টি কোচ মেরামতের কাজ চলছে। এর মধ্যে রয়েছে ৮০টি ব্রডগেজ ও ৩০টি মিটারগেজ।

নানা সংকটের মধ্যেও চরম কর্মব্যস্ততায় সময় কাটছে কারখানাটির শ্রমিক-কর্মচারীদের। মেরামতকৃত এসব কোচ ঈদের বিশেষ ট্রেনগুলোতে সংযুক্ত করা হবে। রেলবহরে বাড়তি কোচগুলো যুক্ত হলে ঈদে ঘরমুখো মানুষের যাত্রাপথের ভোগান্তি কিছুটা হলেও লাঘব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সৈয়দপুর রেলওয়ে কারখানা প্রতিষ্ঠিত হয় ১৮৭০ সালে। কারখানার ২৯টি শপের মধ্যে এখন মাত্র ১০ টি পুরোপুরি চালু আছে। এসব শপে রেলকোচ মেরামতের কাজ চলছে। কারখানার দুই হাজার ৮৫৯ জনবলের বিপরীতে বর্তমানে মাত্র ৮৬০ জন কর্মরত রয়েছেন। তবুও প্রতিদিন সকাল থেকে শুরু করে বিকেল পর্যন্ত কাজ চলছে। 

শ্রমিকরা কেউ রঙ আবার কেউ বডি প্রস্তত, আবার কেউবা সিট মেরামতে ব্যস্ত সময় পার করছেন। জনবল সংকটের কারণে অতিরিক্ত সময়ও কাজ করতে হচ্ছে ওই স্বল্প শ্রমিককে। এরই মধ্যে প্রস্তুত হওয়া ৫০টি ব্রডগেজ ও ১৪টি মিটারগেজ বগি চলে গেছে পাকশী ও রেলওয়ে বিভাগের কাছে।

কারখানার বিভিন্ন শপের কর্মচারীরা বলেন, ঈদ আসলে আমাদের কাজে ব্যস্ততা বাড়ে। এখন কাজের জন্য দম ফেলার ফুরসত নেই। ঈদ ঘনিয়ে আসছে, তাই কাজের চাপও বাড়ছে। ক্যারেজ শপে মেরামত হয়ে আসা কোচগুলো আমরা রঙ করছি। কেউ ওয়েল্ডিংয়ের কাজ করছেন।

এ নিয়ে সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) বলেন, কারখানায় ১১০টি কোচ মেরামত করে অপারেটিং বিভাগকে হস্তান্তর করা হবে। এরইমধ্যে ৬৪টি কোচ রেলওয়ে বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে, যা শ্রমিক- কর্মচারীদের কঠোর পরিশ্রমের কারণে সম্ভব হচ্ছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়