• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৬-৪-২০২৪, সময়ঃ সন্ধ্যা ০৬:১৩
  • ১৭ বার দেখা হয়েছে

মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস

মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস

মাধুকর ডেস্ক►

মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। শুক্রবার বিকেল ৩টায় সেখানে ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস এই তাপমাত্রা রেকর্ড করে। 

এদিকে, আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকায় আজকের তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। 

এর আগে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় যশোরে। গত শনিবার বিকেলে সেখানে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

চুয়াডাঙ্গায় আজ তীব্র তাপমাত্রা থাকায় মানুষ ঘরের বাইরে আসতে পারছেন না। জরুরি কাজে কেউ বাইরে এলেও হাপিয়ে উঠছেন। অনেকে ক্লান্ত হয়ে বিশ্রাম নিচ্ছেন ছায়ায়। 

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, গত তিন–চার দিন ধরে তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়ছে। আজ তাপমাত্রা এই মৌসুমের পেছনের দিনগুলোর রেকর্ড ভেঙে ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। এই অবস্থা আরও দু–তিনদিন থাকতে পারে। সকাল থেকে থাকছে তীব্র রোদ। সকাল ৯টার পরই তাপমাত্রা উঠে যাচ্ছে ৩০ ডিগ্রির ওপরে। এ অবস্থা চলছে বেশ কিছুদিন ধরে।

এদিকে, আগামী মে মাসের শুরুতেই সারা দেশে তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি বলছে, মে মাসের ২ তারিখ থেকে সারা দেশে বৃষ্টি হতে পারে। এই সময়ে হতে পারে বজ্রসহ বৃষ্টি এবং কালবৈশাখী ঝড়ও। 

আবহাওয়াবিদ ওমর ফারুক আজ শুক্রবার এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, মে মাসের শুরু থেকেই অর্থাৎ ২ তারিখ থেকে সারা দেশেই তাপমাত্রা কমতে শুরু করতে পারে। কোথাও কোথাও ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমে গিয়ে সহনীয় পর্যায়ে আসতে পারে।

সেই সঙ্গে মে মাসের শুরু থেকে সারা দেশে বৃষ্টি, বজ্রবৃষ্টি ও কালবৈশাখী ঝড় হতে পারে বলেও এই আবহাওয়াবিদ জানান। তিনি বলেন, এই সময়ে দেশের পশ্চিমাঞ্চলে বৃষ্টিপাত কম হতে পারে। বৃষ্টিপাত না হলেও ওইসব অঞ্চলের তাপমাত্রাও কিছুটা কমে যাবে। 

আজ শুক্রবার ভোর ৬টা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে যশোরে। আর সর্বনিম্ন তাপমাত্রা ২০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়।

এদিকে, চলমান তাপপ্রবাহ চলতি মাস জুড়েই থাকতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। এ সময় তাপমাত্রা আরও বৃদ্ধির শঙ্কা রয়েছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়