• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩০-৬-২০২৪, সময়ঃ বিকাল ০৫:৫৮
  • ২০ বার দেখা হয়েছে

টি-টোয়েন্টি বিশ্বকাপে কে কত টাকা পেল?

টি-টোয়েন্টি বিশ্বকাপে কে কত টাকা পেল?

ক্রীড়া ডেস্ক►

বৈশ্বিক টুর্নামেন্টে ১১ বছরের শিরোপা-খরা কাটাল ভারত। দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো জিতল টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই অর্জন কি আর টাকায় পরিমাপ করা যায়!

এরপরও যেকোনো টুর্নামেন্টেই ট্রফির সঙ্গে অর্থ পুরস্কারও থাকে। টি-টোয়েন্টি বিশ্বকাপও এর ব্যতিক্রম নয়। তাহলে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে কত টাকা আয় করল ভারত ক্রিকেট দল?

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দলগুলোর অর্থ পুরস্কারের জন্য আইসিসির মোট বরাদ্দ ছিল ১ কোটি ১২ লাখ ৫০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৩২ কোটি ৭ লাখ টাকা। এর মধ্যে শিরোপাজয়ী ভারত পেয়েছে ২৮ কোটি ৭৬ লাখ টাকা। আর রানার্সআপ হয়ে প্রায় ১৫ কোটি ২ লাখ টাকা পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

অর্থ পুরস্কার বরাদ্দ ছিল অন্য দুই সেমিফাইনালিস্ট, সুপার এইটে ওঠা দলগুলোর সঙ্গে গ্রুপ পর্বে খেলাদের জন্যও। সেমিফাইনাল থেকে ছিটকে পড়া দুই দল ইংল্যান্ড ও আফগানিস্তানের প্রত্যেকে পেয়েছে প্রায় ৯ কোটি ২৪ লাখ টাকা করে।

সুপার এইট থেকে ছিটকে পড়া প্রত্যেক দল অর্থ পুরস্কার হিসেবে পেয়েছে প্রায় ৪ কোটি ৫০ লাখ টাকা করে। স্বাভাবিকভাবেই সুপার এইটে উঠে একটি ম্যাচও জিততে না পারা বাংলাদেশও সাড়ে ৪ কোটি টাকা পেয়েছে। নবম থেকে ১২তম স্থানে থাকা দলগুলোর প্রতিটি পেয়েছে প্রায় ২ কোটি ৯০ লাখ টাকা করে। আর ১৩ থেকে ২০তম হওয়া দলগুলোর প্রতিটির আয় প্রায় ২ কোটি ৬৪ লাখ টাকা করে।

এ ছাড়া ফাইনাল ও সেমিফাইনাল বাদে প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলো পেয়েছে বাড়তি ৩৬ লাখ ৫৭ হাজার টাকা করে। সুপার এইটে ওঠার জন্য পাওয়া অর্থ পুরস্কারের সঙ্গে এটা যোগ করলে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের আয়ের অঙ্ক আরও বাড়বে। বাংলাদেশ মোট ম্যাচ জিতেছি তিনটি। এই তিন ম্যাচ থেকে বাড়তি আয় হয়েছে ১ কোটিরও বেশি। তাই সব মিলিয়ে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে সাড়ে পাঁচ কোটি টাকার বেশি আয় করেছে বাংলাদেশ।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়