• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩০-৬-২০২৪, সময়ঃ দুপুর ০১:৪৪
  • ২৮ বার দেখা হয়েছে

দ্বিতীয় ধাপে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

দ্বিতীয় ধাপে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

শিক্ষা ডেস্ক►

দ্বিতীয় ধাপে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হয়েছে। অনলাইনে আজ (রবিবার, ৩০ জুন) সকাল ১০টা থেকে এ আবেদন প্রক্রিয়া শুরু হয়। যা চলবে আগামী ২ জুলাই রাত ৮টা পর্যন্ত। 

একাদশে ভর্তির কেন্দ্রীয় ওয়েবসাইট ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্র এ তথ্য জানিয়েছে। 

তাদের দেওয়া তথ্য অনুযায়ী, ৪ জুলাই রাত ৮টায় দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে। ৫ থেকে ৮ জুলাই রাত ৮টা পর্যন্ত দ্বিতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের নিশ্চায়ন প্রক্রিয়া চলবে। এরপর ১২ জুলাই দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে।

অনলাইনে আবেদন যেভাবে

ভর্তি নীতিমালা অনুযায়ী, চলতি বছর অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে একাদশ শ্রেণির ভর্তির আবেদনের কার্যক্রম চলবে। অনলাইন ছাড়া শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন না। এবার আবেদন ফি ১৫০ টাকা।

১৫০ টাকা আবেদন ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রম দিতে পারবেন শিক্ষার্থীরা। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবেন, সেগুলোর মধ্য থেকে তার মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটিমাত্র কলেজে ভর্তির অবস্থান নির্ধারণ করা হবে।

নির্বাচিত শিক্ষার্থীকে ৩৩৫ টাকা দিয়ে প্রাথমিকভাবে ভর্তি নিশ্চিত করতে হবে। প্রাথমিক ভর্তি নিশ্চিত করার পর তিনি আরও দুই ধাপে মাইগ্রেশন করতে পারবেন। শিক্ষার্থীর পছন্দের কলেজ সিট ফাঁকা থাকা সাপেক্ষে অটো মাইগ্রেশন করা হবে।

এসএসসি ও সমমান পরীক্ষা পাস করা শিক্ষার্থীদের মধ্যে যারা প্রথম ধাপে আবেদন করেননি তারা এ ধাপে আবেদন করতে পারবেন। যারা আবেদন করেও কলেজে মনোনীত হননি, তাদেরকে শুধুমাত্র অনলাইনে নিজের আইডি লগ ইন করে নতুন করে পছন্দক্রম দিতে হবে।

তাছাড়া যারা প্রথম ধাপে কলেজে মনোনীত হয়েও প্রাথমিক নিশ্চায়ন করেননি, তাদেরকেও পুনরায় এ ধাপে ফি পরিশোধ করে অনলাইনে আবেদন করতে হবে।

তৃতীয় ধাপে আবেদন, ফল প্রকাশ ও ভর্তি

আগামী ৯ ও ১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন চলবে। ১২ জুলাই তৃতীয় ধাপের ফল প্রকাশ করা হবে। এরপর ১৩ ও ১৪ জুলাই তৃতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের প্রাথমিক নিশ্চায়ন করতে হবে।

তিন ধাপে নির্বাচিত এবং সফলভাবে নিশ্চায়ন করা শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া চলবে ১৫ থেকে ২৫ জুলাই পর্যন্ত। ৩০ জুলাই অনুষ্ঠানিকভাবে সারাদেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

প্রথম ধাপে কলেজ পেলেন কত শিক্ষার্থী?

গত ২৬ মে থেকে একাদশে ভর্তির অনলাইন আবেদন শুরু হয়, যা চলে ১৩ জুন পর্যন্ত। এ ধাপে আবেদন করেন প্রায় ১৩ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী। ২৩ জুন প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়।

ফলাফলে দেখা যায়, প্রথম ধাপে আবেদন করেও কোনো কলেজে ভর্তির সুযোগ পাননি ৪৮ হাজার শিক্ষার্থী। তাদের মধ্যে রয়েছেন জিপিএ-৫ পাওয়া ৭ হাজার ৫৯৯ জন শিক্ষার্থী। অন্যদিকে দেশের ২২০ কলেজ ভর্তির জন্য একজন শিক্ষার্থীও পায়নি।

শিক্ষার্থী ও ভর্তিযোগ্য আসন

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১১ শিক্ষা বোর্ডে পাস করেন ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। ফল পুনঃনিরীক্ষণে আরও প্রায় এক হাজার শিক্ষার্থী ফেল থেকে পাস করেন।

তবে সারাদেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন রয়েছে ২৫ লাখের মতো। সব শিক্ষার্থী ভর্তি হলেও একাদশ শ্রেণিতে ৮ লাখের বেশি আসন ফাঁকা থাকবে।

ক্লাস শুরু৩০জুলাই

একাদশশ্রেণিতে ক্লাস শুরু হবে আগামী৩০ জুলাই। 

গত মাসে এসএসসি ওসমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ১৩ হাজার ৫৯৭ জন। এরমধ্যে পাস করেছে ১৬লাখ ৭২ হাজার ১৫৩জন। সারা দেশে একাদশশ্রেণিতে ভর্তিযোগ্য আসন আছে ২৫লাখের মতো। সব শিক্ষার্থীভর্তি হলেও একাদশ শ্রেণিতেআট লাখের বেশি আসন ফাঁকাথাকবে এবার। তাই এবার ফলভালো হলেও শিক্ষার্থীর সংকটেপড়বে অনেক কলেজ।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়