• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৩-৬-২০২৪, সময়ঃ সকাল ১০:২১
  • ২৫ বার দেখা হয়েছে

ভারতের বিপক্ষে লড়াইও করতে পারল না বাংলাদেশ

ভারতের বিপক্ষে লড়াইও করতে পারল না বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক►

বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে আছে ভারত। স্পিন বলটা দারুণ খেলে তারা। অথচ সেই ভারতের বিপক্ষেই কিনা মাত্র দুই পেসার নিয়ে মাঠে বাংলাদেশ। ম্যাচ জুড়েও একের পর এক ভুল করল বাংলাদেশ। বোলিংয়ে অকাতরে রান বিলিয়ে অ্যান্টিগার মাঠে সর্বোচ্চ রান হজমের রেকর্ড গড়ার পর ব্যাটিংয়ে নেমে জয়ের আকাঙ্ক্ষাই দেখাতে পারল না টাইগাররা। শেষ পর্যন্ত বড় হারে মাঠ ছাড়ল বাংলাদেশ।

শনিবার (২২ জুন) অ্যান্টিগার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ভারতের কাছে ৫০ রানে হেরেছে বাংলাদেশ। আগে ব্যাট করতে নামা ভারত নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯৬ রান সংগ্রহ করে। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৬ রান সংগ্রহ করে বাংলাদেশ।

এই জয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে ভারত। অন্যদিকে বিদায়ের দ্বারপ্রান্তে আছে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়া জয় পেলেই বিদায় নেবে বাংলাদেশ। আর দ্বিতীয় দল হিসেবে এই গ্রুপ থেকে সেমিফাইনালে জায়গা করে নেবে অস্ট্রেলিয়া।

তানজিদ তামিম ও লিটন দাস ওপেনিং জুটিতে ৪.৩ ওভারে ৩৫ রান যোগ করার পর হার্দিক পান্ডিয়ার বলে ক্যাচ দেন লিটন দাস। ১০ বলে ১৩ রান করে বিদায় নেন অফফর্ম লিটন।

ওয়ান ডাউনে নামা নাজমুল হোসেন শান্তকে নিয়ে তানজিদ তামিম ৩১ রানের জুটি গড়েন। কিন্তু এই জুটিতে রানের গতি কমে আসে। ৩১ বলে ৪ চারে ২৯ রান করে কুলদীপ যাদবের প্রথম শিকারে পরিণত হন তানজিদ তামিম।

দলের খাতায় আর ১০ রান যোগ হতে না হতেই তাওহীদ হৃদয়কে এলবডব্লিউয়ের ফাঁদে ফেলেন কূলদীপ। ৬ বলে ৪ রান করেন এই ইনফর্ম ব্যাটার। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি।

কুলদীপকে চার মেরে বেশ আত্মবিশ্বাস দেখাচ্ছিলেন সাকিব আল হাসান। কিন্তু পরের বলেই ক্যাচ তুলে দিতেই সেই বেলুন চুপসে যায়। ৭ বলে ১১ রান করেন সাকিব। অর্ধশতকের পথে হাঁটছিলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। কিন্তু বুমরাহের বলে উড়িয়ে মারতে গিয়ে ধরা পড়েন আর্শদীপের হাতে। ৩২ বলে ১ চার ও ৩ ছয়ে ৪০ রান করেন বাংলাদেশের কাণ্ডারি। একাদশে ফেরা জাকের আলীও ১ রানের বেশি করতে পারেননি।

শেষ দিকে ব্যাট হাতে কিছুটা বিনোদন দেন রিশাদ হোসেন। বাংলাদেশের এই লেগ স্পিনার ১ চার ও ৩ ছয়ে ১০ বলে ২৪ রান করেন। মাহমুদউল্লাহ রিয়াদ ১৫ বলে ১ চারে ১৩ রান করেন।

ভারতের পক্ষে কুলদীপ সিং ৪ ওভারে ১৯ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন। দারুণ বোলিং করেছেন জাসপ্রীত বুমরাহও। ৪ ওভারে মাত্র ১৩ রান দিয়ে ২ উইকেট শিকার করেন তিনি। ২ উইকেট নিয়েছেন আর্শদীপ সিংও। হার্দিক পান্ডিয়া পেয়েছেন ১টি উইকেট।

এর আগে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় বাংলাদেশ। ভারতের পক্ষে হার্দিক পান্ডিয়া মাত্র ২৭ বলে ৪ চার ও ৩ ছয়ে ৫০ রান করেন। এছাড়া বিরাট কোহলি ২৮ বলে ৩৭, রিশভ পন্ত ২৪ বলে ৩৬, শিভম দুবে ২৪ বলে ৩৪ এবং রোহিত শর্মা ১১ বলে ২৩ রান করেন।

বাংলাদেশের পক্ষে তানজিম সাকিব ৪ ওভারে ৩২ রান দিয়ে ২ উইকেট শিকার করেন। রিশাদ হোসেন ৩ ওভারে ৪৩ রান দিয়ে ২ উইকেট শিকার করেন। ৩ ওভারে ৩৭ রান দিয়ে ১ উইকেট শিকার করে প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫০ উইকেট শিকারের রেকর্ড গড়েছেন সাকিব।

বোলিং ব্যর্থতার পর ব্যাটারদের বাজে ব্যাটিংয়ে সুপার এইটে টানা দ্বিতীয় হারের মুখ দেখল বাংলাদেশ। এই হারে সেমিফাইনালের দুয়ার প্রায় রুদ্ধই হয়ে গেল বাংলাদেশের জন্য।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়