• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৯-৬-২০২৪, সময়ঃ বিকাল ০৩:৫১
  • ৪৩ বার দেখা হয়েছে

আজ থেকে ৪৪ দিন বন্ধ দেশের সব কোচিং সেন্টার

আজ থেকে ৪৪ দিন বন্ধ দেশের সব কোচিং সেন্টার

শিক্ষা ডেস্ক►

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা আগামীকাল (রবিবার, ৩০ জুন) থেকে শুরু হবে। 

প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকল মুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে আজ (শনিবার, ২৯ জুন) থেকে ১১ আগস্ট পর্যন্ত মোট ৪৪ দিন সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তবে আইইএলটিএস, বিসিএস পরীক্ষা সংক্রান্ত অন্যান্য কোচিং সেন্টার খোলা থাকলে সমস্যা নেই।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় বসবে মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এর মধ্যে ছাত্র সাত লাখ ৫০ হাজার ২৮১ এবং ছাত্রী সাত লাখ ৫০৯ জন। মোট ৯ হাজার ৪৬৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের দুই হাজার ৭২৫টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আর ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে, মোট পরীক্ষার্থীর ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৩৩ হাজার ৬৮০ এবং ছাত্রী পাঁচ লাখ ৯৪ হাজার ৬০১ জন। চার হাজার ৮৭০টি শিক্ষাপ্রতিষ্ঠানে মোট কেন্দ্র এক হাজার ৫৬৬টি। 

আলিম পরীক্ষায় এবার পরীক্ষার্থী ৮৮ হাজার ৭৬ জন। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৯২ জন এবং ছাত্রী ৪০ হাজার ৪৮৪ জন। দুই হাজার ৬৮৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে মোট কেন্দ্র ৪৫২টি।

চলতি বছর এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় (কারিগরি) মোট পরীক্ষার্থী দুই লাখ ৩৪ হাজার ৪৩৩ জন। এর মধ্যে ছাত্র এক লাখ ৬৯ হাজার ৯ জন এবং ছাত্রী ৬৫ হাজার ৪২৪ জন।

গত বছরের তুলনায় চলতি বছর পরীক্ষার্থী বেড়েছে ৯১ হাজার ৪৪৮ জন। প্রতিষ্ঠান বেড়েছে ২৯৪টি, কেন্দ্র বেড়েছে ৬৭টি।

বিদেশে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা মোট ২৮১টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এসব কেন্দ্রের মধ্যে জেদ্দায় ৪৭টি, রিয়াদে ৪৩টি, ত্রিপোলিতে দুটি, দোহায় ৬৩টি, আবুধাবিতে ৪৪টি, দুবাইয়ে ২২টি, বাহরাইনে ৩৪টি, সাহাম ওমানে ২৬টি। এবার এইচএসসিতে (নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন) ২০২৪ সালের পূনর্বিনাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষায় অংশগ্রহণ করবে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়