• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩০-৬-২০২৪, সময়ঃ সকাল ০৯:৫৯
  • ২৪ বার দেখা হয়েছে

১২ জুলাই মুক্তি পাচ্ছে ‘আজব কারখানা’

১২ জুলাই মুক্তি পাচ্ছে ‘আজব কারখানা’

বিনোদন ডেস্ক►

ঢাকায় মুক্তি পাচ্ছে কলকাতার অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় অভিনীত সিনেমা ‘আজব কারখানা’। জুলাই মাসের ১২ তারিখ ঢাকায় মুক্তি পাচ্ছে সিনেমাটি। 

২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ সরকারের অনুদানে সিনেমাটি পরিচালনা করেছেন শবনম ফেরদৌসী।

‘আজব কারখানা’য় একজন রক-তারকার ভূমিকায় দেখা যাবে পরমব্রতকে। সিনেমাতে থাকবে পাঁচটি মৌলিক গান। এর মধ্যে কবি হেলাল হাফিজের ৪টি কবিতাকে গানে রূপ দেওয়া হয়েছে। এই সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হতে যাচ্ছে র্যাম্প মডেল শাবনাজ সাদিয়া ইমির। ছবিতে আরও অভিনয় করেছেন দিলরুবা দোয়েল, খালিদ হাসান রুমি, সেলিম বয়াতি প্রমুখ।

এরই মধ্যে বিশ্বের ১৫টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে ‘আজব কারখানা’। জিতেছে দুটি পুরস্কার। ২০২২ সালে ২৭তম কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের ‘এশিয়ান সিলেক্ট: নেটপ্যাক অ্যাওয়ার্ড’ শাখায় প্রদর্শিত হয় এটি। এর আগে একই বছরের জানুয়ারি মাসে ২০তম ঢাকা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের বাংলাদেশ প্যানোরমা শাখায় দেখানো হয়েছে সিনেমাটি। এ ছাড়া ২০২৩ সালের অক্টোবর মাসে ফ্রান্সের প্যারিসে ‘গঙ্গা থেকে সিন’ ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয় ‘আজব কারখানা’।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে সিনেমার বিস্তারিত তুলে ধরা হয়। এ সময় পরম ছাড়াও উপস্থিত ছিলেন সিনেমাসংশ্লিষ্ট অনেকেই। দিনটি ছিল পরমব্রতর জন্মদিন। জন্মদিনে ঢাকায় অবস্থান প্রসঙ্গে পরমব্রত বলেন, ‘আসলে জন্মদিনের বাইরে ডেট ফাঁকা পাচ্ছিলাম না।

আবার ‘আজব কারখানা’র জন্য এখানে আসাও জরুরি হয়ে পড়েছিল। এই সিনেমাটি আমার অনেক কাছের এবং গুরুত্বপূর্ণ। তাই ভাবলাম, জন্মদিনটা যদি কলকাতার বাইরে কাটাতেই হয়, তবে ঢাকার চেয়ে বেটার কিছু হতে পারে না। এই শহরের সঙ্গে আমার অন্য রকমের একটা সুতো বাঁধা আছে, একটা টান রয়েছে।’

সৈয়দা নিগার বানুর রচনায় সিনেমাটি প্রযোজনা করেছেন প্রযোজক-পরিচালক সামিয়া জামান। পরিচালনা করেছেন শবনম ফেরদৌসী। এর আগে ৪০টিরও বেশি প্রামাণ্যচিত্র পরিচালনা করেছেন তিনি। ২০১৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে তার ‘জন্মসাথী’।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়