• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩-৭-২০২৪, সময়ঃ সকাল ১০:৫০
  • ২৭ বার দেখা হয়েছে

মহাকাশে ‘বন্দি’ দুই মার্কিন নভোচারী

মহাকাশে ‘বন্দি’ দুই মার্কিন নভোচারী

আন্তর্জাতিক ডেস্ক►

মিশন শুরুর ৮ দিন পরই তাদের পৃথিবীতে ফেরার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ে পৃথিবীতে ফিরতে পারেননি তারা। এই দুই নভোচারী হলেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন মহাকাশচারী সুনীতা উইলিয়ামস ও তার সহযাত্রী বুচ উইলমোর। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, এখনই ঘরে ফেরা হচ্ছে না তাদের।

প্রথমবার নভোচারীদের নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছে নাসার মহাকাশযান ‘স্টারলাইনার’। মহাকাশযানের নামের সাথে মিল রেখে অভিযানের নাম দেয়া হয় ‘মিশন স্টারলাইনার’। এই মিশনের অংশ হিসেবে গত ৫ জুন সুনীতা ও বুচ উইলমোর আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশে রওনা হন।

মিশন শেষে দুই নভোচারীর ফিরে আসার কথা ছিল গত ১৩ জুন। কিন্তু ওইদিন পিছিয়ে দেয়া হয়। তারপর শোনা যায় ২৬ জুন ফিরবেন তারা। কিন্তু আবারও বাতিল হয় প্রত্যাবর্তনের সময়। 

জানা গেছে, মিশন শুরুর পর থেকে বোয়িং ক্যাপসুলে পাঁচটি হিলিয়াম লিক হয়েছে। পাঁচটি ম্যানোভারিং থ্রাস্টার খারাপ হয়ে গেছে এবং একটি ধীর গতির প্রপেলান্ট ভালভসহ বেশ কিছু সমস্যা রয়েছে।

ফলে সুনীতা ও বুচ মহাকাশ অভিযান সেরে কবে পৃথিবীতে ফিরতে পারবেন তাই নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। এরই মধ্যে গত শুক্রবার (২৮ জুন) মহাকাশে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের কাছে রুশ স্যাটেলাইট ভেঙে পড়ার খবর দিয়েছে নাসা। রিসারস পি১ নামে রাশিয়ার একটি নষ্ট স্যাটেলাইট ভেঙে ২০০ টুকরো হয়ে যায়।

এর ফলে সেই সময় আইএসএসে অবস্থানরত মহাকাশচারীরা মারাত্মক বিপদের মুখে পড়েন। ইউএস স্পেস কমান্ড জানায়, রুশ স্যাটেলাইট ভেঙে পড়ার পরপরই মহকাশচারীরা দ্রুত নিরাপদ আশ্রয়ে চলে যান।

প্রাথমিকভাবে মিশন আট দিন স্থায়ী হওয়ার কথা থাকলেও প্রযুক্তিগত সমস্যার কারণে মহাকাশে সুনীতা উইলিয়ামস ও উইলমোরের অবস্থানের মেয়াদ তিন সপ্তাহেরও বেশি বাড়ানো হয়েছে।

নাসা জানিয়েছে, সুনীতা ও বুচ উইলমার পৃথিবীতে কবে ফিরবেন, তা এখনই বলতে পারছে না তারা। হতে পারে ৪৫ দিন পর ফিরলেন। আবার এমনও হতে পারে ৯০ দিন পরও ফিরতে পারলেন না। নাসা আরও জানিয়েছে, আপাতত সুনীতাদের ঘরে ফেরার কথা ভাবছে না তারা। সূত্র: এমএসএন

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়