• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১-৬-২০২৩, সময়ঃ সন্ধ্যা ০৬:৩৩
  • ৯৮ বার দেখা হয়েছে

উদীচী কর্তৃক কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদযাপন

 উদীচী কর্তৃক কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদযাপন

মোদাচ্ছেরুজ্জামান মিলু ►

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী গাইবান্ধা জেলা সংসদের আয়োজনে বুধবার সন্ধ্যায় গাইবান্ধা নাট্য ও সাংস্কৃতিক সংস্থা (গানাসাস) এর উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা, কবিতা আবৃত্তি, নৃত্য ও সংগীত পরিবেশনা।

এই অনুষ্ঠানের মূল স্লোগান ছিলো-‘হৃদয়ে রবীন্দ্রনাথ ও চেতনায় নজরুল’। সাংস্কৃতিক ব্যক্তিত্ব উপস্থাপক শিরিন আকতারের উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন উদীচী গাইবান্ধা জেলা সংসদের সভাপতি ও মুক্তিযুদ্ধের গবেষক অধ্যক্ষ জহুরুল কাইয়ুম।

তিনি তার আলোচনায় বলেন, এই দুই কবিকে অবশ্যই আমরা সবার উপরে রাখবো, কারণ এই দুই কবি আমাদের বাঙালি সংস্কৃতির সাথে জড়িয়ে আছেন এবং তাঁরা ধনী-গরীবের বৈষম্যের বিরুদ্ধে কথা বলেছেন। এই দুই কবি বাঙালির সংস্কৃতিকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিয়েছেন বলেও জহুরুল কাইয়ুম তার বক্তব্যে তুলে ধরেন। আরও আলোচনা করেছেন গাইবান্ধা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুশান্ত কুমার মাহাতো।

তিনি  এই দুই কবির আলোচনা করতে গিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর অবদানের কথাও বার বার তুলে ধরেছেন তার বক্তব্যে। আলোচনার পর সাংস্কৃতিক অনুষ্ঠান হয় দুই পর্বের মাধ্যমে। প্রথম পর্বে অনুষ্ঠিত হয় বিশ^ কবি রবীন্দ্রনাথ ঠাকুরের সংগীত পরিবেশনা, নৃত্য ও কবিতা আবৃত্তি এবং দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় নজরুল সংগীত পরিবেশনা, কবিতা আবৃত্তি ও নৃত্য।

উদীচী’র শিক্ষার্থীরা দলীয়ভাবে কবি গুরু রবীন্দ্রনাথের গান পরিবেশন করেন। পরিবেশনায় ছিলেন-শামস, অনিক, মানস, অর্নব, মামুন, স্বস্তিকা, হিমু ও মেধা। এছাড়াও একক রবীন্দ্র সংগীত পরিবেশন করেন সোমা সেন, মানস কুমার বর্মন এবং আফিয়া আমিন নুবা। নৃত্য পরিবেশন করেন বনলতা ঘোষ এবং জয়িতা।

কবিতা আবৃত্তি করেন অর্চো প্রসাদ এবং মোজাম্মেল হক। এদিকে নজরুল সংগীত পরিবেশন করেন সংগীতজ্ঞ শাহ মশিউর রহমান ও চুনি ইসলাম এবং শিশু শিক্ষার্থীদের মধ্যে শামস। এ পর্বেও দলীয়ভাবে কোরাস নজরুল সংগীত, আবৃত্তি ও নৃত্য পরিবেশিত হয়। দুই কবির জন্মবার্ষিকী উপলক্ষে উদীচী’র শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন গ্রুপে যে সমস্ত বিষয়ের ওপর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছিলো তাদের মধ্যে বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয় এই অনুষ্ঠানের শেষে।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ছিলেন-উদীচী গাইবান্ধার সভাপতি অধ্যক্ষ জহুরুল কাইয়ুম, সাধারণ সম্পাদক সাজ্জাদ চৌধুরী, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক প্রমতোষ সাহা, মোহনার পরিচালক শাহ মশিউর রহমান, সংগীত শিল্পী চুনি ইসলাম, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আলমগীর কবির প্রমুখ। এছাড়াও এই অনুষ্ঠানকে উপভোগ করতে উপস্থিত ছিলেন গানাসাস এর সেক্রেটারি হানিফ বেলাল, জেলা প্রশাসক অলিউর রহমান, গাইবান্ধা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক মাধুকরের সম্পাদক কেএম রেজাউল হক, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক অমিতাভ দাস হিমুন, সাংবাদিক ও কলেজ শিক্ষক গৌতমাশিস গুহ সরকার, গানাসাস এর সাবেক সেক্রেটারি আমিনুল ইসলাম খোকন, গানাসাস এর বর্তমান কার্যকরী সভাপতি শাজাহান খান আবু এবং শহরের সাংস্কৃতিক কর্মীগণ।   
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়