• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২০-৭-২০২৩, সময়ঃ বিকাল ০৩:০০
  • ৬২ বার দেখা হয়েছে

মানবতাবিরোধী অপরাধে পিরোজপুরের ৪ আসামির মৃত্যুদণ্ড

মানবতাবিরোধী অপরাধে পিরোজপুরের ৪ আসামির মৃত্যুদণ্ড

মাধুকর ডেস্ক►

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় পিরোজপুরের আব্দুল মান্নানসহ চার আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার (২০ জুলাই) সকালে এই রায় ঘোষণা করা হয়।

আব্দুল মান্নান ছাড়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্য আসামিরা হলেন, আশরাফ আলী হাওলাদার, মহারাজ হাওলাদার এবং নুরুল আমীন হাওলাদার। তাদের মধ্যে মহারাজ হাওলাদার জামিনে মুক্ত এবং নুরুল আমিন হাওলাদার পলাতক রয়েছেন।

২০১৬ সালে এই মামলার তদন্ত শুরু করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। মামলার তদন্ত শেষে ২০১৮ সালে প্রতিবেদন দাখিল করা হয়। এতে ৩৩ জনকে সাক্ষী করা হয়।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগিতায় পিরোজপুরের ভাণ্ডারিয়ায় আটকদেরকে অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, ধর্ষণ, হত্যা, অগ্নিসংযোগ ও গণহত্যার চারটি অভিযোগ আনা হয়েছিল দণ্ডপ্রাপ্ত আসামিদের বিরুদ্ধে। এই সবগুলো অভিযোগ প্রমাণিত হওয়ায় চার আসামির সবার সর্বোচ্চ সাজার আদেশ এসেছে রায়ে।

রাষ্ট্রপক্ষে এ মামলা পরিচালনা করেন প্রসিকিউটর সাহিদুর রহমান। তার সঙ্গে ছিলেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। আর আসামিপক্ষে মামলা পরিচালনা করেন আইনজীবী গাজী এম এইচ তামিম।

মামলার প্রসিকিউটররা জানান, এ মামলায় ২০১৯ সালের ১১ সেপ্টেম্বর সাত জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছিল অপরাধ ট্রাইব্যুনাল। পরে বিভিন্ন সময়ে একজন কারাগারে এবং দুজন পলাতক অবস্থায় মারা যান। আজ বৃহস্পতিবার জীবিত চার জনের রায় ঘোষণা করল ট্রাইব্যুনাল।

মামলার এজাহারে বলা হয়েছে, দণ্ডপ্রাপ্ত চার আসামির মধ্যে একাত্তরে মুসলিম লীগের সদস্য ছিলেন মান্নান। আর জামায়াতে ইসলামীর সমর্থক ছিলেন আশরাফ আলী ও মহারাজ হাওলাদার।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়