• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৬-৬-২০২৪, সময়ঃ দুপুর ১২:৪১
  • ৮১ বার দেখা হয়েছে

সৌদির সাথে মিল রেখে সাদুল্লাপুর-পলাশবাড়ীর ২ গ্রামে ঈদ উদযাপন

সৌদির সাথে মিল রেখে সাদুল্লাপুর-পলাশবাড়ীর ২ গ্রামে ঈদ উদযাপন

নিজস্ব প্রতিবেদক►

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে একদিন আগেই গাইবান্ধার সাদুল্লাপুর ও পলাশবাড়ীতে উদযাপন করা হচ্ছে পবিত্র ঈদুল আজহা। এই দুই উপজেলার দুটি গ্রামের শতাধিক মানুষ এই ঈদ পালন করছেন।

আজ (রবিবার, ১৬ জুন) সকাল সাড়ে ৮টার দিকে সাদুল্লাপুর উপজেলার ভাতগ্রাম ইউনিয়নের বুজরুক জামালপুর পুর্বপাড়া জামে মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। এই নামাজে ইমামতি করেন মাওলানা মো. সাইফুল ইসলাম। নামাজে স্থানীয়দের পাশাপাশি দুর-দুরান্ত থেকে শতাধিক পুরুষ এবং নারীরাও অংশ নেয়। 

অপরদিকে, সকাল ৯টার দিকে পলাশবাড়ী উপজেলার মনোহরপুর ইউনিয়নের ঘোড়াবান্দা মধ্যেপাড়া আহেলা হাদিস জামে মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। এই নামাজে কয়েকটি পরিবারের ৩০-৩৫ জন মুসল্লি অংশ নেয়। নামাজে ইমামতি করেন হাফেজ মো. মশিউর রহমান।   

নামাজ আদায় করতে আসা মুসল্লিরা জানায়, সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে ঈদ উদযাপন করছেন। নামাজ শেষে বিশেষ মোনাজাত ও একে অপরকে জড়িয়ে ধরে কোলাকুলি করেন মুসল্লিরা। এরপর পশু কোরবানীও করবেন তারা।

নামাজ শেষে ইমাম মাওলানা মো. সাইফুল ইসলাম বলেন, চাঁদ দেখার ভিত্তিতে মুসলিম বিশ্বের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করি, যা কুরআন ও হাদিস সম্মত। আগামীতে বিশ্বের সকল মুসলিম ঐক্য হওয়ার আহবান জানিয়ে তিনি আরও বলেন, মধ্যেপ্রাচ্যের সঙ্গে মিল রেখেই সকল মুসলিম একদিন একসঙ্গে ঈদ উদযাপন করবে। 

এই দুই গ্রামের গত ১৫-১৬ বছর ধরে ঈদুল-উল ফিতর ও ঈদুল আযহার নামাজ আদায় করে আসছেন মুসল্লিরা।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়