Ad
  • মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৬-১০-২০২৪, সময়ঃ রাত ০৮:৪৬
  • ৫৮ বার দেখা হয়েছে

গাইবান্ধায় রিসোর্স পুল এর ২ দিনব্যাপী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

গাইবান্ধায় রিসোর্স পুল এর ২ দিনব্যাপী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

প্রেস বিজ্ঞপ্তি►

১৬ অক্টোবর, ২০২৪ এসকেএস ইন, রাধাকৃষ্ণপুর, গাইবান্ধায় এসকেএস ফাউণ্ডেশন জিএফএফও এন্টিসিপেটরী একশন (GFFO Anticipatory Action) প্রকল্পের আয়োজনে ১৬ এবং ১৭ অক্টোবর ২ দিন ব্যাপি জেলা পর্যায়ে গাইবান্ধা জেলা রিসোর্স পুল এর দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষনের শুভসূচনা করা হয়। 

অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বক) দেওয়ান মওদুদ আহমেদ প্রধান অতিথি হিসেব উপস্থিত থেকে প্রশিক্ষণটির শুভ উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যানের মদ্যে বক্তব্য রাখেন জেলা এসকেএস কো-অর্ডিনেটর মো: আশরাফুল আলম, মো: ফারুক হোসাইন, সেভ দ্য চিলন্ড্রেন হেড অব গাইবান্ধা। সঞ্চালনায় ছিলেন মো: জালাল উদ্দীন, প্রজেক্ট ম্যানেজার, জিএফএফও এন্টিসিপেটরী একশন প্রকল্প, এসকেএস ফাউণ্ডেশন, গাইবান্ধা।

উল্লেখ্য যে,এসকেএস ফাউণ্ডেশন GFFO Anticipatory Action Project for flood নামক একটি প্রকল্প ২০২৪ সালের ফেব্রুয়ারী মাস থেকে গাইবান্ধা জেলায় তিনটি উপজেলা যথা গাইবান্ধা সদর.ফুলছড়ি এবং সুন্দরগঞ্জ মোট ১২টি ইউনিয়নে কাজ করে আসছে। জার্মান ফেডারেল ফরেন অফিস এর আর্থিক সহায়তায় সেভ দ্য চিলেড্রন এর সহযোগিতায় রাইমস এর কারিগরি সহায়তায় এ প্রকল্পটি বন্যার আগাম সাড়াদান কার্যক্রম এর মাধ্যমে বন্যাকবলিত লক্ষিত জনগোষ্ঠির সম্পদ ও জীবনমানের ক্ষয়ক্ষতি কমানের লক্ষ্যে উদ্যোগ গ্রহন ও সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের দক্ষতাবৃদ্ধি ও সক্ষমতা বাড়ানের এবং সংশ্লিষ্টতায় কার্যকরি পদক্ষেপ গ্রহনে ভূমিকা রাখছে। এতে বন্যার পূর্বাভাস,সকর্তীকরণ,করনীয় বিষয়গুলি কিভাবে তথ্য সংগ্রহ ও প্রচার করা হয়। সংশ্লিষ্ট স্টেকহোল্ডারগণ কিভাবে তাদের সহায়তা প্রদান করবে ইত্যাদির মাধ্যমে বন্যা প্রবণ জনগোষ্ঠিকে তাদের সম্পদ ও জীবিকায়ন ক্ষতি হ্রাস করা যায় তা প্রাধান্য পায়। 

সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের সক্রিয় অংশগ্রহন ও বন্যার আগাম সাড়াদান কর্মসূচিকে সফল করতে জেলা পর্যায়ে গাইবান্ধা জেলা দুর্যোগ ও ত্রাণ কর্মকর্তার নেতুত্বে একটি রির্সোস পুল টিম গঠন হরা হয়েছে। মূলত: এই রির্সোস পুল এর সদস্যদের বন্যা ও দুর্যোগ বিষয়ক দক্ষতা বাড়ানের জন্য ২ দিন ব্যাপি এই প্রশিক্ষনের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এবং রাইমস এর সঞ্চালনায় এই প্রশিক্ষনে ৪৫ জন  স্টেকহোল্ডার অংশগ্রহন করেন। জেলা দুর্যোগ ও ত্রাণ কর্মকর্তার নেতুত্বে প্রশিক্ষনে জেলা পর্যায়ের সংশ্লিষ্ট দপ্তর এর কর্মকর্তাসহ সমাজের গুরুত্বপূর্ন প্রতিনিধি ব্যক্তিবর্গ,দুর্যোগ স্বেচ্ছাসেবক,ইন্টারপ্রেটার পুল,শিশু,ইমাম,মুক্তিযোদ্ধা,সাংবাদিক,সংশ্লিস্ট এনজিও প্রতিনিধিগণ,কৃষি,মৎস্য,প্রাণীসম্পদ,পানি উন্নয়ন বোর্ড,জনস্বাস্থ্য প্রকৌশল,প্রাথমিক ও উচ্চ শিক্ষা,তথ্য অফিস,এসকেএস এবং জিএফএফও এন্টিসিপেটরী একশন GFFO Anticipatory Action Project for flood প্রকল্পের প্রতিনিধিবৃন্দ অংগ্রহন করেন।

প্রশিক্ষণ কর্মসূচিতে অন্যান্যেও মধ্যে উপস্থিত ছিলেন মো:শফিকুল ইসলাম,ডিআরআরও(ডিডিএম),মো: আব্দুর রশিদ,জেলা মৎস্য আফিসার,মো: ফারুক হোসাইন,সেভ দ্য চিলড্রেন ,হেড অফ গাইবান্ধা,সরকার মোহাম্মদ শহীদুজ্জামান,জেলা প্রতিনিধি-বিএসএস,রিক্তু প্রসাদ,জেলা প্রতিনিধি, ডিবিসি,গাইবান্ধা,মো:জহুরুল কাইয়ুম,প্রধান শিক্ষক,অঞ্জলি রাণী দেবী,শিক্ষক প্রতিনিধি,মাহামুদুল শাহাজাদা,মুক্তিযোদ্ধা,ওয়াজিউর রহমান,পরিবেশ আন্দোলন,রেজাউল ইসলাম,পিআইও,নারগিস জাহান উপ-পরিচালক,মহিলা বিষয়ক অধিদপ্তর,মো: ফজলুল হক,উপ-পরিচালক,সমাজ সেবা,মো: নবেজ উদ্দিন,জেলা প্রাথমিক শিক্ষা অফিসার,মো: মেহেদী হাসান,পানি উন্নয়ন বোর্ড প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

Ad

এ জাতীয় আরো খবর
Ad
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Ad