• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১১-৯-২০২৩, সময়ঃ বিকাল ০৪:১৬
  • ১২৬ বার দেখা হয়েছে

ঢাকা-প্যারিসের মধ্যে ২ চুক্তি সই

ঢাকা-প্যারিসের মধ্যে ২ চুক্তি সই

মাধুকর ডেস্ক►

অবকাঠামো উন্নয়নের ঋণ সহায়তা ও বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট নির্মাণ নিয়ে ঢাকা-প্যারিসের মধ্যে ২টি সমঝোতা স্মারক সই হয়েছে। আজ সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ স্মারক সই হয়।

এ সময় জলবায়ুর ঝুঁকি মোকাবিলায় আগামী তিন বছরে বাংলাদেশকে এক বিলিয়ন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে ফ্রান্স।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, ফ্রান্সের সাথে শিক্ষা, সংস্কৃতি ও ভাষা বিনিময়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতায় দৃঢ় আস্থা জানিয়েছে ফ্রান্স।

দেশটি জনগণের মৌলিক অধিকার ও মানবাধিকার সুরক্ষায় বাংলাদেশ সরকারের কর্মকান্ডে সন্তোষ জানিয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

যৌথ বিবৃতিতে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ স্মার্ট বাংলাদেশ গড়তে পাশে থাকার আশ্বাস দেন।

এর আগে, সকালে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান ইমানুয়েল ম্যাখোঁ। ঘুরে দেখেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর। জাদুঘরের সংরক্ষিত পরিদর্শন বইও স্বাক্ষর করেন। ২ দিনের সফর শেষে দুপুরে ঢাকা ছাড়বেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ।

১৯৯০ সালের ২০-২৪ ফেব্রুয়ারি সাবেক ফরাসি প্রেসিডেন্ট ফাঁসোয়া মিতেরা বাংলাদেশ সফর করেছিলেন। এর পর দ্বিতীয়বারের মতো কোনো ফরাসি প্রেসিডেন্ট বাংলাদেশ সফরে এলেন। যদিও বাংলাদেশে ম্যাঁখোর এটি প্রথম সফর।

দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক ১৯৯০ সালের শুরু থেকে এই পর্যন্ত অনেক দূর এগিয়েছে। বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে মোট বাণিজ্য ২১০ মিলিয়ন ইউরো থেকে আজ ৪.৯ বিলিয়ন ইউরোতে উন্নীত হয়েছে এবং রপ্তানির ক্ষেত্রে ফ্রান্স পঞ্চমতম দেশ।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়