Ad
  • মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৫-৯-২০২৪, সময়ঃ রাত ০৭:০৩
  • ৫৭ বার দেখা হয়েছে

দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের সহায়তায় শিক্ষাবৃত্তি দিলো এসকেএস ফাউন্ডেশন

দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের সহায়তায় শিক্ষাবৃত্তি দিলো এসকেএস ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদক►

এসকেএস ফাউন্ডেশনের উদ্যোগে ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সহযোগিতায় গাইবান্ধার দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের প্রতিবছরের মতো এবারও শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। 

আজ (রবিবার, ১৫ সেপ্টেম্বর) দুপুরে সদর উপজেলার উত্তর হরিণ সিংহায় এসকেএস ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ে বৃত্তির চেক হস্তান্তর করা হয়। 

দ্বিতীয় দফায় এ পর্যায়ে এইচএসসি ও সমমানের বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের ১৮ জন দরিদ্র মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক তুলে দেন এসকেএস ফাউন্ডেশনের নির্বাহী প্রধান রাসেল আহম্মেদ লিটন।

বৃত্তির চেক পেয়ে সাঘাটার বোনারপাড়া সরকারি কলেজের শিক্ষার্থী সমাপ্তি সরকার বলেন, ‘এইচএসসি পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য কোচিং-প্রাইভেট পড়ার টাকা ছিল না। অনিশ্চয়তায় ছিল এইচএসসির প্রস্তুতি। এ শিক্ষাবৃত্তির টাকা আমার পড়াশোনার জন্য খুব প্রয়োজন ছিল। এজন্য এসকেএস ফাউন্ডেশনকে ধন্যবাদ।’

এসকেএস ফাউন্ডেশনের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে এসকেএস স্কুল এ্যান্ড কলেজের শিক্ষার্থী হোসাইন সাঈদ শুভ বলেন, ‘কলেজে উঠে প্রথম দফায় বৃত্তির টাকা দিয়ে এইচএসসি পরীক্ষার প্রস্তুতিতে কাজে লাগিয়েছি। দ্বিতীয় দফায় আবারও বৃত্তির চেক পাচ্ছি। এবার সামনে আমাদের বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি। এমন সময়ে বৃত্তির এ সহযোগিতা আমাদের বড় কাজে লাগবে।’

প্রধান অতিথির বক্তব্যে এসকেএস ফাউন্ডেশনের নির্বাহী প্রধান রাসেল আহম্মেদ লিটন বলেন, ‘শিক্ষা যেন শুধু ব্যক্তি বা ব্যবসায়িক স্বার্থে সীমাবদ্ধ না থাকে। শিক্ষার্থীদের দায়িত্বশীলভাবে পড়াশোনা চালিয়ে যেতে হবে, যাতে তারা ভবিষ্যতে দেশ ও সমাজের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’ শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, ‘চর্চার মাধ্যমে নিজের মেধাকে কাজে লাগিয়ে তৈরি হতে হবে; সামনে এগিয়ে যেতে হবে। এগিয়ে যাওয়ার মধ্যে কোথাও যদি থমকে যাও তখন আমাদের জানাবে; এসকেএস ফাউন্ডেশন তোমাদের পাশে দাঁড়াবে।’

অনুষ্ঠানে এসকেএস ফাউন্ডেশনের পরিচালক (অর্থ) খোকন কুমার কুন্ডু বলেন, ২০০৯ সাল থেকে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) আর্থিক সহায়তায় আমরা এসকেএস ফাউন্ডেশন এ উদ্যোগটি বাস্তবায়ন করছি। দরিদ্র মেধাবী শিক্ষার্থী বিশেষ করে যারা এসএসসিতে ভালো রেজাল্ট করেছে, কিন্তু লেখাপড়া চালিয়ে যাওয়ার মতো তাদের সামর্থ্য কম সেই পরিবারগুলোকে আমরা যাচাই-বাছাই করে তাদের শিক্ষাবৃত্তি প্রদান করছি। প্রত্যেক শিক্ষার্থীকে প্রথম দফার মতো এবারও ১২ হাজার টাকার চেক প্রদান করা হয়। এছাড়াও এ পর্যন্ত এসকেএস ফাউন্ডেশনের উদ্যোগে উত্তরাঞ্চলের প্রায় দেড় হাজারের বেশি দরিদ্র মেধারী শিক্ষার্থীকে দেড় কোটি টাকার শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে এসকেএস ফাউন্ডেশনের কমিউনিকেশন অ্যান্ড অ্যাডভোকেসি বিভাগের পরিচালক যোসেফ হালদার, মাইক্রোফাইন্যান্স বিভাগের পরিচালক ইমরান কবির ও মানবসম্পদ বিভাগের উপ-পরিচালক মাহফুজার রহমানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এসকেএস ফাউন্ডেশনের পাবলিক রিলেশন ও নেটওয়ার্কিংয়ের সমন্বয়কারী আশরাফুল আলম।

নিউজটি শেয়ার করুন

Ad

এ জাতীয় আরো খবর
Ad
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Ad