Ad
  • মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৭-৭-২০২৪, সময়ঃ সকাল ০৯:৫৯
  • ৫১ বার দেখা হয়েছে

বাংলাদেশ প্রেস ফটো কনটেস্টে বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার পেলেন কুদ্দুস আলম

বাংলাদেশ প্রেস ফটো কনটেস্টে বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার পেলেন কুদ্দুস আলম

নিজস্ব প্রতিবেদক►

বাংলাদেশ প্রেস ফটো কনটেস্টে বর্ষসেরা আলোকচিত্র পুরস্কার অর্জন করেছেন গাইবান্ধার ছবির কবি কুদ্দুস আলম। তিনি পুরস্কার হিসেবে নগদ ১ লাখ টাকা ও অন্যান্য সামগ্রী পেয়েছেন। ঢাকায় শুক্রবার (৫ জুলাই) সন্ধ্যায় দৃক পিকচার লাইব্রেরি আয়োজিত বাংলাদেশ প্রেস ফটো প্রদর্শনী ২০২৪ উদ্বোধনী অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হয়।

জমিলা বেগম, বুলবুলী বেগম ও সুনেত্রা রানী কাজ করেন গাইবান্ধার এবিসি ইটভাটায়। বছরের ছয় মাসই তাদের কাটে এই ইটভাটার ধুলার মধ্যে। দৈনিক মাত্র ৪০০ টাকা পারিশ্রমিক পান। সেই টাকা দিয়েই চলে তাদের জীবন। এমন একটি ছবি ফ্রেমবন্দি করে বর্ষসেরা পুরস্কার বিজয়ী হয়েছেন ফোকাস বাংলার আলোকচিত্রী কুদ্দুস আলম। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন, শিল্পী ও আলোকচিত্র সাংবাদিক মনিরুল আলম, ফটোব্যাংক গ্যালারির শোয়েব ফারুকী। স্বাগত বক্তব্য দেন দৃক পিকচার লাইব্রেরির ব্যবস্থাপনা পরিচালক শহিদুল আলম। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন দৃকের জেনারেল ম্যানেজার ও প্রদর্শনীর কিউরেটর এ এস এম রেজাউর রহমান।

এবারের প্রদর্শনীতে ২০২২ সাল থেকে দৃকের ধারাবাহিক আয়োজন বাংলাদেশ প্রেস ফটো কনটেস্ট (বিপিপিসি) এর ৩য় সংস্করণে নির্বাচিত ৩০টি আলোকচিত্র স্থান পেয়েছে। এ বছর ১৬ এপ্রিল ছবি আহ্বানের মধ্য দিয়ে প্রতিযোগিতাটি উন্মুক্ত করা হয়। এতে আলোকচিত্র সাংবাদিকরা ২০২৩ সালে তোলা রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক বিষয়ক প্রায় ১ হাজারের বেশি ছবি জমা দেন।   

শহিদুল আলম বলেন, দুনিয়ার কোনো প্রেস ফটো প্রতিযোগিতায় আমার জানামতে গণমুখী সাংবাদিকতার ক্যাটাগরি নেই। মিডিয়ার মালিকানাসহ নানা কারণে তারকা বা প্রধানমন্ত্রীর ছবিসহ দলীয় প্রচারেই মিডিয়ার কাজ সীমাবদ্ধ থাকে। আজকের প্রদর্শিত ছবিগুলোর আলোকচিত্রীরা নিজেদের দায়বদ্ধতা থেকেই এই কাজগুলো করেছেন। তাদের কাজের মধ্য দিয়ে নিজেদের প্রমাণ করে বাংলাদেশের আলোকচিত্র আজ অনেক দূর পৌঁছে গেছে।

এবারে বর্ষসেরা আলোকচিত্র ২০২৩ বিজয়ী ফোকাস বাংলার কুদ্দুস আলম পুরস্কার পেয়েছেন ১ লাখ টাকা। একই সঙ্গে তিনটি বিভাগে পুরস্কার জিতেছেন আরো ছয় জন আলোকচিত্রী। বিভাগ বিজয়ীরা হচ্ছেন-শিল্প, সংস্কৃতি এবং ক্রীড়ায় কাজী গোলাম কুদ্দুস হেলাল, এফআইএপি এবং বিশেষ সম্মাননা পুরস্কার পেয়েছেন নিউজবাংলা২৪.কমের পিয়াস বিশ্বাস। 

রাজনীতি বিভাগে দৈনিক প্রথম আলোর মো. সাজিদ হোসাইন এবং বিশেষ সম্মাননা পুরস্কার পেয়েছেন দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড নায়েম আলী। জনমুখী সাংবাদিকতায় দৈনিক বাংলা সৈয়দ মাহমুদুর রহমান এবং বিশেষ সম্মাননা পুরস্কার পেয়েছেন দৈনিক ইত্তেফাকের আবদুল গনি।

প্রতিটি বিভাগ থেকে একজন বিজয়ী ও একজন বিশেষ সম্মাননা পুরস্কার বিজয়ী পেয়েছেন যথাক্রমে ৫০ হাজার টাকা ও ১০ হাজার টাকা। পাশাপাশি তারা প্রত্যেকে পেয়েছেন সম্মাননা স্মারক এবং সনদ। এছাড়া দৃক ২০২৩ সাল থেকে আলোকচিত্র সাংবাদিকতায় প্রান্তিক গোষ্ঠীর অংশগ্রহণকে উত্সাহিত করার জন্য ‘আদিবাসী জনগোষ্ঠী গ্র্যান্ট’ প্রবর্তন করেছে। এ বছর এই গ্র্যান্ট জিতেছেন আদিবাসী আলোকচিত্রী ডেনিম চাকমা, পুরস্কারের মূল্যমান ৫০ হাজার টাকা। প্রদর্শনীটি চলবে আগামী ২৬ জুলাই পর্যন্ত, প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।

নিউজটি শেয়ার করুন

Ad

এ জাতীয় আরো খবর
Ad
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Ad