• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৫-৯-২০২৩, সময়ঃ বিকাল ০৫:৩৯
  • ১১১ বার দেখা হয়েছে

ফুলছড়ির চরাঞ্চলে গ্লোবাল ডে অফ ক্লাইমেট অ্যাকশন উদযাপন

ফুলছড়ির চরাঞ্চলে গ্লোবাল ডে অফ ক্লাইমেট অ্যাকশন উদযাপন

ফুলছড়ি প্রতিনিধি►

কমিউনিটি ভিত্তিক জলবায়ু সহনশীলতা ও নারীর ক্ষমতায়ন কর্মসূচি (ক্রিয়া) প্রকল্পের অধীনে ফুলছড়ি উপজেলার ফজলুপুর ইউনিয়নের চরাঞ্চলে “গ্লোবাল ডে অফ ক্লাইমেট অ্যাকশন’’ ২০২৩ উদযাপন করা হয়েছে।

মানুষের জন্য ফাউন্ডেশন এবং সুইডেন সরকারের আর্থিক সহায়তায় এসকেএস ফাউণ্ডেশন এই প্রকল্প বাস্তবায়ন করছে। দিবসটির এ বছরের উপজীব্য বিষয় হলো ‘আমাদের অবশ্যই জীবাশ্ম জ্বালানির যুগ শেষ করতে হবে।’

আজ শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকালে উপজেলার উত্তর খাটিয়ামারী চর এলাকায় কিশোর-কিশোরী, নারী-পুরুষ ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্বলিত প্লে-কার্ড, ফেস্টুন, ব্যানার হাতে মানববন্ধন করে।

এতে সভাপতিত্ব করেন ফজলুপুর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মোক্তার হোসেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংরক্ষিত ইউপি সদস্য বিউটি আকতার, ক্রিয়া প্রকল্প সমন্বয়কারী লাভলী খাতুন, ফজলুপুর ইউনিয়ন ক্লাইমেট একশন গ্রুপ কমিটির সম্পাদক বেলাল হোসেন, যুব দলের সদস্য মাহফুজা বেগম, কিশোর কিশোরী দলের সদস্য সুমি আকতার ও সবুজ মিয়া, নারী দলের সভা প্রধান আন্না বেগম, উপজেলা প্রেসক্লাবের সভাপতি ও ক্লাইমেট একশন গ্রুপ কমিটির সদস্য আমিনুল হক, সুশীল সমাজের প্রতিনিধি শাহীন আলম। অনুষ্ঠানে ক্রিয়া প্রকল্পের উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের ক্লাইমেট একশন গ্রুপের সদস্য ও গ্রাম পর্যায়ের বিভিন্ন দলের সদস্য, নারী-পুরুষ, কিশোর-কিশোরী সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহন করেন।

বক্তারা দিবসটি উদযাপনের লক্ষ্য, উদ্দেশ্য, তাৎপর্য তুলে ধরেন। তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে চরাঞ্চলের মানুষের জীবন-জীবিকা, বাড়িঘর, কৃষি ফসল, গবাদি পশু, শিক্ষা, স্বাস্থ্যসেবা, কর্মসংস্থান সহ বিভিন্ন বিষয়ে প্রতিনিয়ত প্রভাব পড়ছে। এখন ঘন ঘন ও অসময়ে বন্যা, বৃষ্টি ও খরা হচ্ছে। আগের মতো জমিতে ফসল হয় না। নদী ভাঙনের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। অনেকে ফসলী জমি ও বাস্তুভিটা হারিয়ে অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছে। দরিদ্র শ্রমজীবী মানুষগুলো জীবিকা হারিয়ে কর্মহীন হয়ে পড়েছে। আর এসব কারণে নারীর প্রতি সহিংসতা ও বাল্য বিবাহ বৃদ্ধি পাচ্ছে। শিশুরা শিক্ষা ও চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে। বিশেষ করে মেয়ে শিশুরা।

বক্তারা এসব সমস্যা থেকে পরিত্রাণ ও সুস্থভাবে বেঁচে থাকার জন্য সম্ভাব্য উপায় এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি জোরালো দাবী জানান।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়