• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৪-৪-২০২৩, সময়ঃ সকাল ০৭:৫৮
  • ৬৮ বার দেখা হয়েছে

‘প্রভাবশালী’ মেসির সম্মানে যা লিখলেন ফেদেরার

‘প্রভাবশালী’ মেসির সম্মানে যা লিখলেন ফেদেরার

স্পোটর্স ডেস্ক  ►

প্রায় ২০ বছরের ফুটবল ক্যারিয়ার। এমন কিছু নেই যা জেতেননি। একটি মাত্র আপে ছিল অনেকদিনের। সেটিও ঘুচিয়ে ফেলেন গত বছর কাতার বিশ্বকাপ জিতে। অনেক কিছু অর্জনের পাশাপাশি ফুটবলকে অনেক কিছু দিয়েছেনও লিওনেল মেসি। খেলাটির ওপর তার প্রভাব স্মরণীয় হয়ে থাকবে আজীবন। তাই তো যুক্তরাষ্ট্র ভিত্তিক ম্যাগাজিন ‘টাইম’ প্রকাশিত ২০২৩ সালের সেরা ১০০ প্রভাবশালী লোকের তালিকায় জায়গা করে নিয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক।

তাই মেসির সম্মানে একটি চিঠি লিখেছেন তর্কসাপেে সর্বকালের সেরা টেনিস খেলোয়াড় রজার ফেদেরার। সাত মাস আগে অবসরে যাওয়া ২০ গ্র্যান্ড স্ল্যামজয়ী এই তারকা প্রশংসার ভেলায় ভাসিয়েছেন মেসিকে। সেই চিঠিটি তুলে ধরা হলো বাংলানিউজের পাঠকদের জন্য- 

‘লিওনেল মেসির গোল-স্কোরিং রেকর্ড ও ট্রফি জয়ের সংখ্যা আবারও গোনার প্রয়োজন নেই। ৩৫ বছর বয়সী মেসির যে দিকটা আমার কাছে আলাদা, সেটা হলো এতো বছর ধারাবাহিকভাবে নিজের মাহাত্ম্য বজায় রাখা। এটা অর্জন করা এবং এরপর তা বজায় রাখা খুবই কঠিন। সে জাদুকরের মতো ড্রিবল করে এবং তার কোনাকুনি পাসগুলো শিল্পীর তুলির আচড়ে আঁকা। তার সচেতনতা ও অনুমান অনেকটাই ধারণার বাইরে ।

আমার ক্যারিয়ার কেবল শেষ হলো। এখন বুঝতে পারছি,আমরা অ্যাথলেটরা কতটা ভার বহন করে চলি। তবে আমাদের দৈনন্দিন জীবনে, সেটা আমরা অনুভব করি না। মেসির মতো ফুটবল খেলোয়াড়ের কাছে সেই ভার সম্ভবত আরও বেশি, কারণ বিশ্ব-বিখ্যাত একটি কাব ও খুবই আবেগী একটি দেশের প্রতিনিধিত্ব করে সে। আর্জেন্টিনার বিশ্বকাপ জেতাটা ছিল দুর্দান্ত। বুয়েনস আইরেসের রাস্তায় লাখো সমর্থকদের উদযাপনটি ক্রীড়াঙ্গনের অসাধারণ মুহূর্ত ছিল, যা পুরো বিশ্ব দেখেছে। এমনকি যারা ফুটবল দেখে না তারাও অনুধাবন করেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলাটির প্রকৃত প্রভাব। 

বড় হওয়ার পর, দিয়েগো ম্যারাডোনা ও গ্যাব্রিয়েল বাতিস্তুতা ছিল আমার প্রিয় আর্জেন্টাইন খেলোয়াড়। আমি ভাগ্যবান যে, তাদের সঙ্গে দেখা করতে পেরেছি। তারা আমাকে অনুপ্রাণিত করেছেন। এখন মেসি ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করতে পারে। আমি কেবল আশা করতে পারি, আমরা যেন তার সৃজনশীলতা ও শৈল্পিকতাকে আরও কিছুটা সময় দেখতে পারি। মাঠে যখন মেসি পারফর্ম করবে, তখন খুব বেশি চোখের পলক ফেলবেন না। কে জানে, হয়তো সেই ফাঁকে অবিশ্বাস্য কিছু মিস করে বসলেন।

ধন্যবাদ, লিও। ’

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়