• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২২-৩-২০২৪, সময়ঃ দুপুর ০১:০৬
  • ৪৩ বার দেখা হয়েছে

‘জলবায়ু পরিবর্তন ও তথ্যের ঘাটতি খাবার পানির সরবরাহকে ফেলেছে হুমকিতে’

‘জলবায়ু পরিবর্তন ও তথ্যের ঘাটতি খাবার পানির সরবরাহকে ফেলেছে হুমকিতে’

নিজস্ব প্রতিবেদক►

পানি একটি বিশ্বব্যাপী সংকট; জলবায়ু পরিবর্তনে যা তীব্রতর হচ্ছে এবং যা বিশুদ্ধ খাবার পানির প্রাপ্তির উপর ব্যাপক চাপ সৃষ্টি করছে । সংকটকে আরো জটিলতায় নিয়ে যাচ্ছে তথ্যের ঘাটতি, নজরদারির অভাব এবং গবেষণা, শিক্ষা এবং জনসচেতনতায় বিনিয়োগের ঘাটতি। সকলের জন্য একটি টেকসই পানি ব্যবস্থা গড়ে তোলার জন্য পানি বিশেষজ্ঞগণ স্থানীয়, আঞ্চলিক, জাতীয় এবং আন্তর্জাতিকভাবে একটি সম্মিলিত দায়িত্ব গ্রহণের উপর গুরুত্বারোপ করেছেন বিশ্ব পানি দিবস ২০২৪- এ আয়োজিত অনুষ্ঠিত ওয়েবনারে বক্তারা এসব কথা বলেন।

বিশ্ব পানি দিবস ২০২৪- এর প্রতিপাদ্য Water for Peace কে কেন্দ্র করে FANSA-BD এর সচিবালয় এসকেএস ফাউন্ডেশন  Water for Peace: Where Are We (শান্তির জন্য পানি: আমরা কোথায়?) শীর্ষক ওয়েবিনা- এর আয়োজন করে আজ বৃহস্পতিবার (২১ মার্চ )।

প্যানেল আলোচকসহ প্রায় ৫৬ জন ওয়াশ বিশেষজ্ঞ এই ওয়েবিনারে অংশ নেন। পানির নিরাপত্তায় বৈশ্বিক এবং বাংলাদেশের চ্যালেঞ্জগুলো তুলে ধরে একটি টেকসই পানি ব্যবস্থা গড়ে তোলায় করণীয় সম্পর্কে আলোকপাত করেন বক্তগণ।

বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজ- এর নির্বাহী পরিচালক ডঃ আতিক রহমান- এর সভাপতিত্বে অনুষ্ঠানে  মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ),  সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং বুয়েট ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন অধ্যাপক ও প্রধান এবং আইটিএন-বুয়েটের প্রাক্তন পরিচালক ডঃ মোঃ মুজিবুর রহমান।

আলোচক হিসেবে অংশ নেন  ড. দ্বিজেন মল্লিক, ফেলো, বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজ (বিসিএএস), ড. এ কে এম নুরুজ্জামান, মহাব্যবস্থাপক, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন ( পিকেএসএফ), মিসেস সালমা মাহবুব, নির্বাহী পরিচালক, বি-স্ক্যান, ইঞ্জিনিয়ার। তুষার মোহন সাধু খান, অ্যাড. প্রধান প্রকৌশলী (পরিকল্পনা), জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (DPHE), ড. দিবালোক সিংহ, নির্বাহী পরিচালক, দুষ্ট ষষ্ঠ্য কেন্দ্র (DSK), এবং ড. চৌধুরী সারওয়ার জাহান, অধ্যাপক, ভূতত্ত্ব ও খনির বিভাগ (সাবেক -ভিসি), রাজশাহী বিশ্ববিদ্যালয়।

মূল প্রবন্ধে বলা হয়, ২০০ কোটি মানুষ নিরাপদ পানি সংকটে রয়েছেন। অর্থাৎ বিশ্বের জনসংখ্যার প্রায় অর্ধেক পানির সংকটে রয়েছেন এবং ৮০ ভাগ বর্জ্য-পানি অপরিশোধিত অবস্থায় পানিতে মিশে পানির মানকে আরো বিপন্ন করছে।

প্রবন্ধে আরো বলা হয়, বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ হওয়া সত্বেও এখানেও পানির সংকট রয়েছে। ভূগর্ভে আর্সেনিক, সমুদ্রের লবণাক্ত পানি, খরা, মাত্রারিক্ত ভূগর্ভস্থ পানি উত্তোলন, শিল্প-কারখানার দূষিত পানি এই সংকটকে তীব্রতর করছে। আন্তর্জাতিক নদীগুলো বিভিন্ন দেশের মধ্য দিয়ে প্রবাহিত হলেও পানি ভাগাভাগির বিষয়ে চুক্তি রয়েছে মাত্র গুটি কয়েক দেশের মধ্যে; যার ফলে পানি নিয়ে প্রায় দ্বন্দ্ব দেখা দেয় প্রতিবেশী দেশগুলোর মধ্যে; যা শান্তির অন্তরায়। 

আলোচকগণ মনে করেন শান্তির জন্য পানি নিশ্চিত করতে হলে  স্থানীয়, জাতীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিকভাবে পানি ব্যবস্থাপনায় এবং সংরক্ষণে  কৌশল নির্ধারণ করতে হবে। এজন্য পানি সংক্রান্ত তথ্য, জ্ঞান, দক্ষতা এবং অবকাঠামো সহযোগিতা দরকার। পাশাপাশি দরকার গবেষণা, শিক্ষা এবং জনসচেতনতায় বিনিয়োগ।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়