• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১০-৪-২০২৩, সময়ঃ সকাল ০৯:৪৫
  • ৬০ বার দেখা হয়েছে

রাবিতে প্রথম ধাপে চূড়ান্ত আবেদন শুরু

রাবিতে প্রথম ধাপে চূড়ান্ত আবেদন শুরু

মাধুকর ডেস্ক ►

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ সেশনে স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার প্রথম ধাপের চুড়ান্ত আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। রোববার (৯ এপ্রিল) দুপুর ১২টা থেকে শুরু হওয়া এই আবেদন প্রক্রিয়া চলবে আগামী ১৫ এপ্রিল রাত ১২ পর্যন্ত। রোববার দুপুরে এই তথ্যটি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক ড. বিমল কুমার প্রামাণিক।

তিনি বলেন, প্রাথমিক আবেদনকৃত শিক্ষার্থীদের মধ্যে প্রথম ধাপে চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত ভর্তিচ্ছুরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন করতে পারবেন। সে জন্য অনলাইনে ‘বি’ ইউনিটে এক হাজার ১০০ টাকা এবং ‘এ’ ও ‘সি’ ইউনিটে এক হাজার ৩২০ টাকা পরিশোধ করতে হবে। চূড়ান্ত আবেদন ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত চলবে। এছাড়া প্রতি ইউনিটে ৭২হাজার আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে চারটি ধাপে চুড়ান্ত আবেদন প্রক্রিয়ার দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ধাপ শুরু হবে যথাক্রমে ১৭-১৯ এপ্রিল, ২৫-২৯ এপ্রিল এবং ১-২ মে।

তিনি আরও বলেন, চলতি বছর রাবির ভর্তি পরীক্ষায় তিন (এ, বি, সি) ইউনিটে প্রাথমিক আবেদন পড়েছে চার লাখ এক হাজার ৪১৪টি। এতে যাচাই-বাচাই শেষে চূড়ান্ত আবেদনের জন্য প্রথম পর্যায়ে কোটাসহ মনোনীত হয়েছেন দুই লাখ ৩৪ হাজার ১৫১ জন। যেখানে ‘এ’ (মানবিক) ‘সি’ (বিজ্ঞান) ইউনিটে বিজ্ঞান শাখা থেকে জিপিএ-৫ পেয়ে পাস করা শিক্ষার্থীরা শুধুমাত্র চূড়ান্ত আবেদনের সুযোগ পাচ্ছেন। ‘এ’ ইউনিটে মানবিক শাখা থেকে সর্বনিম্ন জিপিএ-৪.৫৮ পেয়ে আবেদন করা ভর্তিচ্ছুরা চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন। এ ছাড়া বি (ব্যবসা) ইউনিটে সব আবেদনকারী চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন।

উল্লেখ্য, এবারের ভর্তি পরীক্ষা ২৯ মে থেকে শুরু হয়ে চলবে ৩১ মে পর্যন্ত। গতবারের মতো এবারও দ্বিতীয়বার (সেকেন্ড টাইম) ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে এবং প্রতি ইউনিটে ৭২ হাজার করে শিক্ষার্থী চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হবেন। ১ ঘণ্টা সময়সীমার এই পরীক্ষা প্রতি ইউনিটের ক্ষেত্রে চার শিফটে অনুষ্ঠিত হবে। প্রতি শিফটে একসঙ্গে ১৮ হাজার করে শিক্ষার্থী ভর্তি পরীায় বসতে পারবেন। ৮০টি বহু নির্বাচনি প্রশ্নে অনুষ্ঠিত এই ভর্তি পরীক্ষার পূর্ণমান ১০০। ভর্তি পরীক্ষায় প্রতি চারটি ভুল প্রশ্নের জন্য ১ নম্বর কাটা যাবে। চার শিফটে অনুষ্ঠিত এই ভর্তি পরীক্ষা প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে দুপুর ১২টা, দুপুর ১টা থেকে ২টা ও বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চলবে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়