• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৭-১২-২০২২, সময়ঃ সকাল ১০:২৩
  • ১০৬ বার দেখা হয়েছে

ফেনীতে এবার ইত্যাদি প্রচার ৩০ ডিসেম্বর

ফেনীতে এবার ইত্যাদি প্রচার ৩০ ডিসেম্বর

মাধুকর ডেস্ক ►

ইতিহাস, ঐতিহ্য, শিা, সংস্কৃতি, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল জেলা ফেনীতে ইত্যাদির এবারের পর্ব ধারণ করা হয়েছে। মঞ্চ নির্মাণ করা হয়েছে বাংলাদেশের প্রাচীনতম বিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে। মঞ্চের ব্যাকগ্রাউন্ড হিসেবে ব্যবহার করা হয়েছে দণি পূর্ব বাংলার ঐতিহ্যবাহী ফেনী সরকারি কলেজের পুরনো ভবন।

ইত্যাদির এ পর্বটি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হবে ৩০ ডিসেম্বর, রাত আটটার বাংলা সংবাদের পর। ফাগুন অডিও ভিশনের সহকারী পরিচালক মো. মামুন এ তথ্য নিশ্চিত করেছেন। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।

অনুষ্ঠানটি ধারণ করা হয় ১৭ ডিসেম্বর। ইত্যাদির ধারণ উপলে ফেনীতে ছিল উৎসবের আমেজ। ইত্যাদির ধারণ অনুষ্ঠান চলে সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত। ফেনী জেলা প্রশাসন ও ফেনী পৌরসভার সহযোগিতায় ধারণ সম্পন্ন হয়।

এবারের অনুষ্ঠানে ‘আয়না যেমন মুখটা দেখায়, মনটা যদি দেখাইত, সুন্দর করিয়া মানুষ, তার মনটা সাজাইত’ আধুনিক ও ফোকের ফিউশনে একটি দ্বৈত সংগীত গেয়েছেন এ সময়ের জনপ্রিয় কণ্ঠশিল্পী পান্থ কানাই ও ডলি সায়ন্তনী। গানটির কথা লিখেছেন কবির বকুল, সুর ও সংগীতায়োজন করেছেন আকাশ মাহমুদ।

রয়েছে ‘পাহাড় নদী বহমান এই ফেনী’ ফেনী জেলা নিয়ে একটি পরিচিতিমূলক গানের সঙ্গে স্থানীয় প্রায় শতাধিক নৃত্যশিল্পীর নাচ। গানটি লিখেছেন মনিরুজ্জামান পলাশ, সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদি, কণ্ঠ দিয়েছেন তানজিনা রুমা, পুলক ও রিয়াদ। নৃত্য পরিচালনা করেছেন মনিরুল ইসলাম।

ইত্যাদি দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচারবিমুখ, জনকল্যাণে নিবেদিত মানুষদের তুলে ধরার পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলের অচেনা-অজানা বিষয় ও তথ্যভিত্তিক শিামূলক প্রতিবেদন প্রচার করে আসছে। সেই ধারাবাহিকতায় এবারের পর্বেও রয়েছে কয়েকটি প্রতিবেদন। রয়েছে ফেনীর ইতিহাস, ঐতিহ্য, মুক্তিযুদ্ধ ও কীর্তিমান ব্যক্তিদের ওপর তথ্যভিত্তিক প্রতিবেদন।

রয়েছে ফেনীর সীমান্তবর্তী মানুষের সুখ-দুঃখ, জীবনযাপনের ওপর একটি অনুসন্ধানী প্রতিবেদন। রংপুর জেলার পীরগঞ্জের গনি মিয়াকে নিয়ে রয়েছে মানবিক প্রতিবেদন। পরিবেশ দূষণের বিরুদ্ধে ও পরিচ্ছন্ন পরিবেশ গড়ে তোলার ল্েয রংপুর জেলার পীরগাছা মহিলা কলেজের রাষ্ট্রবিজ্ঞানের প্রভাষক প্রকৃতিপ্রেমিক রফিকুল হাসানের ব্যতিক্রমী উদ্যোগের ওপর রয়েছে সচেতনতামূলক প্রতিবেদন।

রয়েছে ফেনীর প্রচারবিমুখ সমাজকর্মী মঞ্জিলা আক্তারের ওপর আরেকটি প্রতিবেদন। যিনি অসহায় মানুষকে সহায়তা দেওয়ার জন্য প্রতিষ্ঠা করেছেন মানবিক ও সামাজিক সংগঠন ‘সহায়’। বিদেশি প্রতিবেদন পর্বে দেখা যাবে যুক্তরাষ্ট্রের মিনেসোটা রাজ্যের রচেস্টার শহরে অবস্থিত মেয়ো কিনিক নিয়ে একটি প্রতিবেদন।

দর্শকপর্বে নির্বাচিত দর্শকেরা আঞ্চলিক ভাষায় একটি নাট্যাংশে অভিনয় করেন। দর্শকদের হাতে পুরস্কার তুলে দেন অভিনেত্রী, ফেনীর কন্যা শমী কায়সার। এছাড়া যথারীতি ছিল সমসাময়িক বিভিন্ন প্রসঙ্গ নিয়ে নানি-নাতি পর্ব, নিয়মিত পর্বসহ বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে নাট্যাংশ।

এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- সোলায়মান খোকা, জামিলুর রহমান, জিয়াউল হাসান, মম আলী, মাহফুজুর রহমান, সুভাশিষ ভৌমিক, তুষার খান, শবনম পারভীন, মুকিত জাকারিয়া, বড়দা মিঠু, জিল্লুর রহমান, আমিন আজাদ, মামুনুল হক, বিনয় ভদ্র, বিলু বড়ুয়া, তারিক স্বপন, জামিল হোসেন, আবু হেনা রনিসহ আরও অনেকে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়