• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১২-৫-২০২৩, সময়ঃ বিকাল ০৩:০৬
  • ৬৬ বার দেখা হয়েছে

প্রাথমিক বিদ্যালয়ে কোটি টাকার বিল্ডিং হয়েছে শিার্থী নেই

প্রাথমিক বিদ্যালয়ে কোটি টাকার বিল্ডিং হয়েছে শিার্থী নেই

আবুল কালাম আজাদ, পলাশবাড়ী ►

সরকার প্রাথমিক শিা বাস্তবায়ন করার জন্য কোটি কোটি টাকা ব্যয় বরাদ্দে শিা প্রতিষ্ঠানের বিল্ডিং তৈরি করা হলেও নেই কোন শিার্থী। এইসব বিদ্যালয়গুলোতে যখন নতুন ভবনসহ আসবাবপত্র ছিলনা তখন বিদ্যালয়ের শিকগণ বলত, বিল্ডিং নেই আসবাবপত্র নেই, তাই ছাত্রছাত্রীরা আসতে চায় না। এখন কোটি টাকা ব্যয় বরাদ্দে শিা প্রতিষ্ঠানে নতুন ভবনসহ আসবাবপত্র সবই সরকার নির্মাণ করে দিচ্ছে। তারপরও বিদ্যালয়ে শিার্থী নেই। 

সরকার বিনামূল্যে বছরের প্রথম দিনেই শিার্থীদের হাতে বই তুলে দেন। এছাড়া উপবৃত্তিসহ অন্যান্য সুযোগ সুবিধা প্রদান অব্যাহত রাখলেও শিার্থী শূন্য বিদ্যালয় রূপ নিচ্ছে। উপজেলা শিা অফিসারসহ সহকারী শিা অফিসার এসব বিদ্যালয়গুলো পরিদর্শন করে থাকেন, অথচ শিার মান নিয়ে জনমনে ব্যাপক প্রশ্নের সৃষ্টি হয়েছে।

বর্তমানে বিদ্যালয়গুলোতে উচ্চশিতি শিক যোগদান করছেন শিার্থীদের লেখাপড়া বাস্তবায়ন করার জন্য। কিন্তু শিার্থী বা ছাত্রছাত্রীরা তাদের অবিভাবকরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দিতে চান না। কেন অবিভাবকরা তাদের ছেলেমেয়েদেরকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দিতে চান না, এনিয়ে উপজেলা শিা অফিসারগণ এই ব্যর্থতা বের করতে পেরেছেন বলে মনে হয় না। 

এমনকি এসব বিদ্যালয়ে শিকের ছেলেমেয়েদের কেউ তাদের বিদ্যালয়ে লেখাপড়া করান বলে মনে হয় না। শিাপ্রতিষ্ঠান নতুন ভবন চকচক করছে। কিন্তু শিাপ্রতিষ্ঠানে প্রাণ নেই। আরও দেখা গেছে অধিকাংশ শিাপ্রতিষ্ঠানের জমি নেই। সরকারি নিয়ম অনুযায়ী শিাপ্রতিষ্ঠান তৈরী লগ্নে কমপে ৩৩ শতাংশ জমির ওপর প্রতিষ্ঠান করার কথা ছিল। বাস্তবে দেখা যায় সবি উল্টো। দলিল পর্চা ও কাগজ কলমে জমি আছে বাস্তবে কোথাও অর্ধেক, কোথাও ১০-১২ শতাংশ।

এসব বিষয়েও শিা অফিসারগন সঠিকভাবে কাজ করেন না বলে মনে হয়ে। প্রতিটি বিদ্যালয়ে শিা বাস্তবায়ন করার জন্য বিভিন্ন বরাদ্দ প্রদান করা হয়ে। সেেেত্রও ব্যাপক অনিয়ম রয়েছে বিদ্যালয় গুলোতে। বাস্তবে কাগজ কলমে সবকিছু উন্নয়ন। শিা বাস্তবায়ন বিষয়ে ও অনিয়মের কারণে বহুবার শিা কর্মকর্তা সহ প্রশাসনকে অবহিত করলে তারা বলেন ব্যবস্থা নিচ্ছি। কিন্তু দেখা যাচ্ছে এ ব্যবস্থা আজ-ও এখনো শেষ হয়নি-কবে শেষ হবে?

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়