• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৮-৪-২০২৩, সময়ঃ সকাল ০৯:৪৮
  • ৬০ বার দেখা হয়েছে

পহেলা বৈশাখ উদযাপন করতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানে

পহেলা বৈশাখ উদযাপন করতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানে

মাধুকর ডেস্ক ►

বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ আর মাত্র কদিন পরেই। এবার বাংলা নববর্ষ ১৪৩০ উদযাপনের আয়োজন করতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানেই। গত দু’বছর ধরে রোজার মধ্যে পহেলা বৈশাখ উদযাপিত হয়ে আসছে। রমজানে দেশের সব স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি চলছে। ছুটির মধ্যেও সব শিক্ষা প্রতিষ্ঠানে বাংলা নববর্ষ উদযাপন করতে হবে, এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে।

চলতি সপ্তাহে শিক্ষা ও প্রাথমিক মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেওয়া হবে বলে জানা গেছে। আন্তঃ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে নববর্ষ উদযাপন করতে হবে। সেদিন সকালে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে শোভাযাত্রা করতে হবে।

অন্যান্য বছরের মতো এবারও পুরো রমজান জুড়েই স্কুল কলেজ ও মাদরাসায় ছুটি চলছে। তবে করোনার সময় শিক্ষার ঘাটতি পূরণে প্রাথমিক স্কুলে কাস চলে ১৪ রমজান অর্থাৎ ৬ এপ্রিল বৃহস্পতিবার পর্যন্ত। শুক্রবার থেকে প্রাথমিক স্কুলে ঈদের ছুটি শুরু হয়েছে। এর মাঝে বাংলা নববর্ষের অনুষ্ঠান করতে হবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে।

সংশ্লিষ্টরা জানান, বাংলা নববর্ষ উদযাপন উপলে আয়োজিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ২০ মার্চ অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। গত ২৮ মার্চ সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে এ সিদ্ধান্তের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে জানানো হয়।

আন্তঃ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী আরও জানা গেছে, ইউনেস্কোর মঙ্গল শোভাযাত্রাকে অপরিমেয় বিশ্ব সংস্কৃতির তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়টি গুরুত্ব সহকারে প্রচার করতে হবে। সকালে অবশ্যিকভাবে শিক্ষার্থীদের নিয়ে র্্যলি বের করতে হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা জারি করবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ বিষয়টি বাস্তবায়ন করবে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়