• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২-৩-২০২৩, সময়ঃ সকাল ০৮:৪০
  • ৪৩ বার দেখা হয়েছে

নওগাঁয় ২০ দিনের ব্যবধানে নিপাহ ভাইরাস একই পরিবারের ২ জনের মৃত্যু

নওগাঁয় ২০ দিনের ব্যবধানে নিপাহ ভাইরাস একই পরিবারের ২ জনের মৃত্যু

আব্দুর রউফ রিপন, নওগাঁ  ►

নওগাঁর মান্দা উপজেলায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে ২০দিনের ব্যবধানে একই পরিবারের ২ সদস্য মারা গেছেন। তাছাড়া ভাইরাসে আক্রান্ত হয়ে ওই পরিবারের আরেক সদস্য হাসপাতালে চিকিৎসাধীন আছেন। সর্বশেষ বুধবার (১ মার্চ) ফরিদা বেগম নামে এক গৃহবধূ মারা গেছেন। তিনি উপজেলার কশব ইউনিয়নের চকচোঁয়ার গ্রামের আব্দুল খালেকের স্ত্রী। 

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার বিকালে তার মৃত্যু হয়। এই ভাইরাসে আক্রান্ত হয়ে গত ৮ ফেব্রুয়ারি তার শ্বশুর আব্দুল হক মারা যান। বুধবার রাত সাড়ে ৯টার দিকে মান্দা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বিজয় কুমার রায় এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, খবর পেয়ে আমাদের একটি টিম ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, গত ৪ ফেব্রুয়ারি বাড়ির পাশের খেজুরের গাছ থেকে রস সংগ্রহ করে পান করে আব্দুল হকের পরিবার। ২দিন পর আব্দুল হকের শরীরে সর্দি-জ্বরসহ বিভিন্ন উপসর্গ দেখা দেয়। অসুস্থ অবস্থায় ৭ ফেব্রুয়ারি তাকে প্রথমে নওগাঁ সদর হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে ৮ ফেব্রুয়ারি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান। 

গত ২৬ ফেব্রুয়ারি একই উপসর্গ নিয়ে মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন আব্দুল হকের পুত্রবধূ ফরিদা বেগম। উপসর্গগুলো সন্দেহজনক মনে হওয়ায় উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান চিকিৎসকরা। বুধবার তিনি মারা গেছেন। এর আগের দিন মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) একই উপসর্গ নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন ফরিদার শাশুড়ি রহিমা বেগম। তিনি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন আছেন।

মান্দা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বিজয় কুমার রায় বলেন, খবর পেয়ে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর’বি) থেকে একটি টিম এসেছে। তারা রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে বিষয়টি কাজ শুরু করেছেন।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়