• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৭-৬-২০২৪, সময়ঃ বিকাল ০৪:৩০
  • ১০ বার দেখা হয়েছে

চামড়ার বাজারে ধস, গরুর চামড়া নিলেও বগুড়ায় ছাগল ও ভেড়ার চামড়া কেউ কিনছে না

 চামড়ার বাজারে ধস, গরুর চামড়া নিলেও বগুড়ায় ছাগল ও ভেড়ার চামড়া কেউ কিনছে না

মাধুকর ডেস্ক ►

কোরবানির পশুর চামড়ার বাজারে ধস নেমেছে। একটি গরুর চামড়া ২০০ টাকা থেকে সর্বোচ্চ ৮০০ টাকায় কেনা- বেচা হচ্ছে। বগুড়ায় ছাগল ও ভেড়ার চামড়া কেউ কিনছে না।

চামড়া ব্যবসায়ী নেতারা বলছেন, ট্যানারি মালিকদের কাছে তাদের পাওনা ৩২ কোটি টাকা বকেয়া থাকায় এবার তারা চামড়া ক্রয়ে বিনিয়োগ করেননি।

আজ সোমবার (১৭ জুন) বগুড়া শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ৯০ হাজার টাকা দামের গরুর চামড়া ৬০০ টাকায় বিক্রি করেছেন। বেশি দামে চামড়া বিক্রির আশায় গ্রামের অন্যরা চামড়া বিক্রিতে দেরি করছিলেন। কিন্তু বেলা বাড়লেও চামড়া কিনতে আসা মৌসুমি ব্যবসায়ীদের (ফড়িয়া) কেউ না আসায় ১০০ টাকা থেকে ৩০০ টাকায় তারা চামড়া বিক্রি করতে বাধ্য হয়েছে।

বগুড়া শহরতলির বড়িয়া গ্রামের রমজান আলী বলেন, কোরবানি দেওয়ার পর তার তিনটি গরুর চামড়া কেউ কিনতে না আসায় দুপুরে শহরে এসে ২০০ টাকা দরে তিনটি চামড়া ৬০০ টাকায় বিক্রি করেছেন।

বগুড়া শহরের থানা রোডে চামড়া কিনতে বসেছেন অনেকেই। তাদের কাছে চামড়া বিক্রি করতে আসছেন মৌসুমি ব্যবসায়ী ছাড়াও শহরের বিভিন্ন মহল্লার লোকজন। তারাও গরুর চামড়া ২০০ টাকা থেকে সর্বোচ্চ ৮০০ টাকায় কিনছেন। ছাগল এবং ভেড়ার চামড়া তারা কিনছেন না। যারা ছাগল কিংবা ভেড়ার চামড়া নিয়ে আসছেন তারা বাধ্য হয়ে রেখে চলে যাচ্ছেন। কেউ ছাগলের চামড়া বেচে ১০-২০ টাকা পেলেও বেশির ভাগ লোকজন বিনামূল্যে চামড়া দিয়ে চলে যাচ্ছেন।

বগুড়া জেলা চামড়া ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি আসাদুজ্জামান খান বলেন, ঢাকায় ট্যানারিতে ব্যবসায়ীদের কাছে থেকে বগুড়ার ব্যবসায়ীরা আগে থেকেই ২২ কোটি এবং গত এক বছরে ১০ কোটি মিলিয়ে ৩২ কোটি টাকা পাওনা রয়েছে। সেই টাকা না পাওয়ায় পাড়া-মহল্লায় যেসব ফড়িয়া ও মৌসুমি ব্যবসায়ী থাকেন তাদের কাছে আগাম কোনো টাকা দেওয়া যায়নি। নগদ টাকা না থাকায় অনেকেই চামড়া কেনা থেকে বিরত আছেন। এটার একটা সুরাহা হওয়া দরকার। বছরের পর বছর টাকা বকেয়া থাকার কারণে এই শিল্পটা হুমকির মুখে পড়ছে। গরুর চামড়া তা-ও প্রক্রিয়াজাত করে এক মাস রাখা সম্ভব, কিন্তু ছাগলের চামড়া বেশি দিন রাখা যায় না। এ কারণে অনেক এলাকায় ছাগলের চামড়া কেউ কিনছে না।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়