Ad
  • মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৭-৭-২০২৪, সময়ঃ সকাল ১০:৫৮
  • ৩৪ বার দেখা হয়েছে

প্যারিসে সিন নদীর বুকে পর্দা উঠলো অলিম্পিকের

প্যারিসে সিন নদীর বুকে পর্দা উঠলো অলিম্পিকের

ক্রীড়া ডেস্ক►

উৎসব আর ভালোবাসার শহরে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠলো ৩৩তম অলিম্পিকের। প্যারিসের প্রাণ খ্যাত সেইন নদীতে নজরকাড়া নৌ প্যারেডের মধ্য দিয়ে গতকাল শুক্রবার (২৬ জুলাই) স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে শুরু হয় জমকালো এই আয়োজন। 

এই প্রথম স্টেডিয়ামের বাইরে অনুষ্ঠিত হলো ইতিহাস গড়া উদ্বোধনী অনুষ্ঠান। আর বৃষ্টিস্নাত প্যারিসে আয়োজিত বর্ণিল এই আয়োজনে মাতলো গোটা রাজধানী।

ফরাসিদের ১০০ বছরের অপেক্ষা পেরিয়ে ফ্রান্সের রাজধানীর বুক চিরে বয়ে চলা ঐতিহ্যবহুল সিন নদীও যেন নতুন যৌবন পেল বিশ্ব ক্রীড়াঙ্গনের হাজারও তারকাকে অতিথি হিসেবে বরণ করতে পেরে। বর্ণিল নৌকায় চড়ে ব্যতিক্রমী উদ্বোধনী অনুষ্ঠানের অংশ হলেন প্যারিস অলিম্পিকে আগত অ্যাথলেট ও কর্মকর্তারা। নজরকাড়া নৌ প্যারেডের মধ্য দিয়েই শুরু হয় প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই দেখা মিললো ফরাসি ফুটবল কিংবদন্তি জিনেদিন জিদানের। মূল অলিম্পিক স্টেডিয়াম স্তাদ দে ফ্রান্স থেকে তিনি অলিম্পিক মশাল নিয়ে দৌড়ে পৌঁছে দেন অন্যদের হাতে। চলতে থাকে মশাল দৌড়।

ধোয়ার মেঘের মাধ্যমে ফুটিয়ে তোলা হয় ফ্রান্সের পতাকা।

একই সময় শুরু হয় অ্যাথলেটদের নৌ প্যারেড। অলিম্পিকের জন্মভূমি গ্রিসের কন্টিনজেন্ট দিয়ে শুরু, এরপর শরণার্থী দল। তারপর ক্রমান্বয়ে অংশগ্রহণকারী দেশগুলোর প্রতিনিধিরা আসতে থাকে বার্জে করে। তারই মাঝে মাঝে ছিল আমেরিকান পপস্টার লেডি গাগা, ফ্রেঞ্চ ভাষার এই মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় শিল্পী আয়া নাকামুরা, সঙ্গে তিন হাজার নৃত্যশিল্পীর মনোমুগ্ধকর পারফরম্যান্স।

সেইন নদীতে লাখ লাখ লোকের সমাগম হয় জাঁকালো উদ্বোধনী অনুষ্ঠান দেখতে। দুই লাখ মানুষকে দেওয়া হয়েছিল পাস। এক লাখ দর্শক টিকিট কেটে উপভোগ করেছেন অনুষ্ঠান। যে টিকিটের মূল্য ছিলো বাংলাদেশি মুদ্রায় আট হাজার থেকে আড়াই লাখ টাকা।

এ নিয়ে তৃতীয়বার অলিম্পিক গেমসের আয়োজন করছে প্যারিস। ১৯০০ সালের পর ১৯২৪ সালে অলিম্পিক গেমস হয়েছিল দেশটিতে। ১০০ বছর পর আবারও অলিম্পিকের আয়োজক প্যারিস। তৃতীয় আয়োজনে নানা দিক থেকেই ইতিহাস গড়েছে ফরাসিরা। পুরুষ ও নারী অ্যাথলিটের সংখ্যায় সমতা আনার কঠিন কাজটিও করেছে তারা। এবারের অলিম্পিকে ৫ হাজার ২৫০ জন পুরুষ ও সমানসংখ্যক নারী অ্যাথলেট প্রতিদ্বন্দ্বিতা করবেন।

উদ্বোধনী প্যারেডে অংশগ্রহণ করেছিলেন বিশ্বের সাত হাজার ক্রীড়াবিদ। প্যারিস অলিম্পিকে ৩২টি খেলায় মোট ৩২৯টি ইভেন্টে সাড়ে ১০ হাজার অ্যাথলেট লড়বেন। বাংলাদেশ থেকে এবারের অলিম্পিক গেমসে সুযোগ হয়েছে পাঁচ অ্যাথলেটের।

নিউজটি শেয়ার করুন

Ad

এ জাতীয় আরো খবর
Ad
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Ad