Ad
  • মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৬-৭-২০২৪, সময়ঃ রাত ০৭:১৭
  • ৬১ বার দেখা হয়েছে

ওয়াশ খাতে অর্থায়ন নিয়ে বিভিন্ন এনজিও’র সাথে গাইবান্ধা পৌরসভার সংলাপ

ওয়াশ খাতে অর্থায়ন নিয়ে বিভিন্ন এনজিও’র সাথে গাইবান্ধা পৌরসভার সংলাপ

নিজস্ব প্রতিবেদক

ওয়াশ (পানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যবিধি) খাতে অর্থায়ন নিয়ে বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) সাথে সংলাপ করেছে গাইবান্ধা পৌরসভা। 

এসকেএস ফাউন্ডেশনের সহযোগিতায় আজ (মঙ্গলবার, ১৬ জুলাই) দুপুরে এসকেএস ইন রিসোর্টের বালাসি মিলনায়তনে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

পানি ও স্যানিটেশন বিষয়ক অ্যাডভোকেসি নেটওয়ার্ক FANSA- Bangladesh এর ব্যানারে এবং এসকেএস ফাউন্ডেশনের Rising for Rights for Strengthening Civil Society Network to Achieve SDG 6 প্রকল্পের আওতায় এ আয়োজন করা হয়। 

গাইবান্ধা পৌরসভার মেয়র মো. মতলুবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে অন্যান্যের মাঝে বক্তব্য দেন পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. এরশাদ উদ্দিন ও এসকেএস ফাউন্ডেশনের উপ-পরিচালক খন্দকার জাহিদ সরওয়ার। এছাড়াও পৌরসভার অন্যান্য কর্মকর্তা, কাউন্সিলর এবং জেলায় কর্মরত ৩০টি এনজিও প্রতিষ্ঠানের প্রতিনিধি এ সংলাপে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পৌরসভার সমাজ উন্নয়ন কর্মকর্তা মো. রবিউল ইসলাম।

সংলাপে মেয়র মো. মতলুবর রহমান বলেন, গাইবান্ধা পৌরসভাকে আমরা একটা পরিচ্ছন্ন শহর হিসেবে সাজাতে চাই। এ কাজটি পৌরসভার একার পক্ষে সম্ভব নয়। সচেতনতা বৃদ্ধির পাশাপাশি সমন্বয়ের মাধ্যমে সবাইকে এগিয়ে আসতে হবে। এ শহর আপনার আমার সবার।’ মেয়র বলেন, ‘আমরা রাজশাহীর কথা বলতে পারি। সেখানে কিন্তু মেয়র একা পরিষ্কার-পরিচ্ছন্ন নগর গড়ে তোলেননি। সম্মিলিত প্রচেষ্টায় রাজশাহী পরিচ্ছন্ন নগর হিসেবে বাংলাদেশ ছাপিয়ে দেশের বাইরে সুনাম কুড়াচ্ছে। আমরাও সবাইকে নিয়ে আমাদের শত বছরের পুরনো গাইবান্ধা পৌরসভাকে একটি পরিচ্ছন্ন স্মার্ট শহর হিসেবে গড়ে তুলতে পারি।

সংলাপে অংশগ্রহণকারীরা সবার জন্য পানি ও পয়ঃনিষ্কাশনের প্রাপ্যতা ও টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে ‘ওয়াশ’ খাতে আর্থিক সহায়তার গুরুত্ব নিয়ে আলোচনা করেন। আলোচনায় ক্ষুদ্রঋণ কর্মসূচি পরিচালনাকারী এনজিওদের সহযোগিতা কামনা করা হয়। তারা উল্লেখ করেন, টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করতে সরকারি ও বেসরকারি খাতের মধ্যে সহযোগিতা বৃদ্ধি করা জরুরি। ওয়াশ খাতের উন্নয়নে প্রয়োজনীয় অর্থায়ন ও সম্পদ বরাদ্দ নিশ্চিত করতে হবে। 

ওয়াশ খাতে নতুন প্রযুক্তি ও উদ্ভাবনী প্রবর্তনের প্রস্তাব জানিয়ে এনজিও প্রতিনিধিরা বলেন, ক্ষুদ্রঋণ কর্মসূচির মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীকে সহায়তা প্রদান করা যেতে পারে, যা তাদের জীবনের মান উন্নয়নে সহায়ক হবে।

নিউজটি শেয়ার করুন

Ad

এ জাতীয় আরো খবর
Ad
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Ad