• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৮-৪-২০২৩, সময়ঃ সকাল ০৯:৫১
  • ৮০ বার দেখা হয়েছে

হঠাৎ বুকব্যথা: সতর্ক থাকুন 

হঠাৎ বুকব্যথা: সতর্ক থাকুন 

স্বাস্থ্য ডেস্ক ►

হঠাৎ করে আমাদের বুকে ব্যথা হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বুকের ব্যথা আসলে একটি লণ। অনেক কারণে বুকের ব্যথা হতে পারে। বুকের ভেতরে যতগুলো অঙ্গপ্রত্যঙ্গ আছে, প্রতিটিই বুকের ব্যথা তৈরি করতে পারে। আবার বুকের ব্যথা অন্য কোনো কারণেও হতে পারে। যেমন পেটের কোনো কারণে বুকের ব্যথা হতে পারে। মাথার কোনো কারণে বুকে অস্বস্তি হতে পারে। তবে বুকের ভেতরে যে ব্যথাটা, একটা মধ্যবয়সী বা প্রাপ্তবয়স্ক লোকের হাঁটাচলা করার সময় যদি বুকের ব্যথা হয়, তখন এর গুরুত্ব অনেক। হার্ট অ্যাটাকের প্রধান ও পরিচিত লণ হলো বুকে ব্যথা।

মায়োকার্ডিয়াল ইনফেকশন বা হার্ট অ্যাটাকের এই ব্যথা অধিকাংশ েেত্র বুকের মাঝখানে বা বাঁ পাশে শুরু হয় এবং ক্রমেই তা হাত, গলা বা চোয়ালে ছড়িয়ে পড়তে পারে। ব্যথার ধরনটিও বেশিরভাগ েেত্রই চাপ দিয়ে ধরে রাখা বা বুকটা দুমড়ে-মুচড়ে যাওয়ার মতো। অনেকে বুকের চারদিকে দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে, এমনতর অসহ্য দম বন্ধ হয়ে আসার মতো বর্ণনা করে থাকেন। এই অসহ্য ব্যথার সঙ্গে সঙ্গে ঘাম হবে প্রচুর। হার্ট অ্যাটাকের এই সাধারণ উপসর্গ দেখা দিলে সবাইকে সতর্ক হতে হবে। একে গ্যাস্ট্রিকের ব্যথা মনে করবেন না। আবার দুটি আলসার নিরোধক বড়ি আর অ্যান্টাসিড সেবন করে ভুলেও পড়ে থাকবেন না। যত দ্রুত সম্ভব হাসপাতাল বা নিদেনপে ডাক্তারের কাছে পৌঁছাতে হবে। কিন্তু সব সময় হার্ট অ্যাটাকে এ রকম চিরচেনা উপসর্গ নাও দেখা দিতে পারে।

অধিকাংশ মানুষের েেত্র বুকে ব্যথা হার্ট অ্যাটাকের প্রধান ও প্রথম লণ হলেও এর এক-তৃতীয়াংশ েেত্র অন্য কিছুও হতে পারে। হতে পারে এমনই সাধারণ কিছু, যা আপনাকে বিভ্রান্ত করতে পারে। তাই জেনে রাখা উচিত হার্ট অ্যাটাকের বিরল উপসর্গগুলোকেও। বুকে ব্যথার সোজাসাপটা ধরন ছাড়া হার্ট অ্যাটাক ভিন্ন ধরনের হওয়ার হার দেখা গেছে মেয়েদের, বয়স্কদের এবং দীর্ঘদিন ডায়াবেটিসে ভোগা রোগীদের েেত্র। আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন সাময়িকীর একটি প্রবন্ধে দেখা যায়, কমপে ৩১ শতাংশ পুরুষের হার্ট অ্যাটাকের সময় বুকে ব্যথা ছাড়া অন্য ধরনের উপসর্গ হয়, মেয়েদের েেত্র এই হার ৪২ শতাংশ।

সাধারণত ৫৫ বছরের কম বয়সী নারীদের ভিন্ন ধরনের উপসর্গ হওয়ার ঝুঁকি বেশি। দীর্ঘদিন ডায়াবেটিস থাকার কারণে দেহের সিমপ্যাথেটিক ও প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্র তিগ্রস্ত হয়। স্নায়ুতন্ত্র সতর্কসংকেত অনুযায়ী যথাযথ সাড়া দিতে ব্যর্থ হয়, ফলে কোনো উপসর্গই হয় না। একে বলে নীরব হার্ট অ্যাটাক বা সাইলেন্ট মায়োকার্ডিয়াল ইনফ্রাকশন। এ সমস্যা হতে পারে অতি বয়স্কদেরও। জিনগতভাবে মানুষের কিছু গোষ্ঠীর মধ্যে হার্ট অ্যাটাকের উপসর্গ ভিন্নতর হয়ে থাকে।

হার্ট অ্যাটাকের অস্বাভাবিক লণের মধ্যে প্রধান হলো বুকে ব্যথা ছাড়া হঠাৎ শ্বাসকষ্ট শুরু হওয়া, ভীষণ দুর্বলতা বা অস্বাভাবিক কান্তিবোধ হওয়া, পেটের ওপর দিকে বা পেছনে ব্যথা, গ্যাস্ট্রিক, আলসারের ব্যথাসহ অরুচির অনুভূতি, বমি বমি ভাব বা বমি হওয়া, মাথা ঝিমঝিম করা, মাথা হালকা হয়ে যাওয়া, হৃৎস্পন্দনে বা নাড়ির গতিতে অস্বাভাবিকতা ইত্যাদি। সুতরাং যাঁরা হৃদরোগের ঝুঁকিতে আছেন, তাঁদের মাঝে এ ধরনের লণ দেখা দিলেও সতর্ক হওয়া উচিত।

পরিবারে হার্ট অ্যাটাকের ইতিহাস, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও রক্তে উচ্চ মাত্রার কোলেস্টেরল রয়েছে এমন ব্যক্তি, স্থূলকায় ও ধূমপায়ী ব্যক্তিরা হার্ট অ্যাটাকের ঝুঁকির মধ্যে আছেন। যে কোনো অস্বাভাবিকতা, এমনকি কেবল অন্য ধরনের খারাপ লাগার অনুভূতি এদের জন্য হার্টের অসুখের বার্তা বহন করে থাকে। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়