• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৫-৫-২০২৩, সময়ঃ সকাল ১০:০৬
  • ৫৮ বার দেখা হয়েছে

হঠাৎ করতোয়ায় ভেসে উঠেছে হাজার হাজার মৃত মাছ

হঠাৎ করতোয়ায় ভেসে উঠেছে হাজার হাজার মৃত মাছ

পঞ্চগড় সংবাদদাতা ►

জেলে সাইফুল। অন্যান্য দিনের মতো বৃহস্পতিবারও মাছ ধরতে যান করতোয়া নদীতে। কিন্তু নদীতে নামার আগেই পানিতে ভাসতে দেখেন অসংখ্য মাছ। তার মতো অনেকেই মাছ ভেসে উঠতে দেখে নেমে পড়েন পানিতে, মাছ সংগ্রহ করে যান বাড়িতে।  

বৃহস্পতিবার দিনভর পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার ভজনপুর-দেবনগড় ইউনিয়নের সীমান্ত এলাকায় করতোয়া নদীতে এ চিত্র দেখা যায়।

করতোয়া নদীর কয়েক কিলোমিটার এলাকা জুড়ে হঠাৎ ছোট বড় মাছ মরে ভেসে ওঠে। ভেসে ওঠা মাছগুলোর মধ্যে কিছু ছিল নিস্তেজ। নদীর দুই কূলের লোকজন দলে দলে সেই মাছ তুলে নিয়ে যান বাড়িতে।

তবে মাছ মারা যাওয়ার কারণ নিশ্চিত করতে পারেননি কেউ। মৎস্য কর্মকর্তারা বলছেন, নদীটির উজানে ভারতীয় অংশ থেকেই এ সমস্যার শুরু হয়েছে। অন্যদিকে নদীর পানিতে কীটনাশক জাতীয় কোনো কিছু মিশে যাওয়ায়ও এমনটি ঘটে থাকতে পারে। বিষয়টি তদন্তের দাবি জানিয়েছেন স্থানীয়রা।  

ঘটনার পর মৎস্য বিভাগের লোকজন ঘটনাস্থল পরির্দশন করলেও কোনো পরীক্ষা নীরিক্ষার জন্য মাছ সংগ্রহ করেননি। এছাড়া এসব মাছ খাওয়ার বিষয়েও স্থানীয়দের সতর্ক করা হচ্ছে না, বিষয়টি তদন্ত করে দেখা উচিত বলে জানান স্থানীয়রা।  

স্থানীয় বাসিন্দা জমিরুল ইসলাম, আনোয়ার হোসেন বলেন, করতোয়া নদীর মাছ মরে ভেসে উঠছে এমন খবর পেয়ে আমরাও নেমে পড়ি। প্রায় দুই কেজি মাছ পেয়েছি। তবে কেন এমনটা হলো বুঝলাম না। তবে ঘটনার পর থেকে স্থানীয়রা মরা মাছ ধরতে নদীতে নেমে পড়েন। আমরাও মাছ ধরেছি। মাছগুলো তেমন নড়াচড়া করছিল না। কোনো কীটনাশক নদীর পানিতে মিশে যাওয়ায় এমনটা হতে পারে। তবে এ মাছ খেলে ক্ষতি হবে কিনা তা নিয়ে চিন্তিত অনেকেই।  

এ বিষয়ে তেঁতুলিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, করতোয়া নদীর একটি অংশের মধ্যে অভয়াশ্রমও রয়েছে। উজানে ভারতীয় অংশ থেকে এ সমস্যা সৃষ্টি হয়েছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়