• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১-২-২০২৩, সময়ঃ সকাল ০৯:১৬
  • ৮৩ বার দেখা হয়েছে

সাড়ি পদ্ধতিতে গম চাষে আগ্রহী হচ্ছেন গোবিন্দগঞ্জের কৃষকরা

 সাড়ি পদ্ধতিতে গম চাষে আগ্রহী হচ্ছেন গোবিন্দগঞ্জের কৃষকরা

গোবিন্দগঞ্জ প্রতিনিধি ►

সাড়ি পদ্ধতিতে গম চাষে আগ্রহী হয়ে উঠছেন গোবিন্দগঞ্জের কৃষকরা। এতে পরিচর্যা কীটনাশক, সার প্রয়োগ ও ইঁদুর দমন সহজ হওয়ায় ক্রমেই বেড়ে চলেছে এই পদ্ধতিতে গম চাষ। সেই সাথে ফলন ভাল হওয়ায় এই পদ্ধতিতে লাভবান হচ্ছেন  কৃষকরা।

উপজেলা ১৭ ইউনিয়নের মধ্যে কমবেশী সকল ইউনিয়নের গমচাষ হলেও কাটাবাড়ী, রাজাহার, শাখাহার, মহিমাগঞ্জ, শালমারা, শিবপুর ইউনিয়নে বেশি গম চাষ হয়। আগে এই এলাকার কৃষকরা জমিতে ছিটিয়ে গম চাষ করতেন। এতে পরিচর্চায় নানা ধরণের সমস্যা হয়। কিন্ত গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি বিভাগের পরামর্শে এলাকার কৃষকরা সাড়ি পদ্ধতিতে গম চাষ করে ভাল সুফল পাওয়ায় তারা এখন এই পদ্ধতি অবলম্বন করছেন।

উপজেলার কাটাবাড়ী ইউনিয়নের বেতারা গ্রামের গমচাষী রাজা মিয়া ও আফতাবুল ইসলাম এবার ৪ বিঘা জমিতে সাড়ি পদ্ধতি গম চাষ করেছেন। তারা দু’জনই বলেন সাড়ি পদ্ধতি অবলম্বন করে গম চাষে ফলন ভাল পাওয়া যায়। এছাড়াও জমিতে সার প্রয়োগ, কীটনাশক ও ফসল পরিচর্চা সহজ হয়। আর সাড়ি পদ্ধতির কারণে গমের মধ্যে সহজে আলো বাতাস প্রবেশ করতে পারে। যে করণে গাছ বেশ সতেজ ও শক্তিশালী ও  বেশী ফসল উৎপন্ন হয়। এর আগেও  বিঘায় ২ থেকে ৩ মণ ফসল বেশি পাওয়া গেছে।

 গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা রেজা-ই-মাহমুদ জানান, এ বছর উপজেলার মোট ৮শ ৩০ হেক্টর জমিতে সাড়ি পদ্ধতিতে গম করেছেন কৃষকরা। প্রথমে তারা সাড়ি পদ্ধতিতে গম চাষে আগ্রহী না হলেও এই পদ্ধতির সুফল পাওয়ায় এখন ক্রমেই আগ্রহী হচ্ছেন তারা। উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের সার্বক্ষণিক সাড়ি পদ্ধতির গম চাষে প্রযুক্তিগত পরামর্শ দেয়া হচ্ছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়