• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৮-৪-২০২৩, সময়ঃ সকাল ০৯:২৭
  • ৩৯ বার দেখা হয়েছে

রান উৎসবের ম্যাচে বেঙ্গালুরুকে হারিয়ে তিনে চেন্নাই

রান উৎসবের ম্যাচে বেঙ্গালুরুকে হারিয়ে তিনে চেন্নাই

স্পোর্টস ডেস্ক  ►

বিশাল সংগ্রহ গড়ে আসল কাজটা আগেই করে রেখেছিলেন চেন্নাই সুপার কিংসের ব্যাটাররা। তবে জয়টা সহজে পায়নি তারা।
কারণ ফাফ ডু প্লেসি ও গ্লেন ম্যাক্সওয়েল অনেকটা সময় পর্যন্ত রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে লড়াইয়ে রেখেছিলেন। তারা বিদায় নিলেও শেষ ওভার পর্যন্ত গড়ায় ম্যাচ। কিন্তু শেষ পর্যন্ত রান উৎসবের ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের তিনে উঠে এলো চেন্নাই।

এম চিন্নাস্বামী স্টেডিয়ামে আজ আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২২৬ রানের পাহাড় গড়ে চেন্নাই। যা আইপিএলে তাদের তৃতীয় সর্বোচ্চ সংগ্রহ। (২০১০ আসরে রাজস্থান রয়্যালসের বিপে করা ২৪৬ রান তাদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। আর ২০০৮ আসরে পাঞ্জাব কিংসের বিপে তারা সংগ্রহ করেছিল ২৪০ রান। ) জবাবে ৮ উইকেট হারিয়ে ২১৮ রান তুলতে পারে বেঙ্গালুরু। ফলে ৮ রানে জয় তুলে নেয় ধোনিবাহিনী। তবে দুই মিলে সংগ্রহ করেছে ৪৪৪ রান।

আজ চেন্নাইয়ের শুরুটা অবশ্য ভালো হয়নি। ওপেনার রুতুরাজ গায়কোয়াড় দ্রুত বিদায় নেন। কিন্তু এরপর আর ফিরে তাকাতে হয়নি চেন্নাইকে। আজিঙ্কা রাহানে শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করে গেছেন। জ্বলে উঠতে সময় নেননি ডেভন কনওয়েও। রাহানে ২০ বলে ৩৭ রান করে ফিরলেও কনওয়ে ফিফটি তুলে নিয়ে ছুটছিলেন সেঞ্চুরির দিকে। 

কনওয়েকে দারুণ সঙ্গ দিচ্ছিলেন শিভব দুবে। তাদের জুটিতেও আসে ৮০ রান। দুবে দারুণ কিছু ছক্কা হাঁকিয়ে দ্রুত রান তুলতে ভূমিকা রাখেন। কনওয়েও কম যাচ্ছিলেন না। কিন্তু তাকে থামতে সেঞ্চুরি থেকে ১৭ রান দূরে। ৪৫ বলে ৮৩ রানের ইনিংস খেলার পথে এই কিউই ব্যাটার হাঁকিয়েছেন ৬টি করে ছক্কা ও চার। তার বিধ্বংসী ইনিংস থামিয়েছেন হার্শাল প্যাটেল।

শেষদিকে মঈন আলী ও রবীন্দ্র জাদেজা মিলে চেন্নাইকে রানের পাহাড়ে তুলে দেন। ৯ বলে ১৯ রান আসে মঈনের ব্যাট থেকে। জাদেজার ব্যাট থেকে আসে ৮ বলে ১০ রান। মাঝে ৬ বলে ১৪ রানের ইনিংস খেলেছেন আম্বাতি রাইডু। আইপিএলে দারুণভাবে অভিষেক হওয়া বেঙ্গালুরুর বোলার বিজয়কুমার ভুলে যাওয়ার মতো এক রাত কাটালেন। ৪ ওভারে ১১ উইকেট পেলেও খরচ করেছেন ৬২ রান। বাকি বোলাররাও ছিলেনে খরুচে। 

এদিকে জবাব দিতে নেমে বাজে শুরু পায় বেঙ্গালুরু। প্রথম দুই ওভারে ১৫ রান তুলতেই ২ উইকেট হারিয়ে ফেলে তারা। এর মধ্যে ওপেনার বিরাট কোহলি (৬) আজ ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন। তিনে নামা মহীপাল লোমরোর ফিরেছেন ডাক মেরে। তবে অধিনায়ক ফাফ ডু প্লেসি ও গ্লেন ম্যাক্সওয়েল মিলে খেলার মোড় বেঙ্গালুরুর দিকে ঘুরিয়ে দেন।

শুরুতেই দুই উইকেট হারালেও ডু প্লেসি ও ম্যাক্সওয়েলের ঝোড়ো ব্যাটিংয়ে পাওয়ার প্লেতে ৭৫ রান তুলে ফেলে বেঙ্গালুরু। আগ্রাসী ব্যাটিংয়ে মাত্র ২৩ বলে ফিফটি তুলে নেন ডু প্লেসি। পরের ওভারে ফিফটির দেখা পান ম্যাক্সওয়েলও। এই অজি ব্যাটারের লাগে মাত্র ২৪ বল। তবে চেন্নাইয়ের দেওয়া ল্য থেকে তখনও অনেকটা দূরে বেঙ্গালুরু।

রান তোলার গতি বাড়ালেও শেষ ৪৮ বলে বেঙ্গালুরুর সামনে ল্য দাঁড়ায় ৮৬ রান। ঠিক এরপরই ছন্দপতন। ১৩তম ওভারের প্রথম বলেই বিদায় নেন ম্যাক্সওয়েল। লঙ্কান স্পিনার মাহিশ থিকসানার বলে স্লগ সুইপ করতে গিয়ে সোজা আকাশে তুলে ফেলেন ম্যাক্সওয়েল। উইকেটকিপার মহেন্দ্র সিং ধোনি ঠা-া মাথায় ক্যাচ লুফে নেন। বিদায় নেওয়ার আগে মাত্র ৩৬ বলে ৭৬ রান করেছেন ম্যাক্সওয়েল; তিনটি চারের বিপরীতে ছক্কা হাঁকিয়েছেন ৮টি।

এরপর বোলিংয়ে এসে দারুণ ছন্দে থাকা ডু প্লেসিকে ফেরান মঈন আলী। ওই ওভারে দুই ছক্কা হজম করা ইংলিশ স্পিনারের শেষ বলে মাক্সওয়েলের মতোই স্লগ সুইপ করতে চেয়েছিলেন ডু প্লেসি। এবারও বল সোজা আকাশে উঠে গেলে ক্যাচ লুফে নেন ধোনি। ৩৩ বলে ৫ চার ও ৪ ছক্কায় ৬২ রান করে ডু প্লেসি বিদায় নিলে কার্যত খেলায় ফিরে আসে চেন্নাই।

দলের দুই সেরা ব্যাটার বিদায় নেওয়ায় চাপে পড়ে যাওয়া বেঙ্গালুরুকে পথ দেখাচ্ছিলেন শাহবাজ আহমেদ ও দীনেশ কার্তিক। দুজনেই ধীরে ধীরে হাত খুলতে শুরু করেন। তবে কার্তিক বেশিদূর যেতে পারেননি। ১৪ বলে ২৮ রান করে তুষার দেশপান্ডের বলে আউট হন তিনি। 
শেষ ১৮ বলে বেঙ্গালুরুর দরকার ছিল ৩৫ রান। ১৮তম ওভারের শুরুতেই বিদায় নেন শাহবাজ (১২)। ১৯২ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে বেঙ্গালুরু। চেন্নাই তখন থেকে জয়ের সুবাস পেতে শুরু করে। পরের ওভারের শুরুতেই ওয়েইন পারনেলের উইকেট হারায় বেঙ্গালুরু। এরপর সুয়াশ প্রভুদেশাই স্বপ্ন দেখালেও জয় এনে দিতে পারেননি। শেষ ওভারে দরকার ছিল ১৯ রান। কিন্তু ওই ওভারে আসে ১০ রান। ১১ বলে ১৯ রান করে অপরাজিত থাকেন প্রভুদেশাই।

৫ ম্যাচে চেন্নাইয়ের সংগ্রহ ৬ পয়েন্ট। সমান পয়েন্ট আরও ৩ দলের ঝুলিতে আছে। নেট রানরেট ভালো থাকায় টেবিলের তিনে আছে ধোনির দল। অন্যদিকে সমান ম্যাচে বেঙ্গালুরুর পয়েন্ট ৪; তারা আছে টেবিলের সপ্তম স্থানে। 


 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়