• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২২-৫-২০২৩, সময়ঃ বিকাল ০৩:১৫
  • ৩৬ বার দেখা হয়েছে

রাণীনগরে গ্রাম আদালত বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত

রাণীনগরে গ্রাম আদালত বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত

নওগাঁ প্রতিনিধি ►

নওগাঁর রাণীনগরে গ্রাম আদালত বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা সম্মেলন কক্ষে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। 

গ্রাম আদালত অত্যন্ত শক্তিশালী একটি আদালত। এই আদালতের অত্যন্ত জরুরী নিয়মকানুনগুলো সঠিক ভাবে না জানার কারণে অনেক সময় বিচারপ্রার্থীরা সঠিক বিচার পান না আবার অনেক সময় বিচারকরা ভুলও করে ফেলেন। তাই গ্রাম আদালতের বিষয়ে ভালোভাবে অবগত করে গ্রাম আদালতের মাধ্যমে সঠিক বিচার কার্যক্রম সম্পন্ন করার নিমিত্তে নিজ উদ্যোগে উপজেলা নির্বাহী কর্মকর্তা দিনব্যাপী এই প্রশিক্ষণের আয়োজন করেন। 

প্রশিক্ষণে গ্রাম আদালতের অত্যন্ত জরুরী বিষয়গুলোর উপর প্রশিক্ষণ প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হুসেইন। প্রশিক্ষণে উপজেলার ৮টি ইউনিয়নের চেয়ারম্যান, প্যানেল চেয়ারম্যান-১ ও সচিবরা অংশগ্রহণ করেন। 

প্রশিক্ষণ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হুসেইন বলেন গ্রাম আদালত অত্যন্ত জনগুরুত্বপূর্ন ও শক্তিশালী একটি আদালত। যে আদালতের মাধ্যমে সকল বিষয়ে স্থানীয়রা বিচারিক সেবা পেয়ে আসছেন। অনেক সময় সময় এই আদালতের সঙ্গে জড়িতরা অনেক নিয়ম না জানার কারণে সঠিক ভাবে বিচার কাজ সম্পন্ন করতে পারেন না। আবার অনেক সময় অজানার কারণে গ্রাম আদালতের মাধ্যমে নিষ্পত্তি করার মতো বিচার কাজগুলো অন্য আদালতে প্রেরণ করা হয় যার ফলে তা সম্পন্ন হতে অনেক সময় লেগে যায়। তাই গ্রাম আদালতকে আরো শক্তিশালী করতে, দ্রুত আদালতে আসা মামলা ঝুলিয়ে না রেখে নিষ্পত্তি করাসহ নানা বিষয়ে আরো বেশি করে অবগত করতেই এমন গুরুত্বপূর্ণ প্রশিক্ষণের আয়োজন করা। 

আমি আশাবাদি এই প্রশিক্ষণের মাধ্যমে অনেক অজানা ও ছোট বিষয়গুলো সংশ্লিষ্ট ব্যক্তিরা জানতে পারবেন এবং আদালতে আসা সকল মামলা দ্রুত নিষ্পত্তির মাধ্যমে সরকারের গৃহিত ভিশন ও মিশনকে এগিয়ে নিতে অত্যন্ত সহায়ক ভ’মিকা রাখতে পারবেন। 
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়