• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১-২-২০২৪, সময়ঃ সকাল ১০:৪৬
  • ৬১ বার দেখা হয়েছে

যেসব দেশের মানুষ সোশ্যাল মিডিয়ায় বেশি সময় কাটায়

যেসব দেশের মানুষ সোশ্যাল মিডিয়ায় বেশি সময় কাটায়

তথ্য-প্রযুক্তি ডেস্ক

কিছুক্ষণের জন্য স্মার্টফোনে সোশ্যাল মিডিয়া স্ক্রল করতে বসেছিলেন, কিন্তু কখন যে ঘণ্টা পেরিয়ে গেছে তা বুঝতেই পারেননি। এমন অসংখ্য মানুষ প্রতিদিন সোশ্যাল মিডিয়ায় ঘণ্টার পর ঘণ্টা সময় ব্যয় করেন। সম্প্রতি এক প্রতিবেদনে জানা যায়, বিশ্বের মোট জনসংখ্যার ৬০ শতাংশের বেশি মানুষ সোশ্যাল মিডিয়ায় সক্রিয়। সংখ্যার হিসেবে এটি ৫ বিলিয়ন অর্থাৎ ৫০০ কোটির কাছাকাছি। 

ডিজিটাল অ্যাডভাইজরি ফার্ম কেপিওস তাদের সবশেষ এক প্রতিবেদনে এই পরিসংখ্যান তুলে ধরেছে। এই সমীক্ষার তালিকায় রয়েছে হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবুক, উইচ্যাট, এক্স, মেসেঞ্জার ও টেলিগ্রামসহ আরও অনেক মাধ্যম। সঙ্গে রয়েছে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবও।

বিশ্বের যে দেশের মানুষ সোশ্যাল মিডিয়াতে সবচেয়ে বেশি সময় কাটায়

সারা বিশ্বের মানুষ বিনোদনের জন্য এবং দেশ–বিদেশের মানুষদের সঙ্গে সংযুক্ত থাকার জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকে। তবে বিশ্বের কয়েকটি দেশের মানুষ সোশ্যাল মিডিয়াতে অনেক বেশি সময় দিয়ে থাকে। ওয়ার্ল্ড অব স্ট্যাটিস্টিকস অনুসারে, বিশ্বে সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে বেশি সক্রিয় ব্যক্তিদের তালিকায় ফিলিপাইনের জনগণের নাম রয়েছে। দেশটির মানুষ সাধারণত ৪ ঘন্টা মতো সময় সোশ্যাল মিডিয়ায় সক্রিয় থাকে।

সোশ্যাল মিডিয়ায় সক্রিয় থাকার তালিকায় এরপরের অবস্থানে কলম্বিয়া। সেখানকার মানুষ দিনে গড়ে ৩ ঘণ্টা ৪৬ মিনিট সময় কাটায় বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়। এরপর রয়েছে সাউথ আফ্রিকা, ব্রাজিল ও আর্জেন্টিনা। এ ছাড়া ভারতীয়রা প্রতিদিন গড়ে ২ ঘণ্টা ২৪ মিনিট সময় ব্যয় করে সোশ্যাল মিডিয়ায়। আমেরিকানরা প্রতিদিন প্রায় ২ ঘণ্টা ১৪ মিনিট সময় কাটায় এসব মাধ্যমে। 

তথ্যসূত্র: টিআরটি ওয়ার্ল্ড, টাইমস অব ইন্ডিয়া

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়