• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৯-৬-২০২৩, সময়ঃ বিকাল ০৪:৩১
  • ১০৩ বার দেখা হয়েছে

ফুলছড়িতে সরকারি সেবা অবহিতকরণ ওরিয়েন্টেশন ও পুষ্টি সপ্তাহ উদযাপন

ফুলছড়িতে সরকারি সেবা অবহিতকরণ ওরিয়েন্টেশন ও পুষ্টি সপ্তাহ উদযাপন

ফুলছড়ি প্রতিনিধি ►

ফুলছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এ উপজেলা স্বাস্থ্য দপ্তর ও পুষ্টি কমিটি কর্তৃক আয়োজিত সম্প্রতি পুষ্টি সপ্তাহের সমাপনী ও উপজেলা পর্যায়ে সরকারি বিদ্যমান সেবা সমুহ অবহিতকরণ সম্পর্কিত এক ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়।

উক্ত ওরিয়েন্টেশনে মূল অংশগ্রহণকারী হচ্ছে পিপিইপিপি-ইইউ প্রকল্পের আওতায় লক্ষিত জনগোষ্ঠীর মা ও শিশু ফোরাম-এর প্রতিনিধি ও কিশোর-কিশোরীসহ স্কুলের শিক্ষক প্রতিনিধি এবং পুষ্টি কমিটির সদস্যবৃন্দ।

আলোচনার শুরুতেই পিপিইপিপি-ইইউ প্রকল্পের টেকনিক্যাল অফিসার-কমিউনিটি মবিলাইজেশন নজরুল ইসলাম উপস্থিত সকলকে ওরিয়েন্টেশন এর উদ্দেশ্য, সরকারের সেবা সম্পর্কে অবহিত হওয়া, সেবা সমুহে সম্পৃক্ত হওয়ার প্রক্রিয়া সম্পর্কে জানান এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার মাধ্যমে প্রদত্ত বিদ্যমান সেবা প্রকল্পের আওতায় লক্ষিত জনগোষ্ঠীকে বর্তমান স্বাস্থ্য কাঠামোর সাথে লিংকেজ তৈরি করার জন্য বিষযটি নিয়ে আলোকপাত করেন।
ফুলছড়ি উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাকিরুল ইসলাম বলেন, এ বিভাগের জনবল এবং ইউনিয়ন ও কমিউনিটি পর্যায়ে যে সকল লোকবল রয়েছে তারা প্রত্যেকেই জনগনকে পরিবার পরিকল্পনা সেবা দিয়ে আসছে। তাই সকলকে বিনামূল্যে সরকারের সেবাসমুহ গ্রহণ করার আহবান জানান তিনি।

উম্মুক্ত আলোচনায় সরকারী সেবা ও সেবা গ্রহীতার প্রতিক্রিয়া/মনোভাব সম্পর্কে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রফিকুজ্জামান জানতে চাওযার প্রেক্ষিতে পিপিইপিপি-ইইউ প্রকল্পের টেকনিক্যাল অফিসার-নিউট্রিশন ফিরোজ মাহমুদ বলেন, প্রকল্পভুক্ত এলাকায় মা-শিশু সেবা সুন্দরভাবে চলছে। তবে কিছু কিছু গর্ভবতী মা আয়রণ-ফলিক এসিড খেতে চায় না। অনেকেই ঐসব ঔষধ না খেয়ে বালিশ বা তোষকের নীচে এখনোও লুকিয়ে রাখে। তাছাড়া পুষ্টিকর খাবারের বিষয়ে অনেকেই সচেতন। অনেকেই বসতবাড়িতে শাক-সবজি চাষ করা সহ ফল-মুলের গাছ লাগাতে অব্যাহত রয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রফিকুজ্জামান বলেন, গত ৭ জুন থেকে ১৩ জুন পর্যন্ত জাতীয় পুষ্টি সপ্তাহ উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মকান্ড-যেমন শিশুদের চিত্রাঙ্কন, বিতর্ক ও রচনা প্রতিযোগিতার মাধ্যমে উদযাপন করা হয়। সকলের উপস্থিতিতে পুরস্কার বিতরণ করা হয়। তিনি আরও বলেন, এ হাসপাতালে দক্ষ ডাঃ গাইনী কনসাল্টেশনের মাধ্যমে সিজারিয়ান সেকশনের মাধ্যমে ২৪ ঘন্টা প্রসব সেবা প্রদান করা হয়। দক্ষ দন্ত চিকিৎসকসহ একনিষ্ঠ দক্ষ আবাসিক চিকিৎসকের দ্বারা হাসপাতালে চিকিৎসা সেবা অব্যাহত রয়েছে। তাছাড়া খুব স্বল্প খরচে মানসম্মত এক্স-রে, ইসিজি ও প্যাথলোজিক্যাল টেষ্ট করা হয়। তেমনি ইউনিয়ন ও কমিউনিটি পর্যায়ে অত্র হাসপাতালের কর্মী দ্বারা জনগনের সেবা কার্যক্রম অব্যাহত রয়েছে।
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়