• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩-৫-২০২৩, সময়ঃ রাত ০৭:১৪
  • ৯৯ বার দেখা হয়েছে

ফার্নিচারটি বন্ধ করায় শ্রমিক পরিবার দিশেহারা

ফার্নিচারটি বন্ধ করায় শ্রমিক পরিবার দিশেহারা

আবুল কালাম আজাদ, পলাশবাড়ী ►

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার কোমরপুর এলাকার মেসার্স কল্যাণ স্টিল ফার্নিচার মার্ট বন্ধ হয়ে যাওয়ায় পরিবার পরিজন নিয়ে বিপাকে পড়েছে শ্রমিকরা। 

জানা গেছে, উপজেলার দরবস্ত ইউনিয়নের কোমরপুর এলাকায় মেসার্স কল্যাণ স্টিল ফার্নিচার মার্ট নামের কাঠের আসবাবপত্র তৈরির কারখানাটি ২০২১ সালে প্রতিষ্ঠিত করেন এলাকার তরুন উদ্যোক্তা আব্দুস সালাম। এরপর সেখানে এলাকার বেকার যুবকদের আসবাবপত্র তৈরির কাজ শেখান তিনি। সময়ের ব্যবধানে তার কারখানায় ৪০-৪৫ জন শ্রমিক কাজ করে তাদের পরিবার-পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করতো। শুধু তাই নয়, তাদের ছেলে-মেয়ের পর্যন্ত লেখাপড়ার ব্যয়ভার প্রায় বন্ধ হয়ে পড়েছে। 

গত ৬ এপ্রিল পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়ে কাগজপত্র ঠিক না পাওয়ায় সিলগালা করে প্রতিষ্ঠানটি। কি কারণে ফার্নিচারটি সিলগালা করলো তা পরিবেশ অধিদপ্তর উল্লেখ করেনি বলে উদ্যোক্তা আব্দুস সালাম জানান। ফার্নিচারটি বন্ধ হয়ে যাওয়ায় বেকার হয়ে পড়ে শ্রমিকরা। 

ওই কারখানার শ্রমিকরা জানান, আমরা অনেক দিন থেকেই এখানে কাজ করে আসছি। হঠাৎ করে ঈদের আগে প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে যাওয়ায় আমরা অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছি। ওই এলাকার বাবু মিয়া জানান, প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে যাওয়ায় শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছে। কারখানার মালিক আব্দুস সালাম একজন তরুন উদ্যোক্তা। এভাবে প্রতিষ্ঠান বন্ধ হলে তরুন উদ্যোক্তারা আগ্রহ হারিয়ে ফেলবে। 

কারখানার মালিক আব্দুস সালাম জানান, আমি কয়েক বছর থেকেই সুনামের সাথে কারখানাটি পরিচালনা করে আসছি। হঠাৎ করেই ঈদের আগে প্রতিষ্ঠানটি সিলগালা করায় আমি সহ শ্রমিকরা বিপাকে পড়েছি। পরিবেশ অধিদপ্তর আমার কাছ থেকে যেসব কাগজ চেয়েছে আমি সেগুলো জমা করেছি।
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়