• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৯-৫-২০২৩, সময়ঃ বিকাল ০৩:১৬
  • ৪৬ বার দেখা হয়েছে

নওগাঁয় দরিদ্র কৃষকের জমির ধান কেটে ঘরে তুলে দিলো জেলা যুবলীগের সদস্যরা

নওগাঁয় দরিদ্র কৃষকের জমির ধান কেটে ঘরে তুলে দিলো জেলা যুবলীগের সদস্যরা

আব্দুর রউফ রিপন, নওগাঁ ►

উত্তরের খাদ্যভান্ডার ও ধান উৎপাদনে উদ্বৃত্ত জেলা নওগাঁয় এখন পুরোদমে চলছে ইরি-বোরো ধান কাটা ও মাড়াইয়ের কাজ। কিন্তু দিন দিন ধান কাটা ও মাড়াইয়ের শ্রমিকদের সংকট বৃদ্ধি পাচ্ছে। এমন অবস্থায় অনেক প্রান্তিক পর্যায়ের কৃষক ও বর্গাচাষীরা দ্বিগুন মূল্যের শ্রমিক দিয়ে ধান কাটা ও মাড়াইয়ের কাজ করতে পারছেন না। তাদের স্বপ্নের ধান জমিতেই পড়ে থাকছে। এমন অবস্থায় মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক সারা দেশে আওয়ামীলীগ ও তার অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দরা তাদের নিজ নিজ এলাকার প্রান্তিক পর্যায়ের অসহায় কৃষকদের ধান কেটে ঘরে তুলে দিচ্ছেন। 

তারই ধারাবাহিকতাায় নওগাঁয় দরিদ্র এক কৃষকের ৩০শতাংশ জমির ইরি ধান কেটে ঘরে তুলে দিয়েছে জেলা যুব লীগের সদস্যরা। মঙ্গলবার জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শ্রী বিমান কুমার রায়ের নেতৃত্বে নওগাঁ সদর উপজেলার শিমুলিয়া গ্রামের মাঠ থেকে মৃত-কাদিম মন্ডলের ছেলে দরিদ্র কৃষক তফির মন্ডলের (বাবু) জমির পাঁকা বোরো ধান কেটে ঘরে তুলে দিয়েছে যুবলীগের প্রায় ৩০জন কর্মী। যখন চড়া দামে ধান কাটা-মাড়াইয়ের কাজের শ্রমিক দিয়ে কাজ করাতে প্রান্তিক পর্যায়ের কৃষকরা হিমশিম খাচ্ছেন তখন বিনামূল্যে নিজের জমির ধান কেটে ঘরে পাওয়ার আনন্দে অনেকটাই আত্মহারা কৃষক তফির মন্ডল। 

জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শ্রী বিমান কুমার রায় বলেন মানবিক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ “কৃষক বাঁচলে দেশ বাঁচবে” এই প্রতিপাদ্যকে মনে-প্রাণে ধারণকরে কেন্দ্রীয় যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সম্পাদক মাইনুল হাসান নিখিল স্যারের দিক নির্দেশনায় দলের কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক জেলার বিভিন্ন এলাকার প্রান্তিক পর্যায়ের কৃষকদের ধান কেটে ঘরে তুলে দিতে পেরে খুব ভালো লাগছে। সেই সাথে প্রধানমন্ত্রীর নির্দেশনা মানতে পেরে জেলা যুবলীগের কর্মীরাও খুশি। স্মার্ট বাংলাদেশ ও ক্ষুধা মুক্ত বাংলাদেশ গড়ে তুলতে প্রান্তিক পর্যায়ের কৃষকদের ধান কেটে ঘরে তুলে দিতে জেলার ১১টি উপজেলার প্রতিটি ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ের  যুবলীগের নেতৃবৃন্দদের নির্দেশনা প্রদান করেছি। যে এলাকার প্রান্তিক পর্যায়ের কৃষকরা ধান ঘরে তুলতে পারছেন না সেই খবর জানা মাত্রই যুবলীগের কর্মীরা সেই কৃষকের ধান কেটে ঘরে তুলে দিয়ে আসতে বদ্ধ পরিকর। 

তিনি আরো বলেন মহামারি করোনা ভাইরাসের সংকট চলাকালীন সময়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা পাওয়ার পর থেকে আজ পর্যন্ত জেলা যুবলীগ বিভিন্ন সময়ে অসহায়, দরিদ্র ও ছিন্নমূল মানুষের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে পাশে দাঁড়ানোর কাজ করে আসছে। যতদিন বঙ্গবন্ধুর লাল সবুজের বাংলাদেশের নেতৃত্বে মানবিক প্রধানমন্ত্রী শেখ হাসিনা আছেন ততদিন নওগাঁ জেলা যুবলীগ নির্দেশনা পাওয়া মাত্রই সর্বত্রই এমন জনকল্যাণমূলক কাজ করতে প্রস্তুত আছে এবং থাকবে। 
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়