• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩-৫-২০২৩, সময়ঃ সকাল ০৯:৩৮
  • ৫৮ বার দেখা হয়েছে

ঢাকার বায়ু আজ যাদের জন্য সবচেয়ে বেশি ক্ষতিকর

ঢাকার বায়ু আজ যাদের জন্য সবচেয়ে বেশি ক্ষতিকর

মাধুকর ডেস্ক ►

রাজধানী ঢাকার বায়ুর মানের স্কোর হচ্ছে ১২১। এই স্কোরের অর্থ দাঁড়ায় ঢাকার বাতাসের দূষণমাত্রা ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’। বুধবার (৩ মে) সকাল ৯টায় আবহাওয়ার মান পর্যবেণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য। একই সময়ে বায়ুদূষণের শীর্ষে রয়েছে নেপালের কাঠমান্ডু। শহরটির দূষণের সূচকে স্কোর হচ্ছে ১৬০ অর্থাৎ ‘অস্বাস্থ্যকর’।

দূষণের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। শহরটির স্কোর হচ্ছে ১৫৭ অর্থাৎ ‘অস্বাস্থ্যকর’। এরপরের অবস্থানে রয়েছে চীনের বেইজিং। এই শহরের দূষণমাত্রাও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। তারপরের অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি হিসেবে ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। রাজধানী ঢাকার বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল চলতি বছরের জানুয়ারিতে, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়