• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১০-৩-২০২৪, সময়ঃ বিকাল ০৪:৫৪
  • ৮২ বার দেখা হয়েছে

গোবিন্দগঞ্জে সাঁওতাল নারীদের ফুটবল প্রতিযোগিতা

গোবিন্দগঞ্জে সাঁওতাল নারীদের ফুটবল প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক►

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল নারীদের ফুটবল প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। উপজেলার জয়পুর মাঠে আজ রবিবার (১০ মার্চ) নাগরিক সংগঠন জনউদ্যোগ এই আয়োজন করে।

সাঁওতাল নারী নেত্রী প্রিসিলা মুরমু সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন জনউদ্যোগ, গাইবান্ধার সদস্য সচিব প্রবীর প্রবীর চক্রবর্ত, সদর উপজেলা আদিবাসী-বাঙালি পরিষদের আহবায়ক গোলাম রব্বানী মুসা, মনির হোসেন সুইট, হাসান মোরশেদ দিপন,  অবলম্বন এর ক্যাপাসিটি বিøডিং কো-অর্ডিনেটন এ.কে.এম মাহবুবুল আলম মুকুল, সাঁওতাল নেতা বৃটিশ সরেন, মারিয়া মুরমু প্রমুখ। খেলা পরিচালনায় ছিলেন এম। এ এইচ মানিক।

সমাবেশে বক্তারা বলেন, সারা দেশে সাঁওতালসহ বিভিন্ন জাতিগোষ্ঠী অন্য সকল জনগোষ্ঠী অপেক্ষায় প্রান্তিক অবস্থানে রয়েছে, তেমনি মানবাধিকার এবং জীবনমানের সার্বিক দিক দিয়ে আজও নানাভাবে বঞ্চিত। বিশেষ করে সাঁওতাল নারীরা আরো প্রান্তিক অবস্থানে রয়েছে। 

বক্তরা আরো বলেন, সাঁওতালসহ বিভিন্ন জাতিগোষ্ঠীর উপর নির্যাতন ও উচ্ছেদ প্রক্রিয়া অব্যহত থাকলে তারা দেশান্তরে বাধ্য হবে। যা ভাষা, সাংস্কৃতিক ও প্রাকৃতিক বৈচিত্র্যের উপর বিরূপ প্রভাব পড়বে। সাঁওতালসহ বিভিন্ন জাতিগোষ্ঠীর শূন্যতা ঠেকাতে তাদের প্রতি সহিংসতা, নির্যাতন ও উচ্ছেদ বন্ধ করতে হবে।

ফুটবল খেলায় জয়পুর-মাদারপুর নারী ফুটবল দল ২-০ গোলে হারিয়েছে গোয়ালপাড়া-দুইহারা নারী ফুটবল দলকে। জয়পুর-মাদারপুর নারী ফুটবল দলের দলনেতা অনামিকা মুর্মু, গোয়ালপাড়া-দুইহারা নারী ফুটবল দলের দলনেতা আদুরী সরেন সবাই কিশোরী ও ছাত্রী। 

এসব নারী ফুটবল দল খেলোয়াড়দেরও কখনো পড়াশুনার কাজ কখনোও মাঠে কৃষি কাজ করতে হয়। লাজ-লজ্জা আর সমাজের কু-দৃষ্টি উপেক্ষা করে তারা নারী ফুটবল দল গড়ে তুলেছে। তারা একদিকে যেমন পড়াশুনা করছে, অন্যদিকে বাড়ির লোকদের সহায়তা কৃষি কাজ করছে, আবার প্রতিবেশীদের সাহায্যের জন্য বিভিন্ন সামাজিক কর্মকান্ড করছে। 

জয়পুর-মাদারপুর নারী ফুটবল দলের দলনেতা অনামিকা মুর্মু বলে শারীরিক ও মানষিক বিকাশের জন্য ছেলেদের যেমন খেলাধুলা প্রয়োজন তেমনি নারীদের বিকাশের জন্য খেলাধুলা প্রয়োজন। তাই তারা সাঁওতাল কিশোরীদেরকে নিয়ে গড়ে তুলছে ফুটবল দল।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়