• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২১-২-২০২৩, সময়ঃ বিকাল ০৩:৫৯
  • ৮১ বার দেখা হয়েছে

গোবিন্দগঞ্জে সরিষার বাম্পার ফলন॥ ভাল দামের প্রত্যাশা কৃষকের

গোবিন্দগঞ্জে সরিষার বাম্পার ফলন॥ ভাল দামের প্রত্যাশা কৃষকের

গোবিন্দগঞ্জ  প্রতিনিধি ►

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সরিষার বাম্পার ফলন হয়েছে। যে সকল জমিতে আলু সহ অন্যান ফসলের চাষ হতো সেখানে  এবার সরিষার চাষ করে ভাল ফলন পাওয়ায় ক্রমেই সরিষা চাষে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা।তবে  লাভবান হতে তারা ভাল দামের প্রত্যাশা করছে। 

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে এ বছর উপজেলার ৫ হাজার  ৪শ’ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্দ্ধারন করা হয়।  কিন্ত চাষ হয়েছে ৭হাজার  সাড়ে ৪শ’ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে  ২ হাজার ৫০ হেক্টর বেশী। সরকারের নির্দেশনায় খাদ্য তেলের  আমদানি নির্ভরতা কমাতে স্থানীয়  কৃষি বিভাগ যে উদ্যোগ নিয়েছিল  অনেকটাই তার সফলতা পেয়েছে। এই উদ্যোগ আগামী বছরে আরো ভাল ফল বয়ে আনবে বলে মনে করছেন কৃষকরা। 

স্থানীয় কৃষকরা জানিয়েছেন আগে গোবিন্দগঞ্জ উপজেলার পশ্চিমাঞ্চল বরেন্দ্র এলাকা হওয়ায় এ মৌসুমে শুধু আলু চাষ হতো। কিন্ত এবার আলুর পাশাপাশি বিস্তৃর্ণ এলাকা জুড়ে কৃষকরা সরিষার চাষ করে। যে কারণে এবার উপজেলায় লক্ষ্যমাত্রা অতিরিক্ত সরিষা চাষ হয়েছে।

রাজাহার ইউনিয়নের নওগাঁ গ্রামের বুধু মিয়া বলেন আগে আমন ধান কাটার পর আলুর চাষ করতাম এবার ২ বিঘা জমিতে কৃষি বিভাগের পরামর্শে সরিষার চাষ করে বেশ ভাল ফলন পেয়েছি। প্রতি বিঘায়  প্রায় ৬ থেকে ৭ মণ ফলন পেয়েছি। বরেন্দ্র এলাকার কামদিয়া, শাখাহার, কাটাবাড়ী, সাপমারা, গুমানীগঞ্জ কৃষকরা বেশ খুশী প্রথমবর সরিষার এত ভাল ফলনে।  তবে বেশী ভাগ কৃষকের দাবী বাজারে যেন ভাল দাম পাওয়া যায়।

গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ রেজা ই মাহমুদ বলেন, এবছর গোবিন্দগঞ্জে যে পরিমাণ সরিষার চাষ হয়েছে তা থেকে প্রায় ১১ হাজার ৯শ’ ২০ মেট্রিক টন সরিষা পাওয়া যাবে। যা গত বছরের তুলনা অনেক বেশী।  কৃষকরে সরিষা চাষের এই আগ্রহ ধরে রাখতে পারলে আগামী বছরে আরো বেশী সরিষা পাওয়া যাবে। যা ভোজ্য তেলের আমদানি নির্ভরতা কমাতে সহায়তা করবে।
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়