• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৮-৫-২০২৩, সময়ঃ বিকাল ০৩:০০
  • ৯৯ বার দেখা হয়েছে

কিশোরীদের নিয়ে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা, বয়ঃসন্ধি, মাসিক সচেতনতামূলক সেশন ও বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন ও বই বিতরণ

কিশোরীদের নিয়ে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা, বয়ঃসন্ধি, মাসিক সচেতনতামূলক সেশন ও বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন ও বই বিতরণ

নিজস্ব প্রতিবেদক ►

গাইবান্ধা সদর উপজেলার নিউটন প্রিপারেটরী স্কুলে ঋতু হেলথ অ্যান্ড ওয়েল বিয়িং ফাউন্ডেশনের আয়োজনে সৃজনশীল গাইবান্ধা এর বাস্তবায়নে বিশ্ব মাসিক স্বাস্থ্য দিবস ২০২৩ উপলক্ষ্যে আজ রবিবার সকাল ১০ টায় কিশোরীদের সাথে বয়ঃসন্ধি, মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা, পিরিয়ড ম্যানেজমেন্ট, মাসিক ব্যথা পিরিয়ড মিথ সহ বিস্তারিত জানানো হয়।

কিশোরীদের পিরিয়ড বা মাসিকের সময় করণীয় পদক্ষেপ নিয়ে আলোচনা করেন সৃজনশীল গাইান্ধা'র প্রতিষ্ঠাতা ও সিইও মো. মেহেদী হাসান ও সদস্য নিশাত তাসনিম স্মরণ। কিশোরীদের মাসিককালীন সময় স্বাস্থ্য পরিচর্যা ও করণীয় পদক্ষেপ, ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতা, পুষ্টিকর খাবারের গুরুত্ব ইত্যাদি বিষয় নিয়েও আলোচনা করেন তিনি।

সেশনে অংশগ্রহণকারী ১০ থেকে ১৪ বছরের ৩০ জন কিশোরীকে  বিনামূল্যে ঋতু কমিক বই ও রিউজেবল স্যানিটারি ন্যাপকিন প্রদান করা হয়। নুসরাত জাহান (১২) বলে, আমি আজ এই সেশনে অংশগ্রহণ করে অনেক কিছু জানতে পারছি। এই সেশনে অংশগ্রহণ না করলে আমি অনেক কিছু জানতে পারতাম না। বয়ঃসন্ধি এবং মাসিক এর বিষয়ে আমি ভয় করতাম, এখন আর ভয় করবো না।

মেঘা রায় (১১) বলে, আজকের সেশনে আমি মাসিক সময় করনীয় বিষয় সম্পর্কে জানতে পারছি। ঋতু কমিক বইয়ের মাধ্যমে আমি অনেক বিষয় জানতে পারছি যা আমি আগে জানতাম না। এছাড়াও মাসিক সময়ে স্যানিটারি ন্যাপকিন কিভাবে ব্যবহার করে তা জানতে পেরেছি। 

মাহফুজা আক্তার (১২) বলে, পিরিয়ড চলাকালীন সময়ে আমাদের সব সময় পরিস্কার পরিচ্ছন্ন থাকতে হবে। পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে এবং পিরিয়ড চলাকালীন সময়ে আমাদের অনেক সচেতন হতে হবে। বিশেষ প্রয়োজনে মা- বাবা, বোন অথবা সহপাঠীদের সাথে শেয়ার করে পিরিয়ড কে জয় করতে পারি।

নিউটন প্রিপারেটরী স্কুলের অধ্যক্ষ সুকমল চন্দ্র সরকার বলেন, মাসিক সম্পর্কে জনসচেতনতা বাড়াতে, সঠিক তথ্য এবং পরিচ্ছন্নতা নিশ্চিত করার লক্ষ্যে ঋতু হেলথ অ্যান্ড ওয়েল বিয়িং ফাউন্ডেশন ও সৃজনশীল গাইবান্ধা যৌথভাবে কাজ করছে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

সৃজনশীল গাইান্ধা'র প্রতিষ্ঠাতা ও সিইও মো. মেহেদী হাসান বলেন, আমাদের দেশে এখনো যেহেতু মাসিক বা পিরিয়ডকে একটি লজ্জার ব্যাপার হিসেবে ধরা হয়, তাই বেশিরভাগ ক্ষেত্রেই এ বয়সী মেয়েদের জন্য পিরিয়ডের প্রথম অভিজ্ঞতা বেশ ভয়াবহ ও বিব্রতকর হয়ে থাকে। পিরিয়ডের সময় অনেকেই ভয় ও লজ্জায় কাউকে কিছু জানায় না। এটি পরবর্তী সময়ে কিশোরীর মানসিক ও শারীরিক ঝুঁকির কারণ হয়ে দাঁড়ায়। ২০১৪ সাল থেকে বিশ্বজুড়ে দিবসটি পালিত হচ্ছে।

এসময় ট্রেইনার হিসেবে উপস্থিত ছিলেন নিউটন প্রিপারেটরী স্কুলের অধ্যক্ষ সুকমল চন্দ্র সরকার, সৃজনশীল গাইান্ধা'র প্রতিষ্ঠাতা ও সিইও মো. মেহেদী হাসান ও সদস্য নিশাত তাসনিম স্মরণ, ভলান্টিয়ার হিসেবে ছিলেন সৃজনশীল গাইবান্ধা'র সাংগঠনিক সম্পাদক মো. মেহেদী হাসান অন্তর ।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়