• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৩-৬-২০২৪, সময়ঃ বিকাল ০৩:২৫
  • ৪১ বার দেখা হয়েছে

গোবিন্দগঞ্জে শেষ মুহুর্তে জমে উঠেছে পশুর হাট

গোবিন্দগঞ্জে শেষ মুহুর্তে জমে উঠেছে পশুর হাট

গোপাল মোহন্ত, গোবিন্দগঞ্জ

গাইবান্ধার গোবিন্দগঞ্জে শেষ মুহুর্তে জমে উঠছে কোরবানির পশুর হাটগুলো। উপজেলার বাজার গুলিতে খামারি এবং গরু পালনকারীদের সৌখিন গরু উঠতে শুরু করেছে। আর এসব গরু কিনতে এরই মধ্যে দুরদুরান্ত এলাকার ক্রেতা সাধারণ আসতে শুরু করেছে। 

ত্রেুতা এবং বিক্রেতাদের নিরাপত্তার জন্য পুলিশের পক্ষ থেকে টহল টিম সহ  সার্বক্ষণিক  পুলিশী ব্যবস্থা রাখা হয়েছে। এসব হাটে নকল টাকা ঠেকাতেও কাজ করছে পুলিশ।

এবার উপজেলার ৯টি হাট-বাজার ছাড়াও ছোট বড় ১৩টি হাট- বাজারে প্রতিবছর বসে কোরবানি গরুর হাট। 

ঈদের আর মাত্র কয়েকদিন বাকী রয়েছে। তাই এসব কোরবানির হাটে পার্শ্ববর্তী জেলার ক্রেতা-বিক্রেতার সমাগম শুরু হয়েছে। উপজেলার গোলাপবাগ, কোমরপুর, বালুয়া, ফাঁসিতলা, মহিমাগঞ্জ, নাকাইহাট,  কামদিয়া, বোগদহ, পানিতলা সহ প্রায় ১৩ টি স্থানে কোরবানি গরু-ছাগল বিক্রি হচ্ছে। স্থানীয়রা জানান এসব হাটে সাথধারণত উপজেলার প্রত্যন্ত এলাকার গরু-ছাগল পালনকারীরাই এসব হাটের বিক্রেতা। দেশীয় খাবার খাইয়ে এসব গরু মোটাতাজা করা হয়। যে কারণে দেশীয় খাবারে স্বাস্ত্যসম্মত উপয়ে পালণ করায় খরচের পরিমাণ বেশী। গোলাপ বাগ হাটের ছোল্ায়মান নামের এক কোরবানি ক্রেতার সাথে কথা বলে জানা গেছে এখন পর্যন্ত গরু এবং ছাগলের মূল্য অনেকটা হাতের নাগালেই রয়েছে। যদিও সৌখিন গরু পালনকারী আব্দুল রহমান বলেন  ঘাস, খড় সহ বাজারে গো-খাদ্যের যে মূল্য তাতে বর্তমান বাজারে গরু বিক্রি করে আসলমূল্য পাওয়া কঠিন।   

গোবিন্দগঞ্জ উপজেলা প্রাণীসম্পদ অধিদপ্তর সুত্রে জানা গেছে উপজেলার মোট ২ হাজার ৬শ’ ৫ টি খামারে  কোরবানি যোগ্য  হৃষ্ট পুস্ট  ষাঁড় ৭ হাজার ২৯২টি  বলদ ৪৭৭টি, গাভী ৩ হাজার ৯১৭টি  এবং মহিষ রয়েছে ৫৫ টি।

 উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা  ডাঃ বেলাল হোসেন  বলেন  উপজেলার বিভিন্ন হাট-বাজারে  আমরা পর্যবেক্ষণ টিম করে দিয়েছি। কোন ভাবেই যেন রোগাক্রান্ত গবাদী পশু বাজারে তুলতে এবং বিক্রি করতে না পারে সে ক্ষেত্রে  নজরদারি রয়েছে। 

গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্জ শামসুল আলম শাহ মাধুকর ডট নিউজকে বলেন, কোরবানি হাটে পুলিশী নজরদারী  রয়েছে। ক্রেতা-বিক্রেতারা যাতে  প্রতারিত না হয় সেজন্য নকল টাকা ঠেকাতেও পুলিশ কাজ করছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়