Ad
  • মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২-৯-২০২৪, সময়ঃ সকাল ১০:৩৫
  • ১৩৮ বার দেখা হয়েছে

কৃষি ঋণ এবং কারিগরি সহায়তা নিশ্চিতে এসকেএস ও বাংলাদেশ ব্যাংকের চুক্তি

কৃষি ঋণ এবং কারিগরি সহায়তা নিশ্চিতে এসকেএস ও বাংলাদেশ ব্যাংকের চুক্তি

নিজস্ব প্রতিবেদক►

দেশের উত্তরাঞ্চলে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি ঋণ প্রদান এবং কারিগরি সহায়তা নিশ্চিত করতে এসকেএস ফাউন্ডেশন ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

রবিবার (১ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগের নিজস্ব কার্যালয়ে উভয় পক্ষের কর্মকর্তাদের উপস্থিতিতে এক সভার মাধ্যমে সমঝোতা চুক্তি সম্পন্ন হয়। 

জানা গেছে, বাংলাদেশ ব্যাংক এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সহায়তায় এসকেএস ফাউন্ডেশন দীর্ঘ সময় ধরে ‘স্মল এন্ড মার্জিনাল সাইজড ফারমার্স এগ্রিকালচারাল প্রোডাক্টিভিটি ইমপ্রুভমেন্ট এন্ড ডাইভারসিফিকেশন ফাইন্যান্সিং (এসএমএপি)’ প্রকল্পটি বাস্তবায়ন করছে। 

প্রকল্পের মাধ্যমে কৃষি প্রাণিসম্পদ, কৃষিযন্ত্রপাতি ক্রয় এবং কৃষি কারিগরি দক্ষতা উন্নয়নের কাজ চলমান রয়েছে। এরই অংশ হিসেবে আগামী ৩ বছরের জন্য নতুন করে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির মাধ্যমে এসকেএস কর্মএলাকার ৯টি জেলার ৮৫টি ক্ষুদ্রঋণ পরিচালিত শাখার আওতায় প্রায় ৯ হাজার কৃষকের মাঝে নতুন করে কৃষি ঋণ ও কারিগরি সহায়তা প্রদান করবে।   

সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগের পরিচালক, কানিজ ফাতেমা, অতিরিক্ত পরিচালক, মোঃ দেলোয়ার হোসেন, যুগ্ম পরিচালক এবং সাঈদ আহমেদ। এসকেএস ফাউন্ডেশনের পক্ষে ছিলেন সংস্থার নির্বাহী প্রধান রাসেল আহম্মেদ লিটন এবং এসএমএপি প্রকল্প ব্যবস্থাপক হারুন অর রশিদ।

নিউজটি শেয়ার করুন

Ad

এ জাতীয় আরো খবর
Ad
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Ad