• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১০-৮-২০২৩, সময়ঃ বিকাল ০৩:৫০

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

মাধুকর ডেস্ক►

২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন আজ বৃহস্পতিবার (১০ আগস্ট) শুরু হয়েছে। শিক্ষার্থীরা এদিন সকাল থেকেই নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে পছন্দের কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারছে।

গত বছরের মতো এবারও একাদশ শ্রেণিতে ভর্তিতে তিন ধাপে আবেদন গ্রহণ করা হবে। প্রথমধাপে ২০শে আগস্ট পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন শিক্ষার্থীরা। আগামী ৫ই সেপ্টেম্বর প্রথম ধাপের ফল প্রকাশ করা হবে। সর্বশেষ তৃতীয় ধাপে শিক্ষার্থীদের ২১শে সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করার সুযোগ দেওয়া হবে।

গত বছরের মতো এবারও আবেদন ফি ১৫০ টাকা রাখা হচ্ছে। পাশাপাশি রেজিস্ট্রেশন ফি করা হয়েছে ৩৩৫ টাকা। শুধুমাত্র অনলাইনে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।

আবেদন ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ দশটি কলেজে পছন্দ দিতে হবে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে এর মধ্য থেকে তার মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

পুরো আবেদন চলাকালে দুইদিন অনলাইন আবেদন বন্ধ থাকবে। এর মধ্যে ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস ও ৬ই সেপ্টেম্বর জন্মাষ্টমীর ছুটির জন্য অনলাইন সার্ভিস ও কল সেন্টার বন্ধ থাকবে।

তিন ধাপে আবেদন, ফলাফল ও মাইগ্রেশন শেষ হওয়ার পর ২৬শে সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ই অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হতে পারে ৮ই অক্টোবর থেকে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়